বইমেলায় মুক্তিযুদ্ধের বইয়ের সংখ্যা কম হলেও বিক্রি বেশি

Update: 2017-02-17 12:25:23, Published: 2017-02-17 12:25:26
war-book
অমর একুশে বইমেলায় মুক্তিযুদ্ধের বইয়ের সংখ্যা অন্যান্য বইয়ের তুলনায় কম হলেও তার বিক্রির সংখ্যা বেশি। মুক্তিযুদ্ধে অংশ নিতে না পারলেও বই পড়ার মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করতে চান নতুন প্রজন্ম। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে মেলায় প্রকাশিত বইগুলো যথেষ্ট ভূমিকা রাখবে বলে আশা প্রকাশকদের। সাধারণ গল্প কবিতা আর উপন্যাসের তুলনায় মুক্তিযুদ্ধের ঘটনা অবলম্বনে রচিত বইগুলোকে বেশ শক্তিশালী মনে করছেন পাঠকরা।

একাত্তরে মুক্তিযোদ্ধাদের প্রতিরোধ আর বিজয়। পাকিস্তান ও তার দোসরদের বর্বর হত্যাকাণ্ড, নির্যাতন, শোষণ আর বঞ্চনা। সব কিছুকে হার মানিয়ে দিল যে জয়। তার কাহিনী পড়তে, বলতে বা শুনতে কার না ভালো লাগে। ইতিহাসের সাক্ষী হয়ে থাকা এসব বইয়ের মাধ্যমে শুধু সংগ্রাম নয় মানুষের প্রেম, ভালোবাসা ও সহানুভূতির কথাও জানা যায়। তাই সব ধরণের পাঠকদের কাছে এসব বইয়ের রয়েছে বেশ চাহিদা।

মুক্তিযুদ্ধের ছোট ছোট ঘটনা সম্বলিত বইগুলোর সাড়া মিলছে পাঠকদের কাছে। এতে বেশ খুশি লেখকরা।

লেখক আকিদুল ইসলাম বলেন, 'বই বের হওয়ার অনেক আগে থেকেই ফেইসবুক ও বিভিন্ন মাধ্যমে প্রচার হচ্ছিল। সেই হিসেবে বিপুল সাড়া পেয়েছি।'

লাভের উদ্দেশ্যে নয়। মুক্তিযুদ্ধের বইয়ের প্রতি মানুষকে আগ্রহী করে তোলা এবং সঠিক ইতিহাস সবার সামনে তুলে ধরাই প্রকাশকদের লক্ষ্য।

আগামী প্রকাশনী প্রকাশক ওসমান গনি বলেন, 'মানুষের মধ্যে মুক্তিযুদ্ধের বইমুখি হওয়া একটি বড় বিষয় বলে আমি মনে করি।'

বাংলা একাডেমির দেয়া তথ্য অনুযায়ী এপর্যন্ত প্রকাশিত প্রায় সাড়ে ষোলশ' নতুন বইয়ের মধ্যে ৪০টি মুক্তিযুদ্ধের বই বিভিন্ন প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে।

Update: 2017-02-17 12:25:23, Published: 2017-02-17 12:25:26

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv