অতিরিক্ত ফি আদায় অভিযোগে চট্টগ্রামের ৪৬টি শিক্ষা প্রতিষ্ঠান চিহ্নিত

Update: 2017-02-16 12:36:28, Published: 2017-02-16 12:36:29
school-fee-10am-jpg-ed
বন্দরনগরী চট্টগ্রামে স্কুলে ভর্তির ক্ষেত্রে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে ৪৬টি শিক্ষা প্রতিষ্ঠানকে চিহ্নিত করেছে জেলা প্রশাসন। শিক্ষার্থীদের কাছ থেকে বিভিন্ন ফি’র নামে সর্বনিন্ম ৩ থেকে সর্বোচ্চ ৬৩ হাজার টাকা পর্যন্ত আদায় করেছে অভিযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

এক্ষেত্রে জেলা প্রশাসনের পক্ষ থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ২৩শে ফেব্রুয়ারির মধ্যে অর্থ ফেরত কিংবা সমন্বয় করার আদেশ দেয়া হয়েছে।

কোন শিক্ষা প্রতিষ্ঠান ভর্তির ক্ষেত্রে ৩ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না বলে সরকারের নীতিমালা রয়েছে। কিন্তু নিয়ম নীতির তোয়াক্কা না করে বিভিন্ন উন্নয়ন ফি ও টিসির নামে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করতে থাকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

এক্ষেত্রে অতিরিক্ত অর্থ আদায় বন্ধে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্টেটের নেতৃত্বে ৫টি তদারকি টিমও গঠন করা হয়। নগরীর শতাধিক স্কুলের পরিদর্শন শেষে ৪৬টি বিদ্যালয়ের অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগের সত্যতা পায় বিশেষ কমিটি।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মো. হাবিবুর রহমান বলেন, 'চট্টগ্রাম মহানগরে উন্নয়ন ফি খাতে টাকা নেওয়ার কথা বলা নেই তারপরেও তারা উন্নয়ন ফি খাতে টাকা নিচ্ছে। এছাড়া নীতিমালায় নেই এরকম বিভিন্ন খাত দেখিয়ে প্রতিষ্ঠান নিজে খাত দেখিয়ে ফি আদায় করা হয়েছে।

স্কুলগুলোতে ভর্তি বাণিজ্য নিয়ে প্রথম থেকেই প্রতিবাদ জানিয়ে আসছিলো নগর ছাত্রলীগ। কিন্তু বাড়তি অর্থ নেয়া আরো অনেক বিদ্যালয়ের নাম অভিযুক্তের তালিকা থেকে বাদ পড়ে গেছে বলে অভিযোগ তাদের।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজম রনি বলেন, 'প্রায় ৬০-৭০ অভিযুক্ত স্কুলকে দেখলাম ডাকা হয়নি।  

তবে বাড়তি অর্থ নেয়ার ক্ষেত্রে স্কুলের প্রধানদের অজুহাতও কম নয়।

নির্ধারিত সময়ের মধ্যে অর্থ ফেরত কিংবা সমন্বয় করা না হলে কঠোর ব্যবস্থা গ্রহণের কথা জানালেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. শামসুল আরেফীন।

চট্টগ্রাম মহানগরীতে সরকারি-বেসরকারি মিলিয়ে আড়াইশর বেশি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

Update: 2017-02-16 12:36:28, Published: 2017-02-16 12:36:29

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv