• সদ্যপ্রাপ্তরাজধানীর জিগাতলায় ৫ তলা গার্মেন্টস ভবনে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট

‘মৃত ওয়াজউদ্দীনের বিচার শুরুর বিষয়টি গুরুত্বের সাথে তদন্ত হবে’

Update: 2017-01-12 15:32:58, Published: 2017-01-12 15:33:00
tr-dead


যুদ্ধাপরাধী মৃত ওয়াজউদ্দিনকে পলাতক দেখিয়ে বিচার কাজ পরিচালনার জন্য প্রসিকিউশন ও তদন্ত সংস্থার প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আদালত বলেন, এ ধরণের গাফিলতি ট্রাইব্যুনালের মর্যাদা ক্ষুণ্ণ করেছে। এ ঘটনায় তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন আইনমন্ত্রী ও ট্রাইব্যুনালের প্রসিকিউশন। ট্রাইব্যুনালের রেজিস্ট্রার জানান, ময়মনসিংহ জেলা পুলিশই দায়ী।

মৃত ব্যক্তিকে পলাতক ঘোষণা করে যুদ্ধাপরাধী ওয়াজউদ্দিনের বিচার চলছে। তার পক্ষে রাষ্ট্রীয় খরচে আইনজীবীও নিয়োগ দেয়ার ঘটনা বুধবার ‘সময় সংবাদে’ প্রকাশিত হলে নড়ে চড়ে বসে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার সকালে এমন গাফিলতির জন্য ট্রাইব্যুনালের কড়া সমালোচনার মুখে পড়ে প্রসিকিউশন এবং তদন্ত সংস্থা। আদালত বলেন, গাফিলতির এ ধরনের ঘটনা ট্রাইব্যুনালের মর্যাদা ক্ষুণ্ণ করার শামিল। যার জন্য প্রসিকিউসন ও তদন্ত সংস্থা দায় এড়াতে পারেন না।

পরে এক ব্রিফিংয়ে ট্রাইব্যুনালের রেজিস্টার জানান, আসামি ওয়াজউদ্দিনের মৃত্যুর খবর ট্রাইব্যুনালকে অবহিত না করার জন্যই এ ভুল বোঝাবুঝি। যার জন্য ময়মনসিংহ জেলা পুলিশই দায়ী।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রেজিস্ট্রার শহীদুল আলম ঝিনুক বলেন, ‘’আসামি ওয়াজউদ্দিনের বিরুদ্ধে গ্রেফতার পরোয়ানা জারির হওয়ার পর থেকে অন্য কোনো কাগজ  ময়মনসিংহ জেলা পুলিশের কাছ থেকে পাইনি।’

এদিকে, রাজধানীর বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইন্সটিটিউটে এক কর্মশালার উদ্বোধন শেষে আইনমন্ত্রী জানান, ঘটনাটি তদন্ত করে দোষীদের শাস্তির ব্যবস্থা করা কথা। একই মত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল প্রসিকিউশন সৈয়দ হায়দার আলী।

আইনমন্ত্রী বলেন, ‘বিষয়টি অত্যন্ত সিরিয়াসলি দেখছি। এ রকম ঘটনা ঘটা উচিত না। আমি গতকাল মিডিয়ার মাধ্যম থেকে জানতে পেরেছি। আমি আজ তদন্ত করবো এটার সত্যতা ও কোথায় এটা ফেলিয়র হয়েছে সেটা আমি দেখবো...। সেই সাথে যার এই কারণে দোষী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

আগামী ৩১ জানুয়ারি এ মামলার পরবর্তী দিন ধার্য রয়েছে। ঐদিন এ বিষয়ে প্রয়োজনীয় আদেশ দেয়ার কথা জানিয়েছেন ট্রাইব্যুনালের রেজিস্ট্রার দপ্তর।




Update: 2017-01-12 15:32:58, Published: 2017-01-12 15:33:00

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv