• সদ্যপ্রাপ্তরাজধানীর জিগাতলায় ৫ তলা গার্মেন্টস ভবনে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট

‘জঙ্গিবাদ প্রতিরোধে কোস্টগার্ডকেও সক্রিয় ভূমিকা রাখতে হবে’

Update: 2017-01-12 15:27:13, Published: 2017-01-12 15:27:14
pm-ctg-up


জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে অন্যান্য বাহিনীর পাশাপাশি কোস্ট গার্ডকে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকালে চট্টগ্রামের পতেঙ্গায় কোস্টগার্ডে নতুন সংযোজিত জাহাজ সিজিএস তাজউদ্দিন ও সিজিএস সৈয়দ নজরুলের কমিশনিং অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বিস্তীর্ণ সমুদ্রসীমা রক্ষায় কোস্ট গার্ড সম্প্রসারণের কাজ করে যাচ্ছে সরকার।

সম্পদের সীমাবদ্ধতার কারণে বিশ্বের অন্যান্য দেশের মতোই বাংলাদেশেরও দৃষ্টি এখন বিশাল সমুদ্রের পানে। আর সমুদ্র সীমায় বাংলাদেশের অর্জনকে ধরে রাখতে ক্রমেই গুরুত্ব বাড়ছে বাংলাদেশ কোস্টগার্ডের। তারই অংশ হিসেবে এ বাহীনির বহরে যুক্ত হলো দুটি আধুনিক জাহাজ। সিজিএস সৈয়দ নজরুল এবং সিজিএস তাজউদ্দিন। ইতালি থেকে আমদানি করা জাহাজ দুটি বহির্ণঙ্গরে বাণিজ্যিক জাহাজের চুরি রোধের সঙ্গে টহল দেবে সমুদ্রপথে মানব ও মাদক পাচার নিয়ন্ত্রণেও।

জাহাজ দুটির কমিশনিং অনুষ্ঠানে যোগ দিতে নগরীর পতেঙ্গায় কোস্টগার্ড পার্থে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুরুতে তাকে গার্ড অব অনারে স্বাগত জানায় বাহিনীর একটি চৌকস দল। এরপর প্রধানমন্ত্রী অধিনায়কদের হাতে তুলে দেন কমিশনিং ফরমান।

কমিশনিংয়ের আনুষ্ঠানিকতা শেষে বাহিনীটির গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আগামীতে কোস্টগার্ডের সম্প্রসারণে বদ্ধপরিকর সরকার।

প্রধানমন্ত্রী বলেন, 'জাতীয় স্বার্থ সংরক্ষণসহ নদীমাতৃক বাংলাদেশের অভ্যন্তরীণ জলজ সম্পদ রক্ষা, নদীপথের নিরাপত্তা বিধান, অবৈধ অনুপ্রবেশ বন্ধ, চোরাচালান প্রতিরোধ এবং জলদস্যু দমনে কোস্টগার্ড দায়িত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।'

নিজ দায়িত্ব পালনের পাশাপাশি কোস্টগার্ডের দায়িত্বরত এলাকাতেও জঙ্গি দমনে ভূমিকা রাখতে বাহীনির সদস্যদের সজাগ থাকার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, 'জঙ্গিবাদের আশ্রয়-প্রশ্রয় ও মদদদাতাদের বর্তমান সরকার কোন প্রকার ছাড় দেবে না। অন্যান্য আইনশৃঙ্খলা বাহীনির সাথে বাংলাদেশ কোস্টগার্ডকে তার এখতিয়ারাধীন এলাকায় জঙ্গিবাদের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নিতে হবে।

পরে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে নতুন জাহাজ দুটি পরিদর্শন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




Update: 2017-01-12 15:27:13, Published: 2017-01-12 15:27:14

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv