রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারকে বার্তা দিলো ঢাকা

Update: 2017-01-12 14:11:32, Published: 2017-01-12 14:11:33
foreign-min
বাংলাদেশে ঢুকে পড়া সব রোহিঙ্গাকে ফেরত নিতে মিয়ানমারকে আহ্বান জানিয়েছে ঢাকা। দেশটির সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকে এ আহ্বান জানানো হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের সঙ্গে মিয়ানমার এক সঙ্গে কাজ করতে আগ্রহী বলেও জানান তিনি।

বৃহস্পতিবার দুপুরে মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী একথা জানান।

গত বছর ৯ অক্টোবর রাখাইন রাজ্যে সেনাবাহিনীর হামলা শুরুর পর থেকে কক্সবাজারের বিভিন্ন সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ ঘটতে থাকে রোহিঙ্গাদের। গত ৩ দশকে প্রায় ৩ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘের তথ্য বলছে, সাম্প্রতিক সময়ে আশ্রয় নিয়েছে আরো ৬৫ হাজার রোহিঙ্গা।

বিপুল এ জনগোষ্ঠীর বাংলাদেশে আশ্রয় নেয়ায় নানা সময়ে উদ্বেগ জানানোর পাশাপাশি সমস্যার স্থায়ী সমাধানের লক্ষ্যে মিয়ানমারের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছিলো ঢাকা। সে প্রস্তাবে তখন সাড়া না দিলেও সম্প্রতি এ বিষয়ে দেশটির ওপর আন্তর্জাতিক চাপ বাড়ায় গত মঙ্গলবার ৩ দিনের সফরে ঢাকায় আসেন দেশটির পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ দূত কিউ তিন।

বুধবার তিনি পররাষ্ট্র সচিবের সাথে বৈঠক ছাড়াও পৃথক সৌজন্য সাক্ষাত করেছেন প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে। সবগুলো বৈঠকেই রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার দাবি জানায় বাংলাদেশ।

ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী আরো জানান, রোহিঙ্গারা ক্রমেই বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি ও নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠছে। তাই নিরাপত্তা সংলাপ ও সহযোগিতা এবং বর্ডার লিয়াজোঁ অফিস করার লক্ষ্যে দুটি সমঝোতা স্মারকের ব্যাপারেও দু'দেশ সম্মত হয়েছে।

তিনি জানান, একটি সীমান্ত লিয়াজোঁ অফিস খোলা এবং নিরাপত্তা ও সহযোগিতা বিষয়ে একটি চুক্তি করার প্রস্তাব দেওয়া হয়েছিল বাংলাদেশের পক্ষ থেকে। মিয়ানমার তাতে রাজি আছে বলে জানিয়েছে।

মন্ত্রী বলেন, ‘আমরা সম্মানজনক ও যথাযোগ‌্য সমাধানে দিকে এগিয়ে যাচ্ছি। যেভাবে অগ্রসর হওয়া দরকার আমরা সেভাবে এগিয়ে যাচ্ছি।’

আগামী ১৯ জানুয়ারি মালয়েশিয়ায় ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকেও রোহিঙ্গা সমস্যা সমাধানে একটি প্রস্তাবনা গ্রহণ করা হবে, যাতে বাংলাদেশ তার অবস্থান তুলে ধরবে।

Update: 2017-01-12 14:11:32, Published: 2017-01-12 14:11:33

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv