৪৮ দলের বিশ্বকাপ: সুযোগ পাবে ছোট দেশগুলো

Update: 2017-01-12 13:41:03, Published: 2017-01-12 13:41:03
wc-reax


২০২৬ সালের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ৪৮ দলের অংশগ্রহণে। পুরো ফুটবল বিশ্বেই এই খবরে পড়েছে ইতিবাচক ও নেতিবাচক সাড়া। বিভিন্ন দেশের ফুটবল বিশেষজ্ঞরা ফিফার এই সিদ্ধান্তকে স্বাগত জানালেও উয়েফা তাদের বিরোধিতার কথা জানিয়ে ইতোমধ্যে হুমকিও দিয়ে রেখেছে বিশ্বকাপ বয়কটের। আর প্রাথমিক অবস্থায় ফিফা তাদের এই সিদ্ধান্ত না পরিবর্তন করলে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে যাবার কথাও জানিয়েছে তারা।

৪৮ দলের ফুটবল বিশ্বকাপ। ভাবনার জগতে অনেকটাই ফিঁকে এই কল্পনা এখন দেখছে আশার আলো। ফিফা সদস্যভুক্ত যেসব দেশগুলো কিছুদিন আগেই বিশ্বকাপ খেলার স্বপ্নটাকেই মনে করতো দুরের বাতিঘর, তারাই এখন বিশ্বকাপে অংশ গ্রহনের বাস্তবতার মুখোমুখি দাড়িয়ে। স্বাভাবিক ভাবেই এখন বিশ্ব ফুটবলে এ বিষয়টি এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে।

অনেকের কাছেই ফুটবলের বিশ্বায়নের জন্য এই সিদ্ধান্তের কোন তুলনা হতে পারে না। আবার, ইউরোপিয়, এশিয়া, ওশানিয়া, আফ্রিকা কিংবা লাতিন আমেরিকান। যে অঞ্চলেরই ফুটবলার হোক না কেন। তাদের খেলার মানেও সামাঞ্জস্যতা আনতে ফিফা এই সিদ্ধান্ত হতে পারে সবচেয়ে কার্যকরী। সারা বিশ্বের ফুটবল বিশেষজ্ঞদের মতামত এমনটাই।

সহ সভাপতি, জাপান ফুটবল অ্যাসোসিয়েনের সহ সভাপতি কোজো তাসিমা বলেন, 'আমরা আমাদের এশিয়ান অঞ্চলের দেশগুলোর অংশগ্রহণের সম্ভাব্যতা নিয়ে বেশি ভাববো। নিজেদের মাঝে আলোচনা করে কিছু একটা সিদ্ধান্তে কয়েক দিনের মধ্যেই পৌছতে পারবো বলে বিশ্বাস করি।'

ফুটবল সাংবাদিক ফিলিপস ভালদেরামাস বলেন, 'ফিফার এই সিদ্ধান্তে অনেক ছোট ছোট দেশও বিশ্বকাপ খেলার সুযোগ পাবে। তাতে করে অনেক ছোট দেশের ফুটবরাররা বিশ্বখ্যাত সব ফুটবলারদের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করার সুযোগ পাবে। এতে করে ফুটবলের মান আরো ভালো হওয়া ছাড়া খারাপের কোন কারণতো আমি দেখি না।'

তবে, ফিফার এই সিদ্ধান্তে বেশ খেপেছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা ও ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশন-ইসিএ। ফিফার এই সিদ্ধান্তে বিশ্ব ফুটবলের বানিজ্যিক সাফল্যে ইউরোপিয়ান অঞ্চল সমুহের একছত্র আধিপত্য খর্ব হতে চলেছে। ফলে এই বিষয়টি একেবারেই মেনে নিতে পারেনি তারা। আর ৪৮ দলের বিশ্বকাপকে বাড়তি ঝামেলা ছাড়া আর কোনভাবেই বিবেচনা করছে বলেও বিভিন্ন গণমাধ্যমকে বিবৃতি দিয়েছে তারা।




Update: 2017-01-12 13:41:03, Published: 2017-01-12 13:41:03

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv