রাজধানীতে শুরু হয়েছে কৃষি প্রযুক্তি মেলা

Update: 2017-01-12 12:37:26, Published: 2017-01-12 12:37:28
agro-expo-copy
আমদানী-রপ্তানীকারক, দেশীয় ও আন্তর্জাতিক উদ্যোক্তাসহ সংশ্লিষ্টদের মধ্যে আন্ত:সমন্বয়ের সুযোগ সৃষ্টি এবং কৃষক পর্যায়ে ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে রাজধানীতে শুরু হয়েছে ৭ম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা-২০১৭। বুধবার রাজধানীর আন্তর্জাতিক বসুন্ধরা কনভেনশন সেন্টারে তিন দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। এবারের মেলায় আধুনিক বিভিন্ন মেশিনপত্র নিয়ে আসতে পেরে ভাল কিছুর প্রত্যাশা করছেন ব্যবসায়ীরা।

ময়মনসিংহ থেকে ৭ম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলায় ধান কাটা ও মারাই করার কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন কিনতে এসেছেন নাজমুল হাসান। বেশ দেখে শুনে বুঝে নিচ্ছেন মেশিন চালানোর সব পদ্ধতি। ব্যয় কমিয়ে আনতেই আধুনিক মেশিন কিনতে এসেছেন বলে জানান তিনি। নাজমুল বলেন, ধান কাটার শ্রমিক পাওয়া যায়না। এই মেশিন হলে সহজে সব কিছু করা সম্ভব হবে।

মেলায় নিয়ে আসা হয়েছে কম্বাইন্ড হার্ভেস্টার, ট্রাক্টর, চাল বাছাই ও চাল মারাই করা, বিজ বপণসহ নানা ধরণের মেশিনপত্র। কায়িক পরিশ্রমের পরিবর্তে ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে কৃষিতে নিত্য নতুন প্রযুক্তির ব্যবহার। এক্ষেত্রে কৃষি প্রযুক্তি মেলা বিশেষ ভূমিকা রাখছে বলে জানান সংশ্লিষ্টরা। তারা বলেন, বাংলাদেশি উদ্দ্যোক্তাদের জন্যে উপযোগী। এখানে সব ধরনের মেশিনারী আনা হয়েছে।

বিভিন্ন মেশিনপত্র কেনার ক্ষেত্রে সরকারের দেয়া ৩০ শতাংশ ভূর্তুকির পাশাপাশি এবারের আয়োজনে ছাড় দিচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠানও। ফলে প্রতিবারের মতো এবারো ক্রেতার সংখ্যা বাড়বে বলে প্রত্যাশা ব্যবসায়ীদের। তারা বলেন, অনেকে মেশিন দিয়ে কি হয় জানেন না। মেলায় বিভিন্ন কোম্পানী ৫ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত ছাড় দিচ্ছে।

এর আগে তিন দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী। এ সময় কৃষির উন্নয়নে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা জানান তিনি। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী বলেন, মেলায় প্রদর্শিত কৃষি যন্ত্রপাতি বাংলাদেশের কৃষি সমাজকে উতসাহিত করবে। মেলায় অংশ নিয়েছে বাংলাদেশসহ বিশ্বের ১৮টি দেশের ৩৬৫টি স্টল।

Update: 2017-01-12 12:37:26, Published: 2017-01-12 12:37:28

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv