SOMOYNEWS.TV

নিউইয়র্কে চালু হচ্ছে টিউশন-ফি শিক্ষা, সুযোগ পাচ্ছেন প্রবাসীরাও

Update: 2017-01-12 10:25:07, Published: 2017-01-12 10:25:08
us-tuition-copy
নিউইয়র্কে স্বল্প আয়ের পরিবারের সন্তানদের জন্য টিউশন ফি-মুক্ত শিক্ষা নিশ্চিত করতে বিল পাশের প্রস্তাব করেছেন গভর্নর এন্ড্রু কুমো। চলতি বছরের মাঝামাঝি নিউইয়র্ক স্টেট সিনেট ও অ্যাসেম্বলিতে এ প্রস্তাবনা বিল আকারে আনার ঘোষণাও দিয়েছেন গভর্নর কুমো। বিলটি পাশ হলে নিউইয়র্ক রাজ্যের বাৎসরিক ১ লাখ ২৫ হাজার ডলারের কম আয়কারী পরিবারের সন্তানেরা বিনা খরচে লেখাপড়ার সুযোগ পাবে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দল থেকে মনোনয়নের দৌড়ে থাকা বার্নি স্যান্ডর্স দীর্ঘদিন থেকেই যুক্তরাষ্ট্রের বিনা খরচে শিক্ষা-ব্যবস্থা প্রবর্তনের প্রস্তাব করে আসছেন। এটি বাস্তবায়নে এবার নিউইয়র্কে বিনা খরচে কলেজ শিক্ষা চালু করতে 'এক্সেলসিওর' বৃত্তি চালুর অঙ্গীকার করেছেন নিউইয়র্কের গভর্নর এন্ড্রু কুমো।

নতুন বছরে 'গভর্নরের উদ্যোগের অংশ হিসেবে গত তেসরা জানুয়ারি কুইন্সের লাগোয়ার্ডিয়া কমিউনিটি কলেজে সিনেটর বার্নি স্যান্ডার্স এবং সিটি ইউনিভাসিটি অব নিউইয়র্কের বোর্ড আব ট্রাস্টি ও সাবেক মেয়র প্রার্থী বিল থমস'কে সঙ্গে নিয়ে এ উদ্যোগের কথা জানান তিনি। প্রতিটি পরিবারের সন্তানেরই শিক্ষার সমান অধিকার রয়েছে উল্লেখ করে গভর্নর বলেন- অর্থনৈতিক গতিশীলতা আনতে ও দক্ষ মানবসম্পদ তৈরিতে উচ্চ শিক্ষা প্রয়োজন।

এন্ড্রু কমো বলেন, 'আমাদের রাজ্যে ৮০ লাখ কর্মসংস্থানের সুযোগ রয়েছে কিন্তু এর ৭০ শতাংশের জন্যই কলেজ সম্পন্ন করা কর্মী প্রয়োজন। অতিরিক্ত ব্যয়ের কারণে স্বল্প আয়ের পরিবারের সন্তানেরা উচ্চ শিক্ষা শেষ করতে পারে না। অন্য রাজ্যগুলোর তুলনায় নিউইয়র্কে শিক্ষার খরচ বেশি- যা যুক্তরাষ্ট্রে সবার সমান অধিকারের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।'

দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের সন্তানদের শিক্ষাজীবনের নিশ্চয়তায় গভর্নরের এ উদ্যোগের সফলতা কামনা করেন সিনেটর বার্নি স্যান্ডার্স।

তিনি বলেন, 'নিউইয়র্কের প্রতিটি মানুষ আমেরিকার গুরুত্বপূর্ণ অংশীদার। কিন্তু আমাদের নির্বাচিত প্রেসিডেন্ট এখানকার কর্মজীবীদের আয়কর বাড়ানোর পক্ষপাতী। গভর্নর কুমো যে উদ্যোগ নিয়েছেন, প্রতিটি রাজ্যেই তা করা উচিত। এ উদ্যোগ আমাদের শিল্প ও প্রযুক্তিখাতে ইতিবাচক পরিবর্তন আনার পাশাপাশি, বিশ্ব অর্থনীতির উন্নয়নে ভূমিকা রাখবে।'

টিউশন ফি'র চাপ কমাতে শিক্ষা-বৃত্তির এ উদ্যোগকে স্বাগত জানান প্রবাসী শিক্ষার্থীরা।

তারা বলেন, মধ্যবিত্তদের জন্যে অনেক ভালো হবে। এটা অনেক ছেলেমেয়েদের জন্যে ভালো হবে। এর ফলে যাদের ড্রপ আউটের ভয় ছিলো সেটা আর হবেনা।

নিউইয়র্কের শতকরা ৮০ ভাগ অর্থাৎ ৯ লাখ ৪০ হাজার পরিবার বছরে ১ লাখ ২৫ হাজার ডলারের নিচে আয় করে। এ উদ্যোগ সফল হলে তা সন্তানদের শিক্ষার ব্যয় কমাতে ভূমিকা রাখবে বলে আশা করছেন তারা।

Update: 2017-01-12 10:25:07, Published: 2017-01-12 10:25:08

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

Lavel-9, Nasir Trade Centre,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে