অস্পষ্ট তথ্যে পাটে অ্যান্টি ডাম্পিং শুল্ক আরোপ ভারতের

Update: 2017-01-12 08:51:08, Published: 2017-01-12 08:51:09
bd-ind-jute-copy
সম্প্রতি বাংলাদেশ থেকে পাটের সুতা, চট ও বস্তা আমদানির ক্ষেত্রে অ্যান্টি ডাম্পিং শুল্ক আরোপ করেছে ভারত। তবে, অস্পষ্ট তথ্যের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে দাবি পাট ব্যবসায়ীদের। এদিকে, পাট শিল্পের স্বার্থে এ সমস্যা সমাধানে দ্রুত ও কার্যকর উদ্যোগ নেয়ার পরামর্শ দিচ্ছেন অর্থনীতি বিশ্লেষকরা। পাশাপাশি বাংলাদেশে কোন পণ্য ডাম্পিং হচ্ছে কি না সেদিকে নজর বাড়ানোর দরকার বলে মত তাদের।

বাংলাদেশি পাট ও পাটপণ্য গুন-মানে ভালো ও দামে সাশ্রয়ী হওয়ায় ভারতের বাজারে রপ্তানি হয় ব্যাপক হারে। এতে ভারতের অভ্যন্তরীণ বাজারে সেদেশের ব্যবসায়ীরা পিছিয়ে পড়ছেন, এমন ধারণা প্রবল হয়। এ কারণে, চলতি বছরের শুরুতে বাংলাদেশ থেকে পাটসুতা, চট ও পাটের বস্তা আমদানি কমাতে এসব পণ্যের ওপর অ্যান্টি ডাম্পিং শুল্ক আরোপ করে ভারত।

তবে সুস্পষ্ট তথ্য ছাড়াই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে দাবি ব্যবসায়ীদের। তারা বলেন, ওরা যে সার্ভের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিয়েছে। তার তথ্য সঠিক ছিলোনা।

এ সমস্যার দ্রুত সমাধান না হলে ভারতের এই সিদ্ধান্ত বাংলাদেশের পাটশিল্প সম্প্রসারণের পথে বাধা বলে মনে করছেন অর্থনীতি বিশ্লেষকরা। তারা বলেন, এই ধরনের অবস্থা অব্যাহত থাকলে ভারতের বাজারে কাচা পাটের রপ্তানী বেশি হবে। এটা বাংলাদেশের পাট শিল্পের জন্যে নেতিবাচক কারণ হতে পারে।

পাট শিল্পের এই সঙ্কট উত্তরণে সমন্বিত উদ্যোগের পরামর্শ ব্যবসায়ীদের। অর্থনীতিবিদরা বলছেন, আমদানির কারণে দেশের কোন পণ্য বাজার হারাচ্ছে কিনা তদারকি বাড়াতে হবে সে বিষয়েও। রপ্তানি বাজার সম্প্রসারণে বৈচিত্রময় পণ্য তৈরিতে আরও মনোযোগী হওয়ার পরামর্শ দিলেন সংশ্লিষ্টরা।

Update: 2017-01-12 08:51:08, Published: 2017-01-12 08:51:09

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv