মৃত আসামি তদন্তে পলাতক, চলছে যুদ্ধাপরাধের বিচার

Update: 2017-01-11 21:20:08, Published: 2017-01-11 21:20:09
dead-trial-copy
মৃত ব্যক্তিকে পলাতক ঘোষণা করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচার চলছে যুদ্ধাপরাধী ওয়াজ উদ্দিনের। এমনকি তার পক্ষে রাষ্ট্রীয় খরচে নিয়োগ দেয়া হয়েছে আইনজীবীও। সময় সংবাদের অনুসন্ধানে দেখা যায়, অভিযোগ গঠনের ৭ মাস আগেই মারা গেছেন তিনি। সাবেক আইনমন্ত্রীর মত, ট্রাইব্যুনালকে বিষয়টি না জানানোর জন্য সংশ্লিষ্ট প্রসিকিউটর এবং তদন্ত কর্মকর্তা দায় এড়াতে পারেন না।

একাত্তরের হত্যা,গণহত্যা মামলার আসামি ওয়াজ উদ্দিন। তার বিরুদ্ধে ২০১৪ সালের অক্টোবরে তদন্ত শুরু করে,তদন্ত সংস্থা। শুরু থেকেই পলাতক দেখিয়ে তাকে ধরতে অভিযান অব্যাহত আছে বলেও ট্রাইব্যুনালে রিপোর্ট দিয়েছে, পুলিশ।

এমন প্রেক্ষাপটে গত ১১ ডিসেম্বর ওয়াজ উদ্দিনকে পলাতক ঘোষণা করে,তারপক্ষে রাষ্ট্রীয় খরচে আইনজীবী নিয়োগ দিয়ে বিচার শুরুর আদেশ দেন, ট্রাইব্যুনাল। কিন্তু অনুসন্ধানে দেখা যায়,যে আসামিকে নিয়ে এতো তৎপরতা,সে আসামি মারা গেছে প্রায় ৮ মাস আগে।এমনকি স্থানীয় থানাকে বিষয়টি অবহিত করার কথাও জানিয়েছে আসামির পরিবার।

আসামির ভাই বলেন, 'আমার বড়ভাই ওয়াজ উদ্দিন সাহেব মারা গেছে। তার নামে যুদ্ধাপরাধের মামলা আছে শুনেছি। এখন কি অবস্থায় আছে এটা আমরা জানিনা।' সবচেয়ে মজার ঘটনা হচ্ছে মৃত্যুর ২দিন পর তাকে আদালতে হাজিরে পত্রিকায় বিজ্ঞপ্তির আদেশ আসে ট্রাইব্যুনাল থেকে। সাবেক আইনমন্ত্রীর মতে প্রসিকউশনের তথ্যের ভিত্তিতে এমন আদেশ। তবে এর জন্য সংশ্লিষ্ট প্রসিকিউটর এবং তদন্ত কর্মকর্তার দায় রয়েছে।

ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, 'এটা নিশ্চয় বলতে তদন্ত যারা করেছে তাদের গাফিলতি এবং সেই মৃত ব্যক্তির পক্ষে যদি রাষ্ট্র আইনজীবী নিয়োগ দিয়ে থাকে সেটাও গাফিলতি।' যদিও সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তা দায় চাপালেন পুলিশের পুলিশের ওপর। আর পুলিশ বলছে,মৃত্যুর পরই অবহিত করে চিঠি দেয়ার কথা।

প্রসিকিউটর বলেন, 'আমাদের করার কিছু নাই। স্থানীয় থানা যদি তথ্য না দেয় তাহলে আমাদের জানার সুযোগ নাই।'

ময়মনসিংহের ফুলবাড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা  বলেন, আসামি স্বাভাবিক ভাবে মৃত্যুবরণ করেছেন । দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে এমন ঘটনায় ট্রাইব্যুনালের বিচারকাজ নিয়ে প্রশ্ন উঠতে পারে বলে মত ট্রাইব্যুনাল সংশ্লিষ্টদের।

Update: 2017-01-11 21:20:08, Published: 2017-01-11 21:20:09

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv