মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
রাশিদুল রাশেদ
আপডেট
১৮-০৯-২০১৯, ০০:৫৮

বর্তমান বাংলাদেশে দুর্নীতি একটি কৃত্রিম মহা দুর্যোগ!

corruption
রাষ্ট্রীয় আমলাদের ঘষামাজার (দুর্নীতি ও প্রকল্প লুটপাট, হরিলুট করার) মাঝে রাষ্ট্র ও সরকার যেন নির্বিকার অবস্থায়! যাকে হতভম্ব বলা যায়। আমলারা নিয়মিত দুর্নীতি আর লুটপাট চালিয়ে যাচ্ছে রাষ্ট্রের সর্বত্র। রাষ্ট্রের হেন কোনো প্রশাসনিক স্তর নেই, যেখানে দুর্নীতি আর লুটপাট করছে না আমলারা! এমনকি কোথাও কোথাও হরিলুট পর্যন্ত করে যাচ্ছে। রূপপুরে বালিশ ক্রয়ে, ফরিদপুরে পর্দা ক্রয়ে, ঢেউটিন ক্রয়ে, গোপালগঞ্জে কম্পিউটার মেরামতে, খাল খননের প্রশিক্ষণ যাত্রাসহ বিভিন্ন ধরনের ক্রয় ও মেরামতে এবং বিভিন্ন প্রকল্পে উল্লেখযোগ্য লুটপাট বা হরিলুট খুবই লক্ষণীয়। যা রাষ্ট্র ও সরকারের মেরুদণ্ডটি নাড়িয়ে দিচ্ছে। সরকারের উন্নয়নকে ইতোমধ্যে প্রশ্নবিদ্ধ করেছে আমলাদের এই ঘষামাজার দুর্নীতি! নাগরিক বিতৃষ্ণা এসেছে এসব দুর্নীতি আর লুটপাটের বিরুদ্ধে।

সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন স্তরের মিডিয়ায় প্রচুর সমালোচিত হচ্ছে এসব দুর্নীতি, লুটপাট আর হরিলুট। Bangladesh Pratidin ঢাকা, বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৯ ই-পেপারে এসেছে যে, রেলওয়ের কারিগরি প্রকল্প: ক্নিনারের বেতন মাসে ৪ লাখ ২০ হাজার আর অফিস সহায়কের বেতন ৮৪ হাজার টাকা। অবাক হলেও রেলওয়ের কারিগরি প্রকল্পে এমনই অবিশ্বাস্য বেতন ধরা হয়েছে। সম্প্রতি রেল মন্ত্রণালয় থেকে পরিকল্পনা কমিশনে এ প্রকল্প প্রস্তাবনা পাঠানো হয়েছে। আর এই প্রস্তাবকে ‘অস্বাভাবিক ও অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করেছে স্বয়ং  পরিকল্পনা কমিশন। প্রকল্পের আওতায় কেমন দুর্নীতির চিত্র ভেসে এসেছে! তা একটু ভেবে দেখুন!

আজ অবাক বাংলাদেশ!
শুধু তাকিয়ে রয়!
দুর্নীতি ও লুটপাট এমন সমস্ত প্রকল্পে হয়!
দুর্নীতি রোধিবে যে, সেও আজ করাপ্টেড বয়!

দুর্নীতি প্রশাসনের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে গেছে। এর থেকে রেহাই পাচ্ছে না কোনো নাগরিক। যখন নাগরিকগণ নাগরিক সেবা গ্রহণ করতে যাচ্ছে, তখন অক্টোপাসের মতো দুর্নীতি জড়িয়ে ধরছে নাগরিকদের। তাই দুর্নীতি রোধে স্বয়ং সরকারের প্রধানমন্ত্রী নজরদারি করতে মনোনিবেশ করছেন। গত ১৮ আগস্ট রোববার সকালে প্রধানমন্ত্রী তার তেজগাঁও কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে পবিত্র ঈদুল আজহা পরবর্তী শুভেচ্ছা বিনিময়কালে বলেছেন- ‘যে ঘুষ নেবে তার বিরুদ্ধে তো ব্যবস্থা নিতে হবেই, যে ঘুষ দেবে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও বলেন- ঘুষ মানুষকে অন্ধ করে দেয়, কবরে কিন্তু একাই যেতে হবে। ‘দুর্নীতির মাধ্যমে যে ঘুষ নেবে, সে শুধু একা অপরাধী নয়, যে দেবে সেও অপরাধী। এই জিনিসটা মাথায় রাখা এবং সেভাবে ব্যবস্থা নেওয়া দরকার। তাহলে আমাদের অনেক কাজ দ্রুত হবে।’ তবে প্রধানমন্ত্রী দুর্নীতি দমন কমিশন দিয়ে দুর্নীতি দমন করতে কতটুকু সাফল্য অর্জন করবেন? তা কিন্তু একটি বাস্তবসম্মত প্রশ্ন। কেননা ইতোমধ্যে দেখা গেছে যে, দুর্নীতি দমন কমিশনে নিয়োজিত অনেক কর্মকর্তা অবলীলায় দুর্নীতি করে বেড়াচ্ছে। সুতরাং নীতিগত প্রশিক্ষণ, নৈতিক আচরণে অঙ্গীকারবদ্ধ এবং রাষ্ট্রীয় আদর্শ ধারণ করতে হবে নির্বিশেষে সবাইকে। তাহলে দুর্নীতি দমন হতে পারে।

যদিও রূপপুরের বালিশ ও ফরিদপুরের পর্দাকাণ্ডকে দিনে দুপুরে ডাকাতি বলে মন্তব্য করেছেন বর্তমান সরকারের কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক। তিনি মনে করেন, এসব দুর্নীতির কারণে ক্ষমতাসীন দলকে চড়া রাজনৈতিক মূল্য দিতে হতে পারে। এমনটা এসেছে বিবিসি বাংলার খবরে।

ক্ষমতাসীন দল কতটুকু চড়া মূল্য দেবে, সেটা সময় বলে দিবে। কিন্তু এ রাষ্ট্রের নাগরিকগণ নিত্য চড়া মূল্য দিচ্ছে। রাষ্ট্রে দুর্নীতি বিরাজমান থাকার জন্য নাগরিকগণের নাভিশ্বাস অবস্থা। শ্বাস ছেড়ে বাঁচার আকুতি, আর্তচিৎকারে রাষ্ট্রের নাগরিক হাহুতাস করছে সর্বদা।


অবশ্য সর্বোচ্চ আদালতে দুর্নীতিগ্রস্থ হয়েছে স্বয়ং বিচারকগণ। প্রশ্ন হচ্ছে- বিচারপতির বিচার কি হবে? যদিও এসব দুর্নীতিগ্রস্থ বিচারক বিচারের আওতায় সাময়িক বরখাস্ত।  পুলিশের সংঘবদ্ধ ধর্ষণ যেভাবে তলিয়ে গেছে, সেভাবে দুর্নীতি দমন কমিশনের কমিশনার বাছিরের বিচার তলিয়ে যাওয়া অসম্ভব নয়। আর ডিআইজি মিজান তো দুর্নীতির মামলায় বিচারাধীন অভিযুক্তদের সর্বোচ্চ তালিকায়! বাংলাদেশের উন্নয়নের জন্য একটা মারাত্মক ক্ষতি হচ্ছে এইসব সার্বিক দুর্নীতি, লুটপাট ও হরিলুট। দুর্নীতি আর লুটপাট কিংবা হরিলুট ঠেকাতে হবে এখনই, নতুবা রাষ্ট্রের ভীত নড়ে ওঠার সমূহ প্রয়াস পেতে পারে। অবশ্য রাষ্ট্রের অর্থনৈতিক মেরুদণ্ডের হাড় যথেষ্ট ক্ষয় শুরু হয়েছে বলে অনেক অর্থনীতিবিদেরা মনে করেন। এ বিষয়ে অর্থনীতির পরিসংখ্যান আর ব্যাংকের মূলধন ঘাটতি আমাদের কাছে যথেষ্ট প্রমাণ এনে দেয় বটে। যা আমার রচিত "বঙ্গরাষ্ট্রের রাজনীতি ও দুর্বৃত্তায়ন" গ্রন্থে কিছুটা বর্ণনার চেষ্টা করেছি। যদিও আমি অর্থনীতি নিয়ে অর্থনীতির সঠিক সরণী ব্যাখ্যা ও যথাযথ বিশ্লেষণ করতে পারছি না বলে সন্দেহ হয়, যেমন ভাবে একজন মেধাবী ও স্বচ্ছ অর্থনীতিবিদ বিশ্লেষণ করে থাকে।

দৈনিক জাগো নিউজ থেকে জানা যায়- নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলার সন্দ্বীপ চ্যানেলের ভাঙন থেকে মুসাপুর ক্লোজার, রেগুলেটর এবং সংলগ্ন এলাকা রক্ষার জন্য মুসাপুর রেগুলেটরের ডাইভারশন চ্যানেল ও সন্দ্বীপ চ্যানেলের বাম তীর প্রতিরক্ষা। এখানে ৪.৪ কিলোমিটার তীর সংরক্ষণে ব্যয় ধরা হয়েছে ১০০ কোটি ৮৯ লাখ ৩৩ হাজার টাকা। ১.৩ কিলোমিটার রোড নির্মাণ ও কার্পেটিং খরচ ৩ কোটি ৩ লাখ ৬১ হাজার টাকা। প্রকল্পের পাঁচটি সাইনবোর্ড তৈরিতে ব্যয় হবে সাড়ে ২৭ লাখ টাকা। সিল ও স্ট্যাম্প খাতে ব্যয় ৩ লাখ ৪০ হাজার টাকা। এটা রীতিমতো হরিলুটের মহাচিত্র। আর এ চিত্রে আমলাদের ঘষামাজার নিখুঁত দুর্নীতিগ্রস্ত চরিত্র দারুণভাবে ফোটে উঠেছে।

প্রাকৃতিক দুর্যোগ আর কৃত্রিম দুর্যোগ দুটোই দুর্যোগ। যারা ভুক্তভোগী মানুষ, তারাই বুঝেন কেমন হতে পারে দুর্যোগের চিত্র। বর্তমানের বাংলাদেশের মানচিত্রে দুর্নীতি একটি কৃত্রিম মহা-দুর্যোগ। প্রাকৃতিক দুর্যোগে মানুষের তেমন কিছু করার না থাকলেও সতর্ক হতে পারে, যাতে ক্ষয়ক্ষতি কম হয়। কিন্তু কৃত্রিম দুর্যোগে মানুষের করার থাকে অনেক, কেননা এ দুর্যোগ মানুষের দ্বারা সংঘটিত হয়ে থাকে। যা মানুষ নিজ ইচ্ছায় সংঘটন করে। তাই ইচ্ছাকে নিয়ন্ত্রণ করে এ কৃত্রিম দুর্যোগ থেকে নিয়ন্ত্রিত হওয়া যায়। দুর্নীতি প্রশাসনিক কাজে নিয়োজিত আমলাদের তৈরি করা ইচ্ছাকৃত কৃত্রিম দুর্যোগ। এর প্রভাবে যা ক্ষতি হচ্ছে, তা তাদের ইচ্ছা লোভের কারণে। তাই তাদের লোভ নিয়ন্ত্রণ করতে হবে। আর এটা সবার আগে রাজনীতিবিদদের চিন্তা করতে হবে। কিন্তু রাজনীতিবিদদের আজকাল অনেকটা স্বার্থান্বেষী বিশ্ববেহায়াদের মতো আচরণ করতে দেখা যায়। তারাও স্বার্থান্বেষণ করে থাকে, ফলে দুর্নীতি করার পথ সুগম বৃদ্ধি পায়। যেটা অত্যন্ত হতাশাজনক ও দুঃখজনকও বটে। এতে ক্ষতি হচ্ছে সমাজ ব্যবস্থা ও রাষ্ট্রব্যবস্থাসহ রাজনৈতিক ব্যবস্থা। আর এতে করে দিন দিন রাষ্ট্রে সম্পদের বৈষম্য বৃদ্ধি পাচ্ছে। ধনী আরো ধনী হচ্ছে, অন্যদিকে গরীব আরো গরীব হচ্ছে। সুতরাং দুর্নীতি বিদূরিত হলেই শুধুই ধনীরা ধনী হবে না। বরং গরীবরাও ধনী হবে

ধনী লোকগুলো হচ্ছে আরো ধনী,
সোনার বাংলায় এইটা কেমনে মানি?

৯৯% জনগণ হবে তাদের দাস!
এই রীতি হলো তারই বহিঃপ্রকাশ!
সুশাসনের রাষ্ট্রে এটা সর্বনাশ!

এটি পুঁজিবাদের দুর্নীতির দৌরাত্ম্যর ফল!
পুঁজিবাদের শক্তিগুলো করছে নানা কৌশল!
সাধারণ জনগণ নিত্য ভোগ করছে এর কুফল।

আমরা যেমনি লজ্জাকর কাজ করিয়া লজ্জিত নই যখন, সভ্যতা তেমনি সভ্যকরণেই অসভ্য হাসি হাসে তখন। আর বলে তোরা রেপলিকা পড়ে কতদূর এগোতে পারবি? সত্যিই তো- আসলটা অর্জন না করতে পারিলে, রেপলিকা দিয়ে শেষ পর্যন্ত এগোনো যায়? যায় না। দুর্নীতি, লুটপাট, হরিলুট অবশ্যই অসভ্যের ইঙ্গিত বহন করে আধুনিক শিক্ষিত সমাজে। আর মানুষ সভ্যতায় ভর করে এগোতে গিয়ে কৃত্রিম আচরণের দায়ে অসভ্য হয়ে যায়। দুর্নীতি, লুটপাট ও হরিলুট অসভ্যের দারুণ ইঙ্গিত। তাই বলা যায়, দুর্নীতি করার মাধ্যমে সভ্যতার পথেও শিক্ষিত মানুষ অসভ্যতায় পিশাচী হয়ে উঠে। যদিও এটা মানুষের প্রকৃতিগত ও কৃত্রিম আচরণগত শত্রুতার কারণেই হয়। স্বভাবজ প্রকৃতিজাত অনেকটা খারাপ নিদর্শন। এটা পরিহার করিতে পারিলে পুরোপুরিভাবে সভ্য ছোঁয়া পেতে পারবে বাঙলার মানুষ। আর তখনি সে আসল সভ্য মানুষ হয়ে উঠতে পারবে। তবে না পারিলে, অসভ্যতার গ্রাসে ধ্বংস করবে বাঙালির সর্বস্তরের মানুষকে।



লেখক: কবি, রাজনীতিবিদ।

*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। সময় সংবাদের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতে পারে। লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় সময় সংবাদ নেবে না। 




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
সুন্দরবনে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৪ রোনালদোর গোলেও জিততে পারল না পর্তুগাল শায়েস্তাগঞ্জে ‘বন্দুকযুদ্ধে ডাকাত’ নিহত প্রেম না করায় স্কুলছাত্রীকে ছুরিকাঘাত মানবতাবিরোধী অপরাধ গাইবান্ধার পাঁচ আসামির রায়ের অপেক্ষা ৭২ ঘণ্টার ধর্মঘটে অটোচালকরা শিশু সন্তানসহ অন্তঃসত্ত্বাকে কুপিয়ে হত্যা, প্রধান আসামি গ্রেফতার গোয়ালন্দে আ.লীগের ওয়ার্ড সম্মেলন, সংঘর্ষে নিহত ১ ২ মামলায় সম্রাটের রিমান্ড শুনানি আজ মঙ্গলবারের রাশিফল (১৫ অক্টোবর) কর্কটের ব্যস্ত দিনে বৃশ্চিকের উন্নতি দেড় বছরের শিশুকে ছাদ থেকে ফেলে হত্যা, মা আটক মধুমতির ভাঙনে বসতভিটাহারা সহস্রাধিক পরিবার দেশের আর্থিক সেবায় ইতিহাস নগদ’র স্মার্ট অ্যাক্সেসরিজেও এগুচ্ছে হুয়াওয়ে বরাদ্দ বাড়ছে পাইওনিয়ার ফুটবল টুর্নামেন্টে অংশগ্রহণকারী ক্লাবের ‘নিউজিল্যান্ড সফর পরিকল্পনা অনুযায়ী হয়েছে’ স্বাভাবিক খেলা খেলতে চায় জেমি শীষ্যরা ভারত-বাংলাদেশ নিয়ে কী ভাবছেন ভারতীয়রা? মিস ওয়ার্ল্ডে তোরসার বিকল্প মীম! সৌরভের বিসিসিআই’র সভাপতি হওয়া বাংলাদেশের জন্য ইতিবাচক শিরোপা নির্ধারণী ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত বুলগেরিয়ার মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড খালেদাকে প্রধানমন্ত্রী সম্বোধন করায় মাদ্রাসার অধ্যক্ষ বরখাস্ত বালাকোটের ঘটনায় কোর্ট মার্শালে দুই ভারতীয় সেনা কর্মকর্তা কম দামের আইফোন সুপার ওভারের নিয়ম পাল্টে দিলো আইসিসি আইসিসির সদস্য পদ ফিরে পেল জিম্বাবুয়ে ‘মৌসুমী লাঞ্ছিত হননি, তবে ড্যানি বেয়াদব’ অক্টোবরেই ইউরোপ ছাড়বে ব্রিটিশ সরকার ‘ফুটবলে বাংলাদেশের চেয়ে এগিয়ে ভারত’ গোপালগঞ্জে ডিবি পুলিশের অভিযানে ৭ জুয়াড়ি গ্রেফতার বোনের কিডনিতে বাঁচবে ভাই, প্রতিস্থাপনের টাকা নেই কক্সবাজারে ‘পূর্ণিমার জাহাজ ভাসা উৎসব’ চলছে পটুয়াখালীতে ভুয়া এমবিবিএস চিকিৎসক আটক শিল্পী সমিতিতে মৌসুমীকে লাঞ্ছিত করলেন ড্যানিরাজ ঢাকাই সিনেমায় আসছেন কোয়েল মল্লিক আউট হয়ে দেয়ালে ঘুষি, ইনজুরিতে অলরাউন্ডার নদীতে মাছ ধরায় ৩ জেলেকে অর্থদণ্ড ছাগলনাইয়ায় ৬৩ লাখ টাকার যৌন উত্তেজক ট্যাবলেট উদ্ধার কবি হাফিজকে স্মরণ নয়াপল্টনে বিএনপির মশাল মিছিল আবরার হত্যার বিচার দ্রুত শেষ করতে প্রধানমন্ত্রীর নির্দেশ বেসিক ব্যাংক কেলেঙ্কারি: ‘প্রয়োজনে চার্জশিটে বাচ্চুর নাম সংযুক্ত হবে’ টি-২০ সিরিজও হারলো নারী ‘এ’ দল নোবেল বিজয়ী বাঙালি অর্থনীতিবিদের পরিচয় ২৮ টাকার ইনজেকশন ১৮০ টাকায় বিক্রি! ‘ইইউ'র সঙ্গে আলোচনা অব্যাহত থাকবে’ ‘ক্যাসিনো পরিচালনাকারীরা ‘ক্ষমতার মধু’ চাটতে দলে অনুপ্রবেশ করে’ ‘দূষণকারীদেরই বর্জ্য অপসারণের ব্যয় বহন করতে হবে’ মুক্তিপণের দাবিতে অপহৃত যুবক উদ্ধার, গ্রেফতার ৬ ভাঙনের পথে এই তারকা দম্পতির সংসার নদীভাঙনে নিঃস্ব লোহাগড়ার এক হাজার পরিবার ‘সরকারের অভিযানে দুদক সহযোগিতা করবে’ বগুড়ায় ৪ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ বিভিন্ন উপজেলা-পৌরসভায় ভোটগ্রহণ ‘লেজুড়ভিত্তিক ছাত্ররাজনীতি বন্ধ করা উচিত’ রাস্তায় যানজট, বিরক্ত হয়ে তার বেয়ে রাস্তা পার! (ভিডিও) আপনার প্রতি কৃতজ্ঞতা জানানোর ভাষা আমার নেই, প্রধানমন্ত্রীকে আবরারের মা যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৫ আসামিকে আত্মসমর্পণের নির্দেশ স্বজন হারানোর বেদনা আমি বুঝি, আবরারের বাবা-মাকে প্রধানমন্ত্রী আবরারকে হত্যার দায় স্বীকার করলেন মেহেদি সম্রাটের ২ মামলায় রিমান্ড আবেদনের শুনানি মঙ্গলবার হাড়গোড় গুঁড়িয়ে দেয়ার হুঁশিয়ারি চীনা প্রেসিডেন্টের বান্দরবানে নির্বাচনে দুইপক্ষের সংঘর্ষ, গুলিতে নিহত ১ ২০ অক্টোবর ভারত সফরের দল ঘোষণা সিরীয়-তুর্কি সীমান্তে নাটকীয় মোড় কাশ্মীর ভারতের ‘মুকুট’, বললেন মোদি শাওনের বাবা-মাকে খুঁজছে পুলিশ চালক ছাড়াই রাজশাহী গেল পাবনা এক্সপ্রেস ট্রেন! পাকিস্তানের নিরাপত্তায় শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের অসন্তোষ ভারত-বাংলাদেশ মুখোমুখি হবে কাল মেঘনায় নৌপুলিশের ওপর জেলেদের হামলা ইলিশ ধরা বন্ধ: আর্থিক সাহায্য পায়নি অধিকাংশ জেলে ড. ইউনুসের গ্রেফতারি পরোয়ানা স্থগিত মাধবদীতে কিশোরীকে গণধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ৫ বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার বন্ধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন ক্যাসিনোর সঙ্গে জড়িতদের তালিকা দুদকের হাতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ রোধে করণীয় সৌরভকে মমতার শুভেচ্ছা সস্ত্রীক নোবেল পেলেন বাঙালি অর্থনীতিবিদ আবরার হত্যা: গণস্বাক্ষর সংগ্রহ, কাল থেকে আন্দোলন অবশেষে বুয়েটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত কাতালোনিয়ার স্বাধীনতাকামী নেতাদের সাজার বিপক্ষে বার্সা টাঙ্গাইলে অন্তঃসত্ত্বা-মেয়েকে হত্যায় গ্রেফতার ১ গণভবনে আবরারের বাবা-মা বর্ষপূর্তিতে ‘বরের সাজে’ থানায় আসা সেই ওসিকে বদলি শিশু তুহিনের শরীরে বিদ্ধ ছুরিতে দুইজনের নাম ক্রিকেট বিশ্বের সবচেয়ে প্রভাবশালী সৌরভ গাঙ্গুলি কোরিয়ান পপ তারকা সুল্লির লাশ উদ্ধার বাঁশঝাড়ে ‘মিনি ক্যাসিনো’তে অভিযান, গ্রেফতার ৫ কফিন থেকে ভেসে আসল, ‘আমাকে বের করো, ভেতরে অন্ধকার’ (ভিডিও) বিশ্ব ম্যারাথনে বাংলাদেশের মুখ উজ্জ্বল করলেন শিব শংকর পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা তুলতে পারে ভারত: বাণিজ্যমন্ত্রী ধর্মঘটে উবার চালকরা টুইটারে ইমরানের জনপ্রিয়তার ঝড় চিতায় চড়াতেই জেগে উঠলেন তিনি! মনোনয়ন পেলে ট্রাম্পকে পরাজিত করার ঘোষণা জো বাইডেনের মানুষের খণ্ড খণ্ড লাশে ভরল ১১৯টি ব্যাগ! সিরাজগঞ্জে সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত ৭৫ বছর বয়সে প্রথম সন্তানের মা হলেন ভারতীয় নারী
আরও সংবাদ...
মেয়রের বাসায় ১৩ টন স্বর্ণ ও ডলারের গুদাম! ভক্তের কথায় শ্রীলেখার ‘নগ্ন’ ভিডিও প্রকাশ ক্যাসিনোতে ৪ নায়িকা: যা বলছে শিল্পী সমিতি মিন্নি-নয়নের নগ্ন ভিডিও ধারণ! টাকার অভাবে ইমরানকে ছেড়ে গেলেন স্ত্রী গরম পানিতে লেবু, ডেকে আনে ক্ষতি বিকিনি পরা ছবি প্রকাশ সানাইয়ের, ফেসবুকে সমালোচনা শামীমের হাতে ৫০ মডেল-নায়িকার তালিকা! সন্তানের বাবা ভিপি নুর! ভাইরাল সেই ভিডিও নিয়ে মুখ খুললেন মেহজাবিন খুলে নেয়া হয়েছে প্রিয়াঙ্কার লাইফ সাপোর্ট নায়ক ফারদিনকে নিয়ে 'অদ্ভুত' তথ্য দিলেন রানু মন্ডল বিলাসী জীবনযাপন ছিল শোভন-রাব্বানীর লালবাগ কেল্লার রহস্যময় 'মানুষ খেকো' সুড়ঙ্গ সালমানের সঙ্গে ‘বিয়ের ছবি’ প্রকাশ করলেন জেসিয়া যুবককে তুলে নিয়ে গণবলাৎকার, হাসপাতালে ভর্তি! যা বললেন ক্যাসিনোকাণ্ডে অভিযুক্ত ৪ নায়িকা ফকিরের অ্যাকাউন্টে সাড়ে ৭ কোটি ছাত্রদলের নতুন সভাপতি খোকনের পরিচয় গান গাইতে ঢাকায় আসছেন রানু মণ্ডল ২০০ পুরুষকে জোর করে বিছানায় নিয়ে ধরা নারী ব্যাংকার কখনও আর এক হওয়ার সম্ভাবনা নেই: মিথিলা জন্মদিনে ঘনিষ্ঠ মিথিলা-সৃজিত, বিয়ের গুঞ্জন লতা মঙ্গেশকরের বক্তব্যের জবাব দিলেন রানু মন্ডল ক্যাসিনোর ধাক্কা শাকিব-নুসরাতের গায়ে আব্রামকে চুমু দিয়েই উড়াল দিলেন শাকিব খান এক সময়ের হিট নায়িকার করুণ পরিণতি, এইডসে মৃত্যু ৩৫ বস্তা কুচি টাকার রহস্য উন্মোচন সুতপার কণ্ঠ ঈশ্বর প্রদত্ত, বিস্ময়কর: কুমার বিশ্বজিৎ (ভিডিও) আবরার হত্যায় দায় ছাত্রলীগের নয় : রাব্বানী আবরার হত্যার আসামি ছেলে, দিশেহারা ভ্যানচালক বাবা আবরার হত্যার নতুন ভিডিও ভাইরাল (ভিডিও) কোনো হেলমেটই ঢোকে না মাথায়, জরিমানাও মাফ এক ধাক্কায় পেঁয়াজের দাম কমল ৩৫ টাকা শাকিব খানের নায়িকা নারগিস ফাখরি! যুক্তরাষ্ট্রে নোবেলের বাজিমাত, উপচে পড়া ভিড় (ভিডিও) বলিউড অভিনেত্রীর পানিতে সন্তান জন্ম (ভিডিও) হবু বরের সাবেক স্ত্রীকে নিয়ে বিপাকে সানাই (ভিডিও) নাক দিয়ে মাথায় অ্যামিবা, মস্তিষ্ক খেয়ে ফেলায় শিশুর মৃত্যু শাশুড়িকে শ্লীলতাহানি করার অভিযোগ অক্ষয়ের বিরুদ্ধে হত্যার উদ্দেশ্য ছিলো না, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিরা বিছানায় যাওয়ার আগে পুরুষকে যা করতে বললেন অভিনেত্রী পায়েল এবার সানাইয়ের ‘নগ্ন বক্ষ’র ছবি মোদি-ট্রাম্পের সভায় ভারতীয় নারীর খাবার চুরির ভিডিও ভাইরাল অমিত সাহার সমর্থন করে ক্ষমাপ্রার্থী সহপাঠীরা মিন্নি-নয়নের কথিত ‘নগ্ন ভিডিও’ ছড়িয়েছে পর্নসাইটে! মেহেরপুরে যাত্রী নিয়ে বরের বাড়ি বিয়ে করতে গেলেন তরুণী একের পর এক 'মিথ্যা' বলার কারণ জানালেন অপু বিশ্বাস যৌন মিলনে অসতর্কতা, বারান্দা থেকে পড়ে দম্পতির মৃত্যু জনপ্রিয়তা পেতে উবার চালানোর নাটক করেছেন সেই উপজেলা চেয়ারম্যান
আরও সংবাদ...


somoytv subscribe
সময়ের সকল ভিডিও দেখতে সাবস্ক্রাইব করুন

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে