আপডেট
০৯-১১-২০১৮, ১১:৪৯
মহানগর সময়

প্রতিবন্ধীদের জন্য উপযোগী সফটওয়্যার উন্নয়ন করার আহবান

telecom-min
প্রতিবন্ধী মানুষের জন্য প্রযুক্তি ব্যবহার সহজ করতে তাদের উপযোগী সফটওয়্যার উন্নয়ন করার আহবান জানিয়েছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। রাজধানীর কারওয়ান বাজারে সফটওয়্যার টেকনোলজি পার্কে ‌'প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সফটওয়্যার এর রূপরেখা প্রণয়ন' বিষয়ে আয়োজিত কর্মশালায় এ কথা বলেন তথ্য প্রযুক্তিমন্ত্রী।

'তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ' প্রকল্পের আওতায় যে ১৬টি সফটওয়্যার উন্নয়ন করা হবে সেক্ষেত্রে বাংলা হরফ ও ভাষার যথাযথ ব্যবহার নিশ্চিত করার তাগিদ দেন তিনি। কর্মশালায় জানানো হয় , বাক ও শ্রবণ প্রতিবন্ধীরা এই সফটওয়্যারের মাধ্যমে উপকৃত হবে। প্রতিবন্ধীরা ব্যক্তিরা একটি মোবাইল ফোন ক্যামেরায় যেসব অভিব্যক্তি প্রকাশ করবে, মোবাইল অ্যাপ সেগুলোকে রিকগনাইজ করে বাংলা ইউনিকোড টেক্সট হিসাবে প্রদর্শন করবে । 

সেই টেক্সট আবার বাংলা বক্তব্য বা বাক্য তৈরি করবে। একজন প্রতিবন্ধী ব্যক্তির দৈনন্দিন ও প্রাতিষ্ঠানিক কাজে যতগুলো পরিস্থিতি তৈরি হয় প্রায় সবগুলো এর আওতাভুক্ত থাকবে। কর্মশালায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিবন্ধী স্কুলের শিক্ষকসহ জাতীয় প্রতিবন্ধ সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে