আপডেট
০৯-১১-২০১৮, ০৫:৩০
অন্যান্য সময়

রাজধানীতে পেট হসপিটাল এন্ড রিসার্চ সেন্টারের যাত্রা শুরু

posa-prani-somoy
পশ্চিমা দেশগুলোর মতো এ দেশের মানুষের মধ্যেও বাড়ছে বাড়ি কিংবা বাড়ির বাইরে প্রাণি পোষার প্রবণতা। অনেকের কাছেই সবচেয়ে কাছের বন্ধুই তার নির্বাক পোষা প্রাণিটি। কিন্তু এদের স্বাস্থ্য সুরক্ষায় সরকারি পর্যায়ে ছিল না তেমন কোন ব্যবস্থা। সম্প্রতি ওদের চিকিৎসার লক্ষ্যে রাজধানীতে যাত্রা শুরু করেছে দেশের একমাত্র পোষা প্রাণির হাসপাতাল 'টিচিং এন্ড ট্রেনিং পেট হসপিটাল এন্ড রিসার্চ সেন্টার'। কর্তৃপক্ষ বলছে, ধীরে ধীরে হাসপাতলটিকে পূর্ণাঙ্গ আধুনিক রূপ দেয়ার পরিকল্পনা আছে তাদের। প্রতিষ্ঠানটি স্বল্পমূল্যে বেওয়ারিশ প্রাণিদেরও সেবা নিশ্চিত করবে, এমন প্রত্যাশা প্রাণিপ্রেমীদের।

একজন প্রাণী প্রেমী নারী কান্না কণ্ঠে বলেন, 'একজন মানুষ তার চাহিদা, সুবিধা, অসুবিধা বলতে পারে। কিন্তু এই অবলা প্রাণীগুলোতো তা পারে না।'

তার কান্না, ব্যাকুলতা একটি প্রাণিকে বাঁচাতে। তার আবেদন বোবা প্রাণির প্রতি নির্দয় না হয়ে সদয় হওয়ার। নিষ্ঠুরতার শিকার অবুঝ বিড়ালটি পড়েছিলো ডাস্টবিনে। বিড়ালের আর্তনাদে মানব মনে বেজেছে বিহবলের সুর।

সাদিয়া সেঁয়োতি কুড়িয়ে পাওয়া অসুস্থ বিড়াল নিয়ে ছুটেছেন বঙ্গবাজারের কেন্দ্রীয় পশু হাসপাতালে। সুচিকিৎসা মেলেনি। খবর পেয়ে এসেছেন পূর্বাচলে নতুন পোষা প্রাণীর হাসপাতাল 'টিচিং এন্ড ট্রেনিং পেট হসপিটাল এন্ড রিসার্চ সেন্টারে'। এখানে চিকিৎসা নিয়ে অ্যাঞ্জেল প্রাণে বেঁচেছে। তবে, হারিয়েছে একটি পা।

বঙ্গবাজারের সরকারি পশু হাসপাতালের বেহাল দশায় প্রাণি চিকিৎসা যখন হতাশার নাম; তখন নতুন পোষা প্রাণির হাসপাতাল প্রাণি প্রেমীদের জন্য আশার আলো।

চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে প্রতিষ্ঠিত এ হাসপাতালে স্বল্প খরচে টিকা, ডিজিটাল এক্সরে, আলট্রাসাউন্ডের ব্যবস্থা রয়েছে। পাশাপাশি প্রশিক্ষণ ও গবেষণার সুযোগ আছে শিক্ষানবিশ ও ভেটেরিনারি চিকিৎসকদের।


ভবিষ্যৎতে হাসপাতালটির বহুতল ভবন নির্মাণের পরিকল্পনা আছে বলে জানান প্রাণিসম্পদ মন্ত্রী। সেখানে থাকবে সার্জারি ইউনিট, গাইনি এন্ড অবস্ট্রেট্রিক্স, অর্থোপেডিক্স এবং রেডিওলজি ও ইমেজিং ইউনিট। এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

ভেটেরিনারি চিকিৎসা সেবায় সীমাবদ্ধতার কারণে আর কোন প্রাণিকে প্রাণ হারাতে হবে না, এমন প্রত্যাশা প্রাণি প্রেমীদের।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে