ksrm
omarket24 odhikarnews sonargaonuniversity niet
আপডেট
০৮-১১-২০১৮, ১৯:৪১

জাতির উদ্দেশে সিইসির পুরো ভাষণ (ভিডিও)

cec-final-copy
একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। বৃহস্পতিবার(৮ নভেম্বর) সন্ধ্যা ৭টায় দেয়া তার ভাষণটি সময়নিউজের পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো:

প্রিয় দেশবাসী

আসসালামু আলাইকুম।

আমি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করার জন্য আপনাদের সামনে উপস্থিত হয়েছি। একই সাথে নির্বাচনের প্রস্তুতির ওপর কিছুটা আলোকপাত করবো। নির্বাচন পরিচালনায় সকল নাগরিকের সহযোগিতার আহ্বান জানাবো।

শুরুতেই আমি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সাথে স্মরণ করি। যেসব বীর সন্তান স্বাধীনতার জন্য জীবন দিয়েছেন, পঙ্গুত্ববরণ করেছেন, সম্ভ্রম বিসর্জন দিয়েছেন, তাদেরকে স্মরণ করছি। স্মরণ করছি ৫২-এর ভাষা শহীদদের, যাদের রক্তের বিনিময়ে প্রতিষ্ঠিত হয়েছে মায়ের ভাষা; অর্জিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

আন্দোলন আত্মদান আর সংগ্রামের ফসল স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। ভাষা আন্দোলনে আত্মদানের প্রত্যয় নিয়ে স্বাধিকার আন্দোলন। স্বাধিকার আন্দোলনের প্রেরণায় মুক্তি সংগ্রাম। মুক্তিযুদ্ধের শ্রেষ্ঠ অর্জন লাল সবুজ পতাকার একখণ্ড বাংলাদেশ। চরম ক্ষুধা-দারিদ্র্য, অবনতকর আর্থসামাজিক অবস্থান এবং যুদ্ধবিধ্বস্ত  ভৌত অবকাঠামো নিয়ে ১৯৭১ সালে বাংলাদেশের জন্ম। নবীন সে দেশটি আজ উন্নত বিশ্ব অভিমুখ অভিযানে দীপ্তপদে এগিয়ে চলছে। উন্নয়নের আর একটি আরাধ্য সোপান গণতন্ত্রের মজবুত ভিত্তি। সামাজিক উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির স্থিতিশীল ও দীর্ঘমেয়াদি লক্ষ্য অর্জনে উন্নয়ন ও গণতন্ত্রকে সমান্তরাল পথ ধরে অগ্রসর হতে হবে। গণতন্ত্রের অগ্রযাত্রায় নির্বাচন একটি নির্ভরশীল বাহন। ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচন  তা এগিয়ে নিয়ে যেতে জনগণের কাছে হাজির হয়েছে। জনগণের হয়ে সব রাজনৈতিক দলকে সে নির্বাচনে অংশ নিয়ে দেশের গণতন্ত্রের ধারা এবং উন্নয়নের গতিকে সচল রাখার আহ্বান জানাই।


প্রিয় দেশবাসী,

আমরা একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে আইন সংস্কার, ভোটার তালিকা প্রস্তুতসহ ৭টি করণীয় বিষয় স্থির করে ২০১৭ সালে একটি কর্মপরিকল্পনা প্রস্তুত করেছিলাম। সংলাপের মাধ্যমে ৪০টি নিবন্ধিত রাজনৈতিক দল, সুশীল সমাজ,  গণমাধ্যম প্রতিনিধি, পর্যবেক্ষক সংস্থা, নির্বাচন বিশেষজ্ঞ ও নারীনেত্রী সংগঠনের কাছে কর্মপরিকল্পনাটি তুলে ধরেছিলাম। তাদের পরামর্শ এবং সুপারিশ বিচার বিশ্লেষণের পর করণীয় বিষয়গুলো বাস্তবায়ন করা হয়েছে। যেমন, কতিপয় আইন বিধি সংশোধন করা হয়েছে। সংসদীয় এলাকার সীমানা পুনঃনির্ধারণ তালিকা প্রকাশ করা হয়েছে। ভোটার তালিকা চূড়ান্ত করা হয়েছে। প্রায় ৪০ হাজার ভোটকেন্দ্রের বাছাই কাজ সম্পন্ন হয়েছে। ৭৫টি রাজনৈতিক দলের নিবন্ধন আবেদন নিষ্পত্তি করা হয়েছে। কর্মকর্তাগণের সক্ষমতা অর্জন প্রশিক্ষণ কমসূচি চলমান রয়েছে। প্রথমবারের মতো পোলিং এজেন্টগণের প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

২৮ জানুয়ারি ২০১৯ তারিখের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। ইতোমধ্যে নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়ে গিয়েছে। কমিশনারগণ সংবিধানের আলোকে সংসদ নির্বাচন পরিচালনা করার শপথ নিয়েছেন এবং তাতে তারা নিবিষ্ট রয়েছেন। নির্বাচনি সামগ্রী ক্রয় ও মুদ্রণের কাজ প্রায় সম্পন্ন হয়েছে। আন্তঃমন্ত্রণালয় বৈঠকে পারস্পরিক পরামর্শ আদান প্রদান করা হয়েছে। নির্বাচন কমিশনের কর্মকর্তা কর্মচারী নির্বাচনি দায়িত্বে নিবেদিত রয়েছেন। আমাদের প্রস্তুতি সম্পর্কে মহামান্য রাষ্ট্রপতিকে অবহিত করেছি।

প্রিয় দেশবাসী

নির্বাচন পরিচালনার জন্য বিভিন্ন পর্যায়ের প্রায় ৭ লক্ষ কর্মকর্তা নিয়োগের প্রাথমিক প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। প্রত্যেক নির্বাচনি এলাকায় নির্বাহী এবং বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনী থেকে ৬ লক্ষাধিক সদস্য মোতায়েন করা হবে। তাদের মধ্যে থাকবে পুলিশ, বিজিবি, র‌্যাব, কোস্টগার্ড, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যগণ। তাদের দক্ষতা, নিরপেক্ষতা ও একাগ্রতার ওপর বিশেষ দৃষ্টি রাখা হবে। দায়িত্ব পালনে ব্যর্থতার কারণে নির্বাচন ক্ষতিগ্রস্ত হলে দায়ী কর্মকর্তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে অসামরিক প্রশাসনকে যথা-প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য সশস্ত্র বাহিনী  মোতায়েন থাকবে।

প্রিয় দেশবাসী

জাতীয় সংসদ নির্বাচন ঘিরে সর্বস্তরের জনগণের মধ্যে স্বতঃস্ফূর্ত আগ্রহের জাগরণ ঘটে। তাদের বিপুল উৎসাহ উদ্দীপনা আর উচ্ছ্বাসে গোট দেশ উজ্জীবিত হয়ে ওঠে। রাজনীতিবিদদের কৌশল প্রণয়ন, প্রার্থীদের নির্ঘুম প্রচারণা, সমর্থকদের জনসংযোগ, ভোটারদের হিসাব-নিকাশ, হাটবাজারে মিছিল স্লোগান, পোস্টারে অলিগলি সয়লাব, চা দোকানে বিতর্কের ঝড়, কর্মকর্তাদের প্রশিক্ষণ, প্রশাসনে রদবদল এবং আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক প্রস্তুতির ঘটনা ঘটে। ভোটের দিনে ধর্ম বর্ণ গোত্র নির্বিশেষে আবালবৃদ্ধবনিতার মধ্যে আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশ বিরাজ করে।

২০১৮ সাল সেই নির্বাচনের একটি বছর। নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলো প্রস্তুতি নেওয়া শুরু করে দিয়েছে। সুশীল সমাজ মতামত প্রকাশ অব্যাহত রেখেছে। গণমাধ্যমে নির্বাচন বিশেষজ্ঞ এবং রাজনৈতিক বিশ্লেষকগণের মতামত, বক্তব্য, প্রবন্ধ, প্রতিবেদন, আলোচনা-সমালোচনা ও সুপারিশ প্রকাশ করা হচ্ছে। টেলিভিশন চ্যানেলগুলো নির্বাচন নিয়ে প্রতিনিয়ত টকশো প্রচার করে যাচ্ছে। সব সংবাদমাধ্যম নির্বাচন নিয়ে বিশেষ খবর ও প্রতিবেদন প্রচার করছে। দেশের প্রখ্যাত রাজনৈতিক নেতৃবৃন্দ দলগতভাবে অংশগ্রহণমূলক এবং সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের পরামর্শ নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে সংলাপে মিলিত হয়েছেন। সভা-সমাবেশ নির্বাচনি বক্তব্যে উত্তপ্ত হচ্ছে। দেশি বিদেশি বহুসংখ্যক সংগঠন নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহ প্রকাশ করেছে। দেশব্যাপী সংসদ নির্বাচন অনুষ্ঠানের অনুকূল আবহ সৃষ্টি হয়েছে।  

প্রিয় দেশবাসী

জাতির এমন উচ্ছ্বসিত প্রস্তুতির মধ্যখানে দাঁড়িয়ে আমি প্রত্যাশা করবো, অনুরোধ করবো এবং দাবি করবো, প্রার্থী এবং তার সমর্থক নির্বাচনি আইন ও আচরণবিধি মেনে চলবেন। প্রত্যেক ভোটার অবাধে ও স্বাধীন বিবেকে পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করবেন। স্ব স্ব এলাকার গণ্যমান্য ব্যক্তি এবং নির্বাচিত প্রতিনিধি ভোটকেন্দ্রে সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণে সহায়তা করবেন। পোলিং এজেন্টগণ ফলাফলের তালিকা হাতে না পাওয়া পর্যন্ত কেন্দ্রে অবস্থান করবেন। নির্বাচনি কর্মকর্তাগণ নিরপেক্ষ দায়িত্ব পালনে অটল থাকবেন। নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেটগণ আইনের প্রয়োগ নিশ্চিত করবেন।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভোটকেন্দ্র, ভোটার, প্রার্থী, নির্বাচনি কর্মকর্তা এবং এজেন্টগণের নিরাপত্তা নিশ্চিত করবেন। গণমাধ্যম কর্মী বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করবেন। পর্যবেক্ষকগণ নির্বাচন কমিশনের নীতিমালা মেনে দায়িত্ব পালন করবেন। এবং নির্বাচন কমিশন সচিবালয় সামগ্রিক পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণ এবং তত্ত্বাবধানের আওতায় রাখবে। এভাবেই সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান সম্ভব হবে।

প্রিয় দেশবাসী

জাতীয় সংসদ নির্বাচনে রাষ্ট্রীয় ক্ষমতায় জনগণের মালিকানার অধিকার প্রয়োগের সুযোগ সৃষ্টি হয়; নতুন সরকার গঠনের ক্ষেত্র তৈরি হয়। এমন নির্বাচনে দেশের সব রাজনৈতিক দলকে অংশগ্রহণ করার জন্য আবারো আহ্বান জানাই। তাদের মধ্যে কোনও বিষয় নিয়ে মতানৈক্য বা মতবিরোধ থেকে থাকলে রাজনৈতিকভাবে তা মীমাংসার অনুরোধ জানাই। প্রত্যেক দলকে একে অপরের প্রতি সহনশীল সম্মানজনক এবং রাজনীতিসুলভ আচরণ করার অনুরোধ জানাই। সব রাজনৈতিক দলের অংশগ্রহণের মাধ্যমে একটি প্রতিযোগিতাপূর্ণ এবং প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন প্রত্যাশা করি। প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচনে প্রাথীর সমর্থকদের সরব উপস্থিতিতে অনিয়ম প্রতিহত হয় বলে আমি বিশ্বাস করি। প্রতিযোগিতা এবং প্রতিদ্বন্দ্বিতা যেন কখনও প্রতিহিংসা বা সহিংসতায় পরিণত না হয়, রাজনৈতিক দলগুলোকে সেদিকে সতর্ক দৃষ্টি রাখার জন্য বিশেষভাবে অনুরোধ জানাই।

প্রিয় দেশবাসী

ভোটার , রাজনৈতিক নেতাকর্মী, প্রার্থী, প্রার্থীর সমর্থক এবং এজেন্ট যেন বিনা কারণে হয়রানির শিকার না হন বা মামলা মোকদ্দমার সম্মুখীন না হন, তার নিশ্চয়তা প্রদানের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর কঠোর নির্দেশ থাকবে। দলমত নির্বিশেষে সংখ্যালঘু, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, ধর্ম, জাত, বর্ণ ও নারী পুরুষভেদে সকলে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। ভোট শেষে নিজ নিজ বাসস্থানে নিরাপদে অবস্থান করতে পারবেন।

নির্বাচনি প্রচারণায় সকল প্রার্থী ও রাজনৈতিক দল সমান সুযোগ পাবে। সকলের জন্য অভিন্ন আচরণ ও সমান সুযোগ সৃষ্টির অনুকূলে নির্বাচনে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ নিশ্চিত করা হবে। এসব নিয়ে শীঘ্রই প্রয়োজনীয় পরিপত্র জারি করা হবে।

প্রিয় দেশবাসী,

নির্বাচনি ব্যবস্থাপনায় প্রযুক্তির ব্যবহারের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। কমিশনের নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে প্রার্থীদের তথ্য ব্যবস্থাপনা এবং নির্বাচনের পারিপার্শ্বিক পরিস্থিতি আদান প্রদান পদ্ধতি সংক্রান্ত সফটওয়্যার ও প্রোগ্রাম আধুনিক ও যুগোপযোগী করা হয়েছে। সরাসরি অথবা অনলাইনেও মনোনয়নপত্র দাখিলের বিধানও রাখা হয়েছে। পুরাতন পদ্ধতির পাশাপাশি ভোট গ্রহণে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ব্যবহারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অনেকগুলো স্থানীয় সরকার প্রতিষ্ঠান নির্বাচনে আংশিক ও পূর্ণাঙ্গ ভোট গ্রহণে ইভিএম ব্যবহার সফল হয়েছে। জেলা এবং অঞ্চল পর্যায়ে প্রদর্শনীর মাধ্যমে ইভিএম-এর উপকারিতা সম্পর্কে ভোটারগণকে অবহিত করা হয়েছে। ইভিএম ব্যবহারে তাদের মধ্যে উৎসাহব্যঞ্জক আগ্রহ দেখা গিয়েছে। আমরা বিশ্বাস করি ইভিএম ব্যবহার করা গেলে নির্বাচনের গুণগতমান উন্নত হবে এবং সময়, অর্থ ও শ্রমের সাশ্রয় হবে। সে কারণে শহরগুলোর সংসদীয় নির্বাচনি এলাকা থেকে দৈবচয়ন প্রক্রিয়ায় বেছে নেয়া অল্প কয়েকটিতে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে।

প্রিয় দেশবাসী

আমি এখন সংবিধানের অনুচ্ছেদ ১২৩ দফা (৩) উপ-দফা (ক)-এর বরাতে এবং নির্বাচন কমিশনের সিদ্ধান্ত মোতাবেক একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময়সূচি ঘোষণা করছি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

(ক) মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৯ নভেম্বর ২০১৮ সোমবার

(খ) মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ২২ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

(গ) প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ. ২৯ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

(ঘ) ভোট গ্রহণের তারিখ ২৩ ডিসেম্বর ২০১৮ রবিবার

২৩ ডিসেম্বরের জাতীয় নির্বাচন সফল হোক, সার্থক হোক। আল্লাহ হাফেজ।

বাংলাদেশ চিরস্থায়ী হোক।



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
সঙ্গীত শিল্পী শাহনাজ রহমতুল্লাহ আর নেই মসজিদে হামলা নিহত ছেলের জানাজায় এসে মারা গেলেন মা দুর্বল পানামাকে হারাতে পারলো না ব্রাজিল খেলাঘরকে হারিয়ে ডিপিএলের পয়েন্ট টেবিলে প্রাইম দোলেশ্বরের উন্নতি 'বিশ্বকাপের সেমিফাইনালে খেলার সম্ভাবনা রয়েছে টাইগারদের' সেলিব্রেটিদের মত চুল কাটায় নিষেধাজ্ঞা, ওসির সিদ্ধান্তে ক্ষোভ 'বাংলাদেশ বাঘের মতো' বললেন শেবাগ 'জেসিন্ডার মতো নেতা দরকার যুক্তরাষ্ট্রের' পুরান ঢাকায় কাগজের কারখানায় ভয়াবহ আগুন নতুন নতুন কৌশলে চলছে মাদক চোরাচালান গোবিন্দগঞ্জে ট্রাক চাপায় পথচারী নিহত এক নজরে আইপিএলের আট দলের স্কোয়াড এবার ধাক্কা দিয়ে ফেলে শিক্ষার্থীর উপর বাস চালিয়ে হত্যার অভিযোগ ৩ এপ্রিল থেকে মশা নিধনে ডিএনসিসির ক্রাশ প্রোগ্রাম শুরু উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে কঠোর অবস্থানে ইসি: হেলালুদ্দীন ইলিশ উৎপাদন বৃদ্ধি নিয়ে কর্মশালা ওয়ার্ল্ড র‌্যাংকিং টুর্নামেন্টে অংশ নিচ্ছেন বাংলাদেশের ১২ আর্চার ছদ্মবেশে একদলীয় শাসন চালাচ্ছে সরকার: ফখরুল ঠাকুরগাঁওয়ে কৈশোর তারুণ্যের বইমেলা শুরু বিএনপি-জামায়াত দেউলিয়া হয়ে অন্য দলে অনুপ্রবেশ করছে: হানিফ ঝালকাঠিতে যুবককে কুপিয়ে হত্যা বিএনপি স্বাধীনতাবিরোধীদের পুনর্বাসিত করেছে: তোফায়েল স্কুলে জাপা নেতার হাতাহাতি বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে: ভারতীয় হাই কমিশনার রাজশাহীতে কমেছে চালের দাম বিজেপিতে ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পাল বন্ধুকে বাঁচাতে এক বেলা খাবার পরিহার শিক্ষার্থীদের মাটিচাপা লাশ মিলল নিখোঁজ শিশুর শুরু হল ডাকসু'র কার্যক্রম নাকে অ্যালার্জি হলে যা করবেন রোনালদোর ফেরার ম্যাচে পর্তুগালের ড্র, ইংল্যান্ড-ফ্রান্সের বড় জয় সড়ক দুর্ঘটনায় দায়িত্বে অবহেলাকারীদের চিহ্নিত করুন: ড. কামাল বেপরোয়া সৌখিন বাস, চাপা দিল দুই কলেজছাত্রকে ঢাকাকে টাইম বোমা হতে দিব না: র‍্যাব ডিজি বিমানবন্দরে অস্ত্রসহ ভুলক্রমে ঢুকলেও ছাড় পাবেনা: স্বরাষ্ট্রমন্ত্রী হলির দিন ক্রিকেট খেলায় বেধড়ক মার (ভিডিও) বছরে তামাক ব্যবহারজনিত রোগে ১ লাখ ২৬ হাজার অকাল মৃত্যু বাণিজ্যিক ব্যাংকগুলোকে কৃষি গবেষণায় সহায়তার আহ্বান রামপুরায় বিটিভি ভবন এলাকায় আগুন সুরেশ কান্তি হত্যায় একজন আটক ব্রেক্সিট চুক্তির নিয়ে বৃটিশ পার্লামেন্টে ভোট পেছানোর সম্ভাবনা বিরোধীদলীয় উপনেতার দায়িত্ব পেলেন রওশন এরশাদ দিনদুপুরে গুলিস্তানে পথচারীকে গুলি করে ছিনতাইয়ের চেষ্টা ঝালকাঠিতে দু'পক্ষের সংঘর্ষে আহত ১০ বর্ণবাদের বিরুদ্ধে অবস্থান নেওয়ার আহ্বান বিশ্ব নেতাদের উল্টো পথে বনফুল বাস, পিষে দিল শিক্ষার্থীকে বিজেপির প্রার্থী তালিকা প্রকাশ, জয়ের ব্যাপারে নিশ্চিত কংগ্রেস সংকট সমাধানে মোদির প্রতি ইমরানের আহ্বান টনসিল কি অপারেশন করতে হয়? বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কেন যৌন পেশায়! (ভিডিও) চীনে যাত্রাবাহী পর্যটন বাসে অগ্নিকাণ্ড, নিহত ২৬ নরসিংদীর কেন্দ্রগুলোতে পৌঁছেছে ভোট সরঞ্জাম কাভার্ডভ্যান চাপায় স্কুলছাত্র নিহতের প্রতিবাদে মহাসড়ক অবরোধ ইরাকে ফেরিডুবি: মৃতের সংখ্যা বেড়ে ১০৩ নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করায় আ.লীগের ৩২ আটক বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার সুষ্ঠু পরিবেশ ফেরানোর আশ্বাস নুরের বরিশালে মুখোমুখি অবস্থানে শিক্ষার্থী-পরিবহন শ্রমিক কেন্দ্রে কেন্দ্রে পৌঁছানো হচ্ছে নির্বাচনী সামগ্রী খালেদার মুক্তির দাবিতে বিএনপির প্রতীকী অনশন ‘সরকারের হাত ধরে দেশ সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে’ কালো ব্যাজ পরে ঢাবিতে ছাত্রদলের মিছিল কাদেরকে দেখতে হাসপাতালে অর্থমন্ত্রী শেখ হাসিনাকে ডাকসু’র আজীবন সদস্য করার প্রস্তাব ‘ছুটির দিনে আদালত বসে রুহুলের জামিন বাতিল, নজিরবিহীন ঘটনা’ পুরান ঢাকায় অভিযান বন্ধ হবে না: র‌্যাব ডিজি ‘তারুণ্যের সময়’-এ আসছেন নাজমুন নাহার কঠিন সময় পার করছি আমরা: মির্জা ফখরুল ‘দুই সপ্তাহের মধ্যে সড়কের শৃঙ্খলা দৃশ্যমান হবে’ মোস্তাফিজের বিয়ের দেনমোহর কত? বাহরাইনের কাছে হেরে গেল যুবারা দিনাজপুরে প্রীতি ফুটবল ম্যাচ ডাকসু’তে প্রধানমন্ত্রীর আজীবন সদস্য পদ নিয়ে বিরোধিতা করলেন নুর ভেনিজুয়েলার কাছে উড়ে গেল আর্জেন্টিনা পানামার বিপক্ষে রাতে মাঠে নামছে ব্রাজিল গুলিস্তানে ছিনতাইকারীর গুলিতে আহত ২ নিরাপদ সড়কের দাবিতে বরিশালে শিক্ষার্থীদের বিক্ষোভ ইউরো বাছাই পর্বে মুখোমুখি সুইডেন-রোমানিয়া জয় ছাড়াই মাঠ ছাড়ল পর্তুগাল মানিকগঞ্জে কেন্দ্রে কেন্দ্রে নেয়া হচ্ছে নির্বাচনী সামগ্রী গাড়ি চাপায় ৬ জন নিহতের ঘটনায় চালককে গুলি করে হত্যা তৃতীয় ধাপে ১১৭ উপজেলায় ভোটগ্রহণ রোববার আইপিএলের ১২তম আসরের পর্দা উঠছে শনিবার মেননের গাড়িতে বাসের ধাক্কার ঘটনায় গ্রেফতার ২ কাঁচামালের উচ্চমূল্যে পাটপণ্য উৎপাদনে বাড়ছে খরচ ডাকসু’র দায়িত্ব গ্রহণ করলেন নবনির্বাচিতরা ‘লিপটন’ ব্র্যান্ডের গ্রিন টি বাজারজাতে ইউনিলিভার বাংলাদেশ বিশ্বাস বিল্ডার্স ভবনের নিরাপত্তা নিয়ে অভিযোগ সেই রুহুল আমিনের জামিন আদেশ প্রত্যাহার যে কারণে এখনই বিয়ে করলেন মোস্তাফিজ উ.কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা বাতিলের ঘোষণা তালেবান নেতাদের হত্যার প্রস্তাব দিলেন যুবরাজ পদ্মাসেতুর কাজে ৭৩ শতাংশ অগ্রগতি ১৩ বছরে ৩০তম আন্দোলনে নন এমপিও শিক্ষকরা ৩০ মার্চ প্রেসক্লাবে মানববন্ধন করবে ঐক্যফ্রন্ট ডাকসুর নবনির্বাচিত কমিটির কার্যক্রম শুরু হচ্ছে শনিবার আবহাওয়ার সংকেত ভুল বোঝায় বাড়ছে ক্ষতি নিজস্ব ক্যাম্পাসে স্থানান্তর হয়নি কুষ্টিয়া মেডিকেল কলেজ কিশোরগঞ্জে আ.লীগের দু’পক্ষের সংঘর্ষে আহত ১০ দিনাজপুরে জামায়াতের ১৬ নেতাকর্মী আটক রাঙামাটিতে নিহত ৭ জনের পরিবারকে আর্থিক সহায়তা
আরও সংবাদ...
সানাইয়ের বাগদান সম্পন্ন, বর সাবেক মন্ত্রী পড়ে আছে চার বন্ধুর মাথার খুলি আগুন থেকে যেভাবে পরিবারকে বাঁচালেন রাকিব সানাই আটক বয়ফ্রেন্ড নিয়োগ বিজ্ঞপ্তি, যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাশ পিস্তলসহ বিমানবন্দরে প্রবেশ বিমান সচিবের বক্তব্যে ‘বিস্মিত’ ইলিয়াস কাঞ্চন যা বললেন ছাত্রলীগকে ‘ক্যাম্পাস ছাড়ার চ্যালেঞ্জ’ ভিপি নুরের পরিমাণ মতো গাঁজা সেবনে অনেক উপকার নিউজিল্যান্ডে মসজিদে হামলায় ২৭ জনের মৃত্যু নিশ্চিত, ৩শ মুসল্লি ছিল বিস্ময়কর লিনিয়ার অস্ত্রের ভয়ে পাকিস্তান-চীন গ্রেফতার হচ্ছেন সালমান মুক্তাদির? ধরতে পারেনি নিরাপত্তাকর্মীরা! এবার পিস্তল-গুলিসহ ইলিয়াস কাঞ্চনের বিমানবন্দর পার, তদন্ত কমিটি বেতন বাড়ার সম্ভাবনা সরকারি চাকরিজীবীদের চা আনতে বলে ওসির হাতে ধরা ‘এএসপি’ নিউজিল্যান্ডের মসজিদে হামলাকারীর ছবি প্রকাশ্যে ভারতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে পাকিস্তান! বিদেশি সাংবাদিকদের পেটাল রোহিঙ্গারা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হলের কক্ষে সন্তান প্রসব, ট্র্যাংকে লুকিয়ে হাসপাতালে মা সার্জেন্ট তপুর অবিশ্বাস্য বেঁচে যাওয়া! ১৭ মিনিট লাইভ করেন হামলাকারী ব্রেন্টন হার্ট সুস্থ রাখতে ডা. দেবী শেঠির পরামর্শ স্ত্রী দোলার রোমান্টিক স্ট্যাটাসে রুবেলের কমেন্ট বন্ধ হয়ে যাচ্ছে সাজেক? সন্তানকে জড়িয়ে ধরেই পুড়ে মরলেন মা, কাঁদলেন দমকল কর্মকর্তাও বিয়ের মাস পেরোনোর আগেই বিধবা একযোগে দেশের সব সিনেমা হল বন্ধের ঘোষণা বিমানবন্দরে ইলিয়াস কাঞ্চনের ব্যাগ স্ক্যানিংয়ের ভিডিও প্রকাশ মসজিদে হামলার কিছু অদেখা ছবি ঢাবির ভিপি কে এই নুরু? এবার লন্ডনে মুসল্লির ওপর হামলা পাকিস্তানি সেনার ব্যবহারে মুগ্ধ ভারতীয় পাইলট (ভিডিও) ধর্ষককে পুড়িয়ে মারলো ধর্ষিতা ছক্কা হাঁকিয়েছেন ইমরান পরিচয় মিললো জাবি হলের সেই নবজাতকের বাবার যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান, খালি করা হচ্ছে হাসপাতাল: ভারতীয় পত্রিকা বিমানে অস্ত্রধারী যুবক নায়িকা শিমলার ব্যর্থ প্রেমিক পরীক্ষা ছাড়াই হাজার হাজার বেকারকে চাকরি দিচ্ছে বিটাক সালমান মুক্তাদিরের বিরুদ্ধে আইসিটি মন্ত্রীর যুদ্ধ ঘোষণা মসজিদে লাশের উপরে লাশ, মুহুর্মুহু গুলি (ভিডিও) ছবিটি ফেসবুকে কে দিয়েছে, জানতে চেয়েছেন প্রধানমন্ত্রী খাদ্যমন্ত্রীর মেয়েজামাইয়ের রহস্যজনক মৃত্যু পরকীয়ার প্রতিবাদ করায় স্ত্রীকে পেটালেন হিরো আলম ১৪ প্রেমিকা বাসায় হাজির, অজ্ঞান হয়ে কোমায় প্রেমিক! সীমান্তে গোলাবর্ষণ শুরু করেছে পাকিস্তান টেরেন্টের রাইফেলে লেখা, 'এবা হত্যার প্রতিশোধ নিতে' পাকিস্তানি খেলোয়াড়দের ভিসা না দেয়ায় ভারতকে কঠিন শাস্তি ৩ লাখ নিয়োগের সার্কুলার আসছে ১০ ঘণ্টা পর চালু হলো ফেসবুক চকবাজার অগ্নিকাণ্ডে বিএনপির সম্পর্ক খতিয়ে দেখা প্রয়োজন: তথ্যমন্ত্রী ‘নির্বাচিত নুর ছাত্রলীগ করতেন’ (ভিডিও)
আরও সংবাদ...


somoytv subscribe
সময়ের সকল ভিডিও দেখতে সাবস্ক্রাইব করুন

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে