আপডেট
১৫-০৯-২০১৮, ০২:৪৫
খেলার সময়

ক্রিকেটীয় আবেগ প্রকাশের বড় মঞ্চ এশিয়া কাপ

d9d37358dd8505caf6f32d0e23d
লড়াইটা এশিয়ান ক্রিকেটে দেশের মর্যাদা প্রতিষ্ঠার। তাই ব্যাটে-বলে উজাড় করা পারফরম্যান্স উপহার দেন ক্রিকেটাররা। যুগ থেকে যুগে সানাৎ জয়সুরিয়া-বিরাট কোহলিদের ব্যাটিং মুগ্ধ হয়ে উপভোগ করেছেন দর্শকরা। বোলিং ভেলকিতে গ্যালারি মাতিয়েছেন মুরালিধরন-মেন্ডিসরাও। বাংলাদেশের পক্ষে ব্যাটে-বলে পথ দেখিয়েছেন তামিম-সাকিবরা। এশিয়া কাপে আগের আসরগুলোতে আলো ছড়ানো ক্রিকেটারদের নিয়ে থাকছে এবারের প্রতিবেদন।

 

হাফ ডজন শিরোপা নিয়ে এশিয়ান ক্রিকেটের গল্পের রাজা ভারত। আধিপত্য-নৈপুণ্য প্রদর্শন কিংবা অশ্রুসিক্ত বিদায়। এই মহাদেশে ক্রিকেটীয় আবেগ প্রকাশের সবচেয়ে বড় মঞ্চ যে এই এশিয়া কাপ।

রান-উইকেট, জয়-হার এই তো ক্রিকেট। এশিয়া কাপের ডায়েরি সেসব হিসেব রেখেছে সুনিপুণভাবে। তাই আরো একটি আসরের আগে ব্যাটে-বলে আলো ছড়ানো রথী-মহারথীদের স্মরণ না করলেই নয়।

১২২০ রান নিয়ে রানের দৌড়ে সবার চেয়ে এগিয়ে লঙ্কান গ্রেট সানাৎ জয়সুরিয়া। সবার্ধিক ৬ সেঞ্চুরিও তারই। ২০১২ আসরে পাকিস্তানের বিপক্ষে বিরাট কোহলির ১৮৩ রানের ইনিংসটা এশিয়া কাপ ইতিহাসে সেরা ইনিংস। সর্বোচ্চ ৯৫.১৬ গড়ে রান আছে আরেক ভারতীয় মহেন্দ্র সিং ধোনির। তবে, সর্বোচ্চ স্ট্রাইকরেট পাকিস্তানের শহীদ আফ্রিদির। ১৪০.৭৪। ইতিহাসের পাতায় রঙিন হয়ে আছে ৬ বছর আগে ভারতের বিপক্ষে মোহাম্মদ হাফিজ ও নাসির জামশেদের ২২৪ রানের জুটিটাও।

বোলিংয়ে লঙ্কানদের জয়জয়কার। সর্বোচ্চ ৩০ উইকেট মুত্তিয়া মুরালিধরনের। এক টুর্নামেন্টে সর্বোচ্চ ১৭ উইকেট অজান্তা মেন্ডিসের। আর ইনিংস সেরা বোলিং ফিগারটাও এই স্পিনারের। ২০০৮ সালে ভারতের বিপক্ষে ১৩ রানে নিয়েছিলেন ৬ উইকেট।


সর্বোচ্চ দলীয় স্কোর পাকিস্তানের। বাংলাদেশের বিপক্ষে তারা করেছিলো ৭ উইকেটে ৩৮৫ রান। তবে, পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ৮৭ রানে অলআউট হওয়াটাই হয়ে আছে এশিয়া কাপের সর্বনিম্ন দলীয় সংগ্রহের রেকর্ড।

যদিও ১২ ম্যাচে ৬ ফিফটিতে ৫১৭ রান নিয়ে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান তামিম ইকবালের। ৩৯৭ রান নিয়ে মুশফিক আছেন ২'এ। আর ৩৫৩ রানে সাকিবও আছেন সেরা ৫'এ। বোলিংয়ে ২২ উইকেট নেওয়া আব্দুর রাজ্জাকের পরে ১২ উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থানে মাশরাফি। ম্যাশের সমান সংখ্যক উইকেট আছে সাকিবেরও।

পরিসংখ্যানের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকুক টাইগারদের নাম। তাতেই যে এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের মঞ্চে আসন গেড়ে নিতে পারবে বাংলাদেশ।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে