আপডেট
১৫-০৯-২০১৮, ০২:২২
খেলার সময়

এশিয়া কাপ দুইবার ফাইনালে উঠেও শিরোপা শূণ্য টাইগারদের

1514804301
১৯৮৬ সালে প্রথমবারের মতো এশিয়া কাপে পথচলা শুরু টিম বাংলাদেশের। এরপর হওয়া সবগুলো আসরেই অংশ নিয়েছে লাল সবুজের দল। ২০১২ আর ১৪, এই দুইবার ফাইনালে উঠেও আকাশ ভারী হয়েছে হৃদয় ভাঙ্গার কান্নায়। দর্শক এশিয়া কাপের বিগত আসরগুলোতে বাংলাদেশের পারফর্মেন্সের খুঁটিনাটি তথ্য নিয়ে সাজানো হয়েছে আমাদের এবারের প্রতিবেদন।

 

শুধু সাকিব-তামিম-মুশফিক কিংবা নাসির নয়। একসাথে কেঁদেছিলো গোটা বাংলাদেশ। ২০১২ সালের সেই ফাইনালে, পাকিস্তানের কাছে ২ রানের হারের বেদনায়, নীল হয়ে উঠেছিলো গোটা বাংলা। তবে সেটা ছিলো নতুন দিনের পথচলার প্রতিজ্ঞা।

এশিয়া কাপ। বাংলাদেশের কাছে যেন অধরা কোন এক রহস্যময়ী গল্প। যার চিত্রনাট্যের শুরুটা হয়েছিলো ৩২ বছর আগে।

তখন গুটিগুটি পায়ে বিশ্ব ক্রিকেটে অনেকটা আনাড়িভাবেই পথচলা শুরু বাংলাদেশের। ১৯৮৬তে মহাপরাক্রমশালী ওয়সিম-ইমরানদের পাকিস্তান কিংবা নব্য শক্তি শ্রীলঙ্কা। এদের বিপক্ষে লড়াই করা হয়নি ঠিকই তবে রকিবুল-আশরাফ লিপুদের চোয়ালবদ্ধ পারফর্মেন্স প্রশংসা কুড়িয়েছে সবার।

১৯৮৮তে ঘরের মাঠে প্রথমবারের মতো এশিয়া কাপ। একমাত্র দল হিসেবে সেবার বাংলাদেশকে অলআউট করতে পারেনি ভারত-শ্রীলঙ্কা কিংবা পাকিস্তান কেউই। এরপর ৯০, ৯৫, ৯৭ কিংবা ২০০০। বাংলাদেশের এশিয়া কাপ সীমাবদ্ধ ছিলো শুধু অংশগ্রহণেই।


এশিয়া শ্রেষ্ঠত্বের লড়াইয়ে টাইগারদের ১ম জয় ২০০৪ সালে হংকংয়ের বিপক্ষে। সেবার জাভেদ ওমরের ফিফটিতে ২২১ করা বাংলাদেশের বিপক্ষে হংকং অলআউট হয় মাত্র ১০৫ রানে। এরপর ২০০৮ সালে সংযুক্ত আরব আমিরাত বধ। অবশ্য ২০১০ এ ফিরতে হয় শূণ্য হাতেই।

বড় দলের মতোই বড় হওয়া বাংলাদেশের স্বপ্ন যাত্রা শুরু ঠিক পরের আসরেই। ২০১২তে তামিমের টানা ৪ ফিফটি। সাকিব মুশফিকের ক্যামিও। ব্যাক টু ব্যাক ভারত-শ্রীলঙ্কা বধ, যেন বদলে দিয়েছে দেশের ক্রিকেটের ভিত।

সে আক্ষেপকে সঙ্গী করেই কিনা ১৪তে ঘরের মাঠে ৪ ম্যাচের সবগুলোতে হার। অসহায় আত্মসমর্পণ দূর্বল আফগানিস্তানের কাছেও। যা হয়ে আছে দেশের ক্রিকেটের এর অন্ধকার এক অধ্যায়।

তবে তার ওপাশেই যে আলো। আর সেটা প্রমাণ হয় ২০১৬ ১মবারের আয়োজিত টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটের এশিয়া কাপে। ফেভারিট হয়ে আসর শুরু করা বাংলাদেশের স্বপ্ন যাত্রা থামে ফাইনালে মহেন্দ্র সিং ধনীর অতিমানবীয় ব্যাটিংয়ে।

এবার মরুর বুকে শিরোপার স্বপ্ন। বারবারই তীরে এসে তরী ডোবানো বাংলাদেশ, স্বপ্ন দেখতে চায় সাকিব তামিমের চোখে। যেখানে আর কোন হতাশার গল্প নয়, উপাখ্যান শেষ হোক বিজয়ীর বেশে।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে