আপডেট
১৪-০৯-২০১৮, ০৬:৪০

ভিটামিন-ডি'র অভাব, উপসর্গগুলো মিলিয়ে নিন

vitamin-d-uposorgo-somoy
ভিটামিন ডি শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। এটির অভাবে অনেক বড় ক্ষতি হতে পারে যদি সময়মত চিকিৎসা করানো না যায়। ভিটামিন ডি খুব সহজলভ্য এটি ভিটামিনের নাম। তাই এর গুরুত্বটাও মানুষের কাছে এখনও সেভাবে তৈরি হয়নি। শুধু মাত্র হাতে গোনা কয়েকজন লোক এর অভাবে কতটা ভয়াবহতা নেমে আসতে পারে তা জানেন। যাই হোক ভিটামি ডি অভাব হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে যত দ্রুত সম্ভব। কিন্তু প্রশ্ন জাগতে পারে জানবেন কিভাবে ভিটামিন ডি এর অভাব আছে শরীরে।

হ্যা, শরীরের কিছু উপসর্গই বলে দেবে আপনি ভিটামিন ডি এর অভাবে ভুগছেন। জেনে নিন সেই উপসর্গগুলো।

হাড় ও পেশীর দুর্বলতা: যেহেতু ভিটামিন ডি দাঁত, হাড় ও পেশীর জন্য প্রয়োজনীয় তাই এর অভাবের ফলে হাড়, পেশী বা দাঁত দুর্বল হয়ে যেতে পারে।

বিষন্নতায় ভোগা: গবেষণায় দেখা গেছে মনমরা থাকা ও বিষন্নতায় ভোগা নারীদের মাঝে ভিটামিন ডি এর মাত্রা কম থাকে।

প্রচণ্ড ব্যাথা থাকা: দেহে অপর্যাপ্ত ভিটামিন ডি এর কারনে দীর্ঘস্থায়ী ব্যাথা থাকে শরীরে।

দীর্ঘস্থায়ী মাড়ির রোগ: ভিটামিন ডি এর অভাবগ্রস্থ মানুষের মাঝে মাড়ি ফুলে যাওয়া, লাল হয়ে থাকা এবং রক্তপাত হওয়া বেশি দেখা যায়।


উচ্চ রক্তচাপ থাকা: হাড়, পেশী ও দাঁত ছাড়াও হার্ট ও ভিটামিন ডি এর উপর নির্ভরশীল। তাই যদি রক্তচাপের মাত্রা বেড়ে যায় তাহলে তা ভিটামিন ডি অভাবে হতে পারে।

ক্লান্তবোধ ও বেশি ঘুম পাওয়া: দিনের বেলা কাজের শক্তি না পাওয়া বা ঘন ঘন একটানা ক্লান্তিবোধ কারো মাঝে দেখা গেলে বুঝতে হবে তার দেহে ভিটামিন ডি এর মাত্রা কম।

আচমকা মেজাজের পরিবর্তন: সেরোটোনিন বা সুখবোধের হরমোন আমাদের মেজাজ নিয়ন্ত্রনের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে আর এই হরমোনের উৎপাদন ভিটামিন ডি এর দ্বারা প্রভাবিত।

সহ্যশক্তি কমে যাওয়া: গবেষণায় দেখা যায় যে, ভিটামিন ডি এর অভাব থাকা ক্রীড়াবিদরা সন্তোষজনক ফলাফল করতে পারেন না এবং অন্যান্য ক্রীড়াবিদের তুলনায় তাদের শক্তির মাত্রাও কম থাকে।

ওজনাধিক্য: দেহের চর্বি কোষে সঞ্চিত ভিটামিন ডি হচ্ছে চর্বিতে দ্রবনীয় ভিটামিন। তাই বেশি ওজনের বা স্থূল মানুষের বেশি ভিটামিন ডি এর প্রয়োজন হয়।

আন্ত্রিক জটিলতা: ভিটামিন ডি মাত্রা যাদের মাঝে কম রয়েছে তাদের অন্ত্রে চর্বির শোষণ, সেলিয়াক ও নন সেলিয়াক গ্লুটেনের সংবেদনশীলতা এবং প্রদাহ জনক পেটের রোগ ইত্যাদি সমস্যায় ভুগতে হয় বেশি।

মাথা ঘামা: ভিটামিন ডি এর একটি প্রাথমিক ও সাধারণ লক্ষণ হচ্ছে অতিরিক্ত মাথা ঘামা।

অ্যালার্জি: দেহে পর্যাপ্ত ভিটামিন ডি থাকলে উল্লেখযোগ্য হারে অ্যালার্জির মাত্রা কমে যায়। প্রায় ৬০০০ মানুষের উপর পরিচালিত একটি সমীক্ষায় দেখা যায় ভিটামিন ডি এর মাত্রা যাদের কম থাকে তারা বেশি অ্যালার্জিতে আক্রান্ত হোন। ভিটামিন ডি এর উৎস




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে