আপডেট
১৪-০৯-২০১৮, ০৫:৩৩
মহানগর সময়

আবাসিক এলাকায় প্লাস্টিক কারখানা, ঘটছে দুর্ঘটনা

plastic-jpg-somoy
আবাসিক এলাকায় প্লাস্টিক কারখানার কারণে পুরান ঢাকায় ঘটছে একের পর এক দুর্ঘটনা। কারখানা স্থাপনের জন্য ফায়ার সার্ভিস ও পরিবেশ অধিদফতরের ছাড়পত্র প্রয়োজন হলেও কোনো অনুমোদন নেই এসব কারখানার। তাই বড় ধরনের দুর্ঘটনা ঘটার আগেই পুরান ঢাকার আবাসিক এলাকা থেকে এসব কারখানা স্থানান্তরের দাবি সংশ্লিষ্টদের। নতুন করে কোনো কারখানাকে লাইসেন্স দেয়া হচ্ছে না জানিয়ে সিটি করপোরেশন বলছে, শিগগিরই ব্যবস্থা নেয়া হবে অনুমোদনহীন কারখানার বিরুদ্ধে।

ইসলামবাগের আবাসিক ভবনের নিচ তলায় প্লাস্টিক কারাখানা। নেই নিরাপদ বৈদ্যুতিক সংযোগ কিংবা অগ্নি নির্বাপন ব্যবস্থাও। এখানকার বাসিন্দারা বলছেন, অনিরাপদ এসব কারাখানা আবাসিক ভবনগুলোকে রূপ দিয়েছে মরণফাঁদে।

সরকারি হিসেবে মতে পুরান ঢাকা জুড়ে ঝুঁকিপূর্ণ কারাখানার সংখ্যা প্রায় ৫০০ টি হলেও স্থানীয়রা বলছেন, নামে বেনামে প্রতিদিনই বাড়ছে কারাখানার সংখ্যা।

পরিবেশ অধিদপ্তর ও ফায়ার সার্ভিসের যে ছাড়পত্র থাকতে হয় তার কোনটিই নেই এদের। অথচ দিনে দিনে বেড়েই চলছে কারখানার সংখ্যা। সংশ্লিষ্ট সংস্থাগুলো বলছে, শিগগিরই কারখানাগুলো স্থানান্তর করা না হলে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

পরিবেশ অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক কাজী সারওয়ার ইমতিয়াজ হাশমী বলেন, 'যে কারখানাগুলো গড়ে উঠেছে তাতে পরিবেশ অধিদপ্তরের কোনো ছাড়পত্র নেই।'

ফায়ার সার্ভিস পরিচালক (অপারেশন ও মেন্টেনেন্স) মেজর এ কে এম শাকিল নেওয়াজ বলেন, 'তারা ট্রেড লাইসেন্স কিভাবে ম্যানেজ করেছে উপরওয়ালাই জানেন।'


স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকি থাকায় আবাসিক এলাকায় নতুন করে কোনো কারখানাকে অনুমোদন দেয়া হচ্ছে না জানিয়ে সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শেখ সালাহউদ্দিন বলছে, শিগগিরই ব্যবস্থা নেয়া হবে এসব কারখানার বিরুদ্ধে।

২০১০ সালে নিমতলীতে অগ্নিকাণ্ডে ১২৪ জনের মৃত্যুর পর পুরান ঢাকা থেকে সব কারখানা স্থানান্তরের দাবি তুলে স্থানীয়রা।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে