আপডেট
১২-০৯-২০১৮, ১২:০১
মহানগর সময়

চট্টগ্রামে নাশকতার ১টি মামলাও নিষ্পত্তি হয়নি, জামিনে মুক্ত আসামিরা

sabotage
বন্দরনগরী চট্টগ্রামে জামায়াত-শিবির এবং বিএনপি’র বিরুদ্ধে নাশকতার অভিযোগে দায়েরকৃত ১শ ৯৫টি মামলার একটিরও গত পাঁচ বছরে নিষ্পত্তি করা যায়নি। এসব মামলায় আসামী হিসাবে রয়েছে দলগুলোর অন্তত সাড়ে তিন হাজার নেতা-কর্মী। বিচারে দীর্ঘ সূত্রিতার ফলে অধিকাংশ আসামী বর্তমানে জামিনে মুক্তি পেয়ে গেছে। আর জামিনে মুক্তি পাওয়া এসব আসামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নাশকতা সৃষ্টি করবে বলে শঙ্কা  পুলিশ এবং বিশ্লেষকদের।

পুলিশের তথ্য অনুযায়ী ২০১৩ থেকে ২০১৫ পর্যন্ত এ তিন’বছরে জামায়াত-শিবির এবং বিএনপি’র নেতা-কর্মীদের বিরুদ্ধে নাশকতার অভিযোগে নগরীর ১৬টি থানায় মামলা হয়েছে ১শ ৯৫টি। এর মধ্যে যানবাহনে আগুন দেয়া, বোমা বিস্ফোরণ এবং পুলিশের উপর হামলার অভিযোগ সবচে বেশি। কিন্তু মামলা দায়েরের পর থেকে অন্তত পাঁচ বছর পেরিয়ে গেলেও এর একটি মামলা’ও নিষ্পত্তি হয়নি।  

আদালতের সবশেষ তথ্য অনুযায়ী, নাশকতার অভিযোগে দায়েরকৃত মামলাগুলোর মধ্যে ১শ ৭২টি মামলাতেই চার্জশীট দিয়েছে পুলিশ। আর তদন্ত পর্যায়ে রয়েছে ১২টি মামলা। কিন্তু বিচারে দীর্ঘসূত্রিতার কারণে অধিকাংশ আসামী বর্তমানে জামিনে রয়েছে। নাশকতার সাথে সরাসরি সম্পৃক্ত এসব আসামীকে নিয়েই চিন্তিত পুলিশ প্রশাসন।

আদালতের নথি অনুযায়ী , তদন্ত শেষে পুলিশ ৩ হাজার ৭শ ৭২ জনকে অভিযুক্ত করে চার্জশীট দিয়েছিলো আদালতে। আগামী জাতীয় সংসদ  নির্বাচনকে সামনে রেখে নাশকতার আশংকা থাকায় এসব আসামীকে দ্রুত আইনের আওতায় আনার দাবি সংশ্লিষ্টদের।  

এসব মামলায় বিএনপি জামায়াতের শীর্ষ নেতারা যেমন আসামী হিসাবে রয়েছেন, ঠিক তেমনি মাঠ পর্যায়ে নাশকতায় অংশ নিয়েছে এধরণের আসামী রয়েছে অন্তত দেড় হাজার।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে