আপডেট
১১-০৯-২০১৮, ১৬:৩৬
আন্তর্জাতিক সময়

'ইসরাইল ফিলিস্তিন দ্বন্দ্ব আরও উস্কে দিচ্ছে আমেরিকা'

pale-isra
দ্বিরাষ্ট্র সমাধান প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতেই ওয়াশিংটনে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন-পি.এল.ও এর কূটনৈতিক কার্যালয় বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে অভিযোগ করেছে ফিলিস্তিন। ইসরাইলের সঙ্গে শান্তি আলোচনায় বসতে যুক্তরাষ্ট্রের প্রস্তাবে রাজি না হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। তিনি বলেন যুক্তরাষ্ট্র সরাসরি শান্তি আলোচনায় বিশ্বাসী। এদিকে, নতুন কোরে ইসরাইলি বাহিনীর গুলিতে ১০ ফিলিস্তিনি আহত হয়েছেন।

নিজেদের অধিকার আদায়ে প্রতিবাদ আর আন্দোলন ফিলিস্তিনীদের প্রাত্যহিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। ফিলিস্তিনী শরণার্থীদের সহায়তার জন্য জাতিসংঘের ত্রাণ সংস্থায় অর্থ বরাদ্দ বন্ধের প্রতিবাদে সোমবার বিক্ষোভ করেন দাবী আদায়ে সোচ্চার এ মানুষগুলো। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা দেয়ার পর ফুঁসে ওঠা ফিলিস্তিনীরা আরও ক্ষুব্ধ হন জাতিসংঘের ত্রাণ সংস্থা -ইউ.এন.আর.ডাব্লিউ.এ অর্থ বরাদ্ধ বন্ধের ঘোষণা দেয়ার পর।

গত ৩১শে আগস্ট পরিষ্কারভাবে যুক্তরাষ্ট্র জানিয়ে দেয় তারা আর সংস্থাটিকে অর্থ সহায়তা দেবে না। -ইউ.এন.আর.ডাব্লিউ.এ ফিলিস্তিনী শরণার্থীদের শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য এবং সামাজিক সমর্থন দিয়ে আসছে ৬৫ বছর ধরে। অন্তত ৫০ লাখ ফিলিস্তিনী শরণার্থী জাতিসংঘের সহায়তায় চলছে। এ অবস্থায় আরব এবং ইউরোপীয় রাষ্ট্রগুলোকে ফিলিস্তিনী শরণার্থীদের সহায়তায় আরও অর্থ সহায়তার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

ফিলিস্তিনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের একের পর এক পদক্ষেপ ইসরাইল ফিলিস্তিন দ্বন্দ্ব নিরসনের বদলে আরও উস্কে দিচ্ছে। সবশেষ সোমবার ওয়াশিংটনে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন-পি.এল.ও এর কূটনৈতিক কার্যালয় বন্ধের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। শান্তি আলোচনায় পিএলও কোনো ধরণের গঠনমূলক উদ্যোগ গ্রহণ না করে, মার্কিন সরকার যে প্রস্তাব দিয়েছিল ফিলিস্তিন তা প্রত্যাখান করেছে বলে অভিযোগ করেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। ফিলিস্তিনের আচরণের জবাবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান তিনি।

বোল্টন বলেন, 'আমাদের বন্ধু এবং মিত্র রাষ্ট্র ইসরাইলের পাশে যুক্তরাষ্ট্র সবসময় থাকবে। আন্তর্জাতিক অপরাধ আদালতে ইসরাইলের বিচারের যে পদক্ষেপ ফিলিস্তিন নিয়েছে তার প্রতিবাদ জানাচ্ছি এবং ওয়াশিংটনে পিএলওর কার্যালয় বন্ধ ঘোষণা করছি। যুক্তরাষ্ট্র আইসিসি বা অন্য যে কোন সংস্থাকে ইসরাইলের আত্মরক্ষার অধিকার ক্ষুন্ন হতে দেয়াকে সমর্থন করবে না।'


যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তকে 'যুদ্ধ ঘোষণা' বলে অ্যাখ্যা দিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। এমন নীতির কাছে কখনো মাথা নত করা হবে না বলেও জানানো হয়। এদিকে, নতুন কোরে ইসরাইলি বাহিনীর গুলিতে ১০ ফিলিস্তিনি আহত হয়েছেন। সোমবার হামাসের নেতৃত্বাধীন ইসরাইলবিরোধী বিক্ষোভে সেনারা গুলি চালালে এ হতাহতের ঘটনা ঘটে। গত মার্চ থেকে শুরু হওয়া এ বিক্ষোভ এ পর্যন্ত অন্তত ১২৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন।





DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে