আপডেট
১১-০৯-২০১৮, ১১:৫৪
বিনোদনের সময়

আনুশকার হওয়া বালজিং ডিস্ক কি রোগ? লক্ষণ ও প্রতিকার

bulding-diseses
সম্প্রতি বলিউড অভিনেত্রী আনুশকা শর্মার বালজিং ডিস্ক নামে একটি রোগ ধরা পড়েছে বলে বলিউড  বলিউড সূত্রে জানা গেছে। যার ফলে তিনি সম্পূর্ণ বিশ্রামে আছেন। সামনেই মুক্তি পেতে চলেছে আনুশকার নতুন ছবি ‘সুই ধাগা’। তার প্রচারে এই মুহূর্তে প্রবল ব্যস্ত আনুশকা। ফলে একেবারেই বিশ্রাম নিতে পারছেন না অভিনেত্রী। এদিকে, এই রোগ নিয়ে আগ্রহ দেখা গেছে সবার মনেই। কি এমন রোগ এই বালজিং ডিস্ক? মূলত যারা অতিরিক্ত কায়িক পরিশ্রম করেন এমন মানুষদেরই এই রোগ হয়ে থাকে। তবে নারীদের ক্ষেত্রে এ রোগের সম্ভাবনা বেশি বলে জানা গেছে। 


বালজিং ডিস্ক:
মেরুদণ্ডের দু’টি হাড়ের মাঝে শক অ্যাবসর্ভার (হঠাৎ ঝাঁকুনি সামাল দেওয়ার অংশ) হিসাবে নরম জেলির মতো থকথকে এক ধরনের পদার্থ থাকে। তার বাইরে একটি পাতলা আবরণও থাকে। ঝুঁকে কাজ, ভারী কোনও কাজ, এমনকি, জোরে হাঁটতে গিয়ে বেকায়দায় পড়েও এই জেলির মতো অংশের আবরণ ফেটে গিয়ে ভিতরের জেলি বেড়িয়ে যায়। সুষুম্নাকাণ্ডের উপর সেই জেলি চাপ সৃষ্টি করে, ফলে শরীরের নানা স্নায়ুর উপরই চাপ পড়ে। এই কারণেই শরীরের নানা অংশে খুব যন্ত্রণা হয়। প্রথম থেকে কিছু সাবধানতা অবলম্বন করলে এই অসুখ থেকে নিস্তার পাওয়া যায়।

চিকিৎসা:
বালজিং ডিস্ক প্রাথমিক অবস্থায় ধরা পড়লে সম্পূর্ণ বিশ্রামই এর অন্যতম ওষুধ। বিশ্রামের সঙ্গে চিকিৎসকের পরামর্শ মতো প্রয়োজনীয় ব্যায়ামও করা উচিত। তবে অসুখ একান্তই নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে অস্ত্রোপচার এর একমাত্র উপায়। বিদেশে এই জেলির মতো অংশ প্রতিস্থাপনের প্রচলন আছে। এই অসুখ অবহেলা করলে পঙ্গুত্ব পর্যন্ত আসতে পারে।

উপসর্গ:
জেলি ফেটে বেড়িয়ে না এলে ব্যথা বোঝা যায় না। তাই এই অসুখের আক্রমণ হঠাৎই হয়।

সাবধানতা:
চিকিৎসকদের মতে এই অসুখ থেকে দূরে থাকতে বরাবরই ব্যায়াম ও মেডিটেশন অভ্যাস করা উচিত। মেডিটেশনে স্নায়ুর অসুখ দূরে থাকে। প্রধানত, পেটের সামনের দিকের ও পিঠের পিছনের দিকের কিছু ব্যায়াম এই অসুখ প্রতিহত করে। চিকিৎসকদের পরামর্শ মেনে এই ব্যায়াম অভ্যাস করা উচিত। নিত্য খাদ্যতালিকায় হাড়ের ঘনত্ব বাড়ায় এমন খাবার, অর্থাৎ উচ্চ ক্যালসিয়ামযুক্ত খাবার রাখা উচিত সকলের।

সূত্র: আনন্দবাজার পত্রিকা





DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে