হুমায়ুন কবির রোজ
আপডেট
১১-০৯-২০১৮, ০০:২৬

'ব্রিটিশ রাজা'র বর্ণীল বিদায়

coock
ব্রিটেনের এক ক্রিকেট রাজার বিদায়। আর দেখা যাবেনা আন্তর্জাতিক ক্রিকেটে। এক যুগের ক্রিকেট অধ্যায়ের প্রথম থেকে শেষ পর্যন্ত রেকর্ড গড়েছেন আর ভেঙ্গে জন্ম দিয়েছেন নতুন রেকর্ডের। দর্শক বলা হচ্ছে গ্রেট ইংলিশ ব্যাটসম্যান অ্যালিস্টার কুকের কথা। বিদায়ী টেস্টে রেকর্ড গড়ে সেঞ্চুরি করে গার্ড অফ অনার পেয়ে বিদায় কুকের। তার যতো অর্জন ইংল্যান্ডের কেউই তার ধারে কাছে নেই। কুক আছেন বিশ্ব সেরাদের কাতারে। তাই তার বিদায় ক্রিকেটপ্রেমীদের মনে কষ্ট দিচ্ছে।

যে ভারতের বিপক্ষে এলিট ক্রিকেটে অভিষেক হয়েছিলেন অ্যালিস্টার কুকের। সেই ভারতের বিপক্ষেই নিয়েছেন বিদায়। গেলো চার টেস্টে ৮ ইনিংসে কোন ফিফটি ছিলো না। মোটে করেছে ৯৯ রান। অথচ বিদায়ে টেস্টের প্রথম ইনিংসে ৭১ রান করার পর দ্বিতীয় ইনিংসে করলেন ১৪৭ রান। নামের ৩৩টি সেঞ্চুরি। টেস্টে এতো সেঞ্চুরি কোন ইংলিশ ব্যাটসম্যানের নেই। যা আছে অ্যালিস্টার কুকের।

আগে দিনে অপরাজিত ৪৬ রান নিয়ে খেলতে নেমে সকালেই ফিফটি তুলে নেন অ্যালিস্টার। এরপর সময় যতো গড়িয়েছে আর কুকের সেঞ্চুরির স্বপ্ন উকি দিয়েছে লন্ডনের ক্রিকেট আকাশে। কিন্তু, নার্ভাস নাইটিতে বুক কাঁপছিল কুক আর সমর্থকদের। ভয়! কি যেন হয়। এমন ভয়ের সাথে সন্ধি করে কুকের সেঞ্চুরির জন্য তীর্থের কাকের মতো প্রতীক্ষায় ছিলেন গ্যালারি সমর্থকরা। প্রতিপক্ষের ফিল্ডাররাও এদিন শত্রু থেকে হয়ে উঠলেন বন্ধু। তাই জাদেজার ওভার থ্রুতেই তিন অংকের ম্যাজিক ফিগার স্পর্শ করার ইতিহাস গড়ার আনন্দে মেতে উঠলেন অ্যালিস্টার কুক।

এর আগে ক্যারিয়ারে যে ৩২টি সেঞ্চুরি উদযাপন করেছেন কুক। সেগুলোতে শুধুই গগণ ফাটা উল্লাস ছিলো কুকের চোখে মুখে। কিন্তু, এদিন একটু লক্ষ্য করে দেখুন। আনন্দ আর বেদনায় যেন কুকের চোখে ভেঙ্গে জল আসছিলো।

কুকের প্রতি শ্রদ্ধা আর ভালবাসায় সাধারণ দর্শক কুকে বেশে এসেছিলেন গ্যালারিতে। সেঞ্চুরি উদযাপনে স্ত্রী সন্তান সাবেক কিংবা বর্তমান সতীর্থ থেকে শুরু করে সবাই দাড়িয়ে সম্মান জানালেন ইংলিশ এই কিংবদন্তিকে।

রেকর্ড ভাঙ্গা গড়ার এই ইংলিশ গ্রেট ক্রিকেটার। নিশ্চিত আগামী প্রজন্মের জন্য ক্রিকেটীয় গল্পের বই হয়ে থাকবেন। অল্প করে বিরল রেকর্ডগুলো বললে। ১৮ বছর আগে মোহাম্মাদ আজহার উদ্দিনের পর পঞ্চম ক্রিকেটার হিসেবে অভিষেক ও বিদায়ী টেস্টে সেঞ্চুরির মালিক অ্যালিস্টার কুক। শুধু তাই না।


টেস্টে সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় লারা-সাঙ্গাকারাকে ছাপিয়ে বা-হাতির মধ্যে সর্ব্বোচ্চ রান। আর শচিন পন্টিংদের সাথে আছেন সর্বাধিক টেস্ট রানের তালিকায় পঞ্চম স্থানে।

কুক ১৪৭ রানের প্রাণবন্ত ইনিংস খেলে শেষ বারের মতো বীর বেশে ইংল্যান্ডের হয়ে ফিরেছেন প্যাভিলিয়নে। আর খেলবেন না তার প্রিয় টেস্ট ক্রিকেট।

বলতে পারেন ক্রিকেট মানচিত্রে যার এতো অবদান তার কি বিদায় হয়। আগামীর প্রজন্মের যে গল্পের উদাহরণ হয়েছেন কুক। তার জন্য বিদায় নয়। ধন্যবাদ দিতে হয় অ্যালিস্টার কুককে।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে