আপডেট
১২-০৭-২০১৮, ১৭:৩৩

গোলানে ফের ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলা

syr-12july
অধিকৃত গোলান মালভূমি থেকে, সিরীয় সেনা অবস্থান লক্ষ্য করে আবারও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। সিরীয় বাহিনীর একটি ড্রোন গোলানে প্রবেশ করায়, পাল্টা জবাব হিসেবে ওই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয় বলে দাবি তেল আবিবের। তবে, আকাশে থাকতেই বেশ কয়েকটি ইসরাইলি ক্ষেপণাস্ত্র, ঠেকিয়ে দেয়ার দাবি করেছে সিরীয় সেনারা। এদিকে, মস্কোয় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে ইসরাইলি প্রেসিডেন্ট বিনইয়ামিন নেতানিয়াহু বলেছেন, মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় ইসরাইল-রাশিয়া বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অপরিহার্য।


বুধবার, ইসরাইলি সেনাবাহিনী প্রকাশিত এক ছবিতে দেখা যায়, অধিকৃত গোলান মালভূমির কাছে ইসরাইলি আকাশসীমায় একটি সিরীয় ড্রোন অনুপ্রবেশ করলে, প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রের হামলা চালিয়ে সেটিকে প্রতিহত করে ইসরাইলি বাহিনী। এসময়, আকাশসীমা লঙ্ঘন করে ড্রোন অনুপ্রবেশ করায় অধিকৃত গোলানে এবং নিকটবর্তী জর্ডান সীমান্তে আকাশ প্রতিরক্ষা সাইরেন বেজে ওঠে।.

তবে, বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, ড্রোন ছাড়াও, গোলান মালভূমির কাছে কুনেইত্রার সিরিয়া নিয়ন্ত্রিত এলাকায় সেনা অবস্থান লক্ষ্য করেও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। যদিও, এসব হামলায় এখন পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায়নি। তবে, ইসরাইলি সেনাবাহিনীর দাবি, ইসরাইলি আকাশসীমায় সিরীয় ড্রোন অনুপ্রবেশ করায় তার পাল্টা জবাব হিসেবে ওই ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে সেটিকে ভূপাতিত করা হয়। ভবিষ্যতেও, ইসরাইলি ভূখণ্ডের সার্বভৌমত্ব লঙ্ঘনের যেকোন চেষ্টা প্রতিহত করা হবে বলেও জানায় তারা।

এর মধ্যেই বুধবার, রাশিয়ার মস্কোতে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠক করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু। সিরিয়া থেকে ইরানি সেনা প্রত্যাহারে চাপ দেয়ার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানান তিনি। সেইসঙ্গে, মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় ইসরাইল-রাশিয়া সুসম্পর্ক জরুরি বলেও মন্তব্য করেন নেতানিয়াহু। অন্যদিকে, পুতিন বলেন, ইসরাইলের উদ্বেগের বিষয়গুলো সম্পর্কে তিনি পুরোপুরিই অবগত। আলোচনার মাধ্যমে সংকটের সমাধানে চেষ্টা চালানো হবে বলেও জানান তিনি।

নেতানিয়াহু আরো বলেন, 'রাশিয়া-ইসরাইল প্রতিটি দ্বিপক্ষীয় বৈঠকই মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় অত্যন্ত জরুরী। আশা করি সিরিয়া এবং ইরান ইস্যুতে দৃষ্টি রাখার পাশপাশি ইসরাইলের সার্বভৌমত্ব রক্ষায় রাশিয়ার সহযোগিতা অব্যাহত থাকবে।  রাশিয়া-ইসরাইল সম্পর্ক কেবল অথনৈতিক সহযোগিতামূলক নয়, দুদেশের মধ্যে রাজনৈতিক এবং সামরিক সহযোগিতাও বর্তমানে একটি ভিন্ন মাত্রায় অবস্থান করছে, এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে।'

সিরিয়ার সংকটের প্রথম থেকেই দেশটিতে ইরানি সেনাদের অবস্থানের তীব্র বিরোধিতা করে আসছে ইসরাইল। সিরিয়া থেকে ইরানি সেনা প্রত্যাহারে রুশ প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানানোর পাশাপাশি, এ বিষয়ে রাশিয়াকে চাপ দিকে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিও আহ্বান জানান নেতানিয়াহু। আগামী ১৬ই জুলাই ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে ট্রাম্প-পুতিন বৈঠকে এ বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।





DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে