আপডেট
১৪-০৬-২০১৮, ১৬:৩৪

হুদায়দার দখল নিতে সৌদি জোটের অভিযান শুরু

saudi
ইয়েমেনের অন্যতম বন্দরনগরী হুদায়দার দখল নিতে অভিযান শুরু করেছে সৌদি জোট। অভিযানের প্রথম দিন বুধবার জোটের সদস্য আরব আমিরাতের চার সেনা নিহত হয়েছেন। অন্যদিকে সৌদি জোটের হামলায় প্রাণ হারিয়েছে ২২ হাউথি বিদ্রোহী। এদিকে যুক্তরাজ্যের আহ্বানে ইয়েমেনে মানবিক সঙ্কট বিষয়ে আলোচনায় জরুরি বৈঠক ডেকেছে জাতিসংঘ নিরপত্তা পরিষদ।
 

বুধবার সৌদি আরব নেতৃত্বাধীন জোটের সেনারা ইয়েমেনের বন্দরনগরী হুদায়দায় প্রবেশ করে। এর আগে সৌদি জোট বিদ্রোহীদের মঙ্গলবারের মধ্যে বন্দর ছাড়ার সময় বেঁধে দেয়। কিন্তু বিদ্রোহীরা বন্দর না ছাড়ায় বুধবার সকাল থেকে ভারী অস্ত্র ও সাঁজোয়া যান নিয়ে অভিযানে নামে সৌদি আরব ও তার মিত্র বাহিনী। সেইসঙ্গে চালানো হয় বিমান হামলা। এতদিন যে বন্দরনগরী ব্যবহার কোরে ইয়েমেনে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ত্রাণ সরবরাহ করে আসছিলো, সেখানেও সংঘাত ছড়িয়ে পড়ায়, দেশটিতে মানবিক সঙ্কট আরও ঘনীভূত হওয়া আশঙ্কা করা হচ্ছে।

রেডক্রসের মুখপাত্র ম্যারি ক্লাইর বলেন, অভিযানের সময় দুপক্ষকে অবশ্যই আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিত। নতুন এ যুদ্ধের কারণে অন্তত ১০ হাজার মানুষ উদ্বাস্তু হবে বলে আমরা আশঙ্কা করছি। সেইসঙ্গে ত্রাণ সাহায্য বিতরণের ক্ষেত্রেও বড় ধরণের অসুবিধার মুখোমুখি হতে হবে। তাই আলোচনার মাধ্যমে সংঘাত বন্ধ করে শান্তি প্রতিষ্ঠায় সবার এগিয়ে আসা উচিত।

অভিযান শুরুর পর সৌদি জোট হাউথি বিদ্রোহীদের প্রবল প্রতিরোধের মুখে পড়ে। এরই মধ্যে জোটের অন্যতম সদস্য আরব আমিরাতের চার সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে সেদেশের সেনাবাহিনী। অন্যদিকে সম্মুখ যুদ্ধে ২২ বিদ্রোহী প্রাণ হারিয়েছে বলে জানিয়েছে স্থানীয় বিভিন্ন সংবাদ মাধ্যম। কোনো অবস্থায় নিজেদের মাটি থেকে পিছু হটবে না বলে জানিয়ে দিয়েছে হাউথি সদস্যরা। তবে সৌদি জোটের দাবি তারা ইতোমধ্যে শহরটির বিমানবন্দর দখল করে নিয়েছে।

তারা বলেন, আমরা সবাইকে জানিয়ে দিতে চাই, জোটের হামলা আমাদের কোনভাবেই দমাতে পারবে না। এ অভিযান থেকে তারা কিছুই পাবে না। বিনা কারণেই নতুন একটি যুদ্ধ শুরুর পায়তারা করা হচ্ছে। পাল্টা আঘাতের মাধ্যমেই শত্রুদের সমুচিত জবাব দেওয়া হবে।


এদিকে ইয়েমেন সঙ্কট নিয়ে আলোচনায় বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক বসতে যাচ্ছে। ব্রিটেনের আহ্বানে এ বৈঠকে ইয়েমেনিদের মানবিক সঙ্কট মোকাবিলায় করণীয় নিয়ে আলোচনার কথা রয়েছে।

২০১৫ সালে হাউথি বিদ্রোহীদের দমনের নামে ইয়েমেনে সম্মিলিত অভিযান শুরু করে সৌদি জোট। সে থেকে চলমান সংঘাতে এখন পর্যন্ত দশ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। উদ্বাস্তু হয়েছে বহু ইয়েমেনি।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে