আপডেট
১৪-০৬-২০১৮, ০৬:৩১

আমের দাম নিয়ে হতাশ নওগাঁর বাগান মালিকরা

nga-mango-los
বাম্পার ফলন হলেও দাম নিয়ে হতাশ বরেন্দ্র এলাকার আমবাগান মালিকরা। আর বাগান কিনে আমের ব্যাপক দরপতনে বড় ধরনের লোকসানের আশংকা করছেন ব্যবসায়ীরা।  বাগান মালিকদের দাবি, গেল বছরের চেয়ে এবার আমের অর্ধেক দামও মিলছে না। এ অব¯হায় আমের ন্যায্য মূল্য নিশ্চিতে সংরক্ষণ ও প্রক্রিয়াজাত প্রতিষ্ঠান গড়ে তোলার দাবি জানিয়েছেন জনপ্রতিনিধিরা।
 


গাছ থেকে নামানো আম যানবাহনে নিয়ে আসা হয় নওগাঁর সাপাহারে আমের হাটে। বেলা বাড়ার সাথে সাথে এ হাটে আমের সরবরাহ বাড়লেও কিন্তু ঘন্টার পর ঘণ্টা বসে থেকেও মেলে না ক্রেতা। আম বিক্রি করতে আসা বাগান মালিকরা বলছেন, গেল বছর যেখানে ল্যাংড়া, খিরসাপাত, গোপালভোগ জাতের আম ১৫শ থেকে ১৮শ টাকা মণ দরে কেনাবেচা ছিল, সে আম এবার ৬৫০ থেকে সাড়ে ৮শ  টাকা মণ দরে বিক্রি হচ্ছে।

তারা বলেন, এবার বাগান কিনে আমরা ক্ষতির মুখে পড়ে গেছি। এভাবে চললে কৃষক মারা যাবে।

সাপাহার পোরশার আড়ৎগুলোতে সু স্বাদু জাতের ভাল মানের আম ক্ষিরসাপাত প্রতি ৪০ কেজি সাড়ে ৭শ থেকে ৮শ টাকা, গোপাল ভোগ ৬৫০ থেকে ৭শ টাকা, হিমসাগর ৭শ টাকা, হাঁড়িভাংগা ৭শ টাকা, ফজলি ৬শ টাকা, স্থানীয় গুটি জাতের আম ৩শ থেকে ৩৫০ টাকা মণ দরে চলছে বেচাকেনা।

তবে স্থানীয় আম ব্যবসায়ীরা বলছেন, বাজারে এখনো দুরের ব্যাপারিরা না আসা এবং রোজার কারণে ভোক্তা পর্যায়ে চাহিদা কম থাকায়  আমের বাজারে এমন দরপতন।


নওগাঁর সাপাহার আম বাজার আড়তের সভাপতি কার্তিক চন্দ্র সাহা বলেন, সকল জায়গাতে একসঙ্গে আম আসাতেই এই দরপতন হয়েছে। এছাড়া মানুষের মনে একটা ভয় ঢুকে যাওয়ায় বিক্রিও হচ্ছে কম।

আমের ন্যায্য মূল্য নিশ্চিত করতে আম সংরক্ষণ ও প্রক্রিয়াজাত  পদ্ধতি বরেন্দ্র এলাকায় গড়ে তোলার দাবি জানিয়েছেন স্থানীয় জন প্রতিনিধিরা। 

নওগাঁর সাপাহারের উপজেলা চেয়ারম্যান সামসুল আলম শাহ বলেন, এ বছর আমের যে দাম তাতে কৃষকরা চরম হতাশ। এই অবস্থা চললে তারা ক্ষতিগ্রস্ত হবেন।

আম বেচাকেনায় হয়রানি রোধ ও সুষম বাজার নিশ্চিতে নানা পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন নওগাঁর সাপাহার উপজেলার কৃষি কর্মকর্তা এ এফ এম ফারুক হোসেন।

চলতি বছর  জেলায়  ১৪ হাজার ৫শ হেক্টর জমির বাগান থেকে ১ লাখ ২০ হাজার মেট্রিক টন আমের উৎপাদন ধরা হলেও ভাল ফলন হওয়ায় দু লাখ মেট্রিক টন উৎপাদনের আশা কৃষি বিভাগের।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে