আপডেট
১৩-০৬-২০১৮, ১৭:১২

বিভিন্ন দাবিতে সোচ্চার বিশ্ব

protest-up
মঙ্গলবারও বিভিন্ন দাবিতে সোচ্চার ছিল বিশ্বের বিভিন্ন প্রান্ত। বিশ্ব শিশু শ্রম বিরোধী দিবসকে কেন্দ্র করে ভারতে শিশু শ্রম বন্ধ ও সচেতনা সৃষ্টিতে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ভারতের শিলিগুড়িতে শতশত শিশু এ কর্মসূচিতে অংশ নেয়। বলিভিয়ায় রাজধানী লা'পাজে শিক্ষা খাতে বরাদ্দ বাড়ানোর দাবিতে কয়েক হাজার শিক্ষার্থী ও কর্মচারী বিক্ষোভ করেছেন। এছাড়াও ফ্রান্সে রেলনীতি সংস্কারের দাবিতে আবারো আন্দোলনে নেমেছেন ট্রেন চালকরা।

ভারতে শিশুশ্রম বন্ধ ও সচতনতা সৃষ্টির লক্ষ্যে মঙ্গলবার শিলিগুড়িতে সমাবেশ করেছে শতশত শিশু-কিশোর। এসময়, শিশুদের সুরক্ষায় ও তাদের নিরাপত্তা নিশ্চিতে কার্যকর পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহবান জানানো হয়।

সচেতন মহল দাবি করেন, 'শিশুদের দিয়ে কাজ করানোটা বড় ধরনের অপরাধ। এ বয়সে তাদেরকে অবশ্যই পড়াশুনার পাশাপাশি খেলাধুলা করার সুযোগ দেয়া উচিত। আর এ কারণেই শিশুশ্রম পুরোপুরি বন্ধে আমরা সরকারের প্রতি আহবান জানাচ্ছি।'

বলিভিয়া
বলিভিয়ায় শিক্ষাখাতে বরাদ্দ, দরিদ্র শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদানসহ সংশ্লিষ্ট কর্মচারিদের বেতন বাড়ানোর দাবিতে প্রায় ৫০ হাজার শিক্ষক ও শিক্ষার্থী রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন। এতে, শিক্ষর্থীদের সঙ্গে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের দফায় দফায় সংঘর্ষ হয়। এক পর্যায়ে, শিক্ষার্থীদের উপর কাঁদানে গ্যাস নিক্ষেপ ও লাঠিচার্জ করে তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়ার চেষ্টা চালায় সরকারি বাহিনী।

দেশটির জনগণরা বলছেন, 'বলিভিয়ার সব শিক্ষা প্রতিষ্ঠানে মানসম্মত শিক্ষা নিশ্চিত করার দাবি নিয়ে এসেছি আমরা। এটি আমাদের মৌলিক অধিকার। যতক্ষণ না পর্যন্ত আমাদের দাবি পূরণ না হবে, আমাদেরকে রাজপথ থেকে কেউ সরাতে পারবে না।'

ফ্রান্স
এদিকে ফ্রান্স সরকারের রেলনীতি সংস্কারের দাবিতে আবারো আন্দোলনে নেমেছেন ট্রেন চালকরা। মঙ্গলবার, দেশটির লা ডিফেন্স শহরের প্রধান বাণিজ্যিক কেন্দ্রে প্রায় ২'শ বিক্ষোভকারী সমাবেশে অংশ নেয়। এসময়, তাদেরকে সরকারবিরোধী নানা স্লোগান দিতে দেখা যায়। সেইসঙ্গে, দ্রুত রেলনীতি সংস্কারেরও দাবি জানান তারা।





DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে