আপডেট
১৮-০৫-২০১৮, ০১:০৯

বিশ্বকাপ সামনে রেখে দলগুলোর অনুশীলন শুরু

ger-niger-team-jpg-ed
রাশিয়া বিশ্বকাপ সামনে রেখে অনুশীলন শুরু করে দিয়েছে দলগুলো। প্রাথমিক দল নিয়ে অনুশীলন করেছে আফ্রিকা থেকে প্রথম দল হিসেবে বিশ্বকাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জনকারী নাইজেরিয়া। তরুণ এবং অভিজ্ঞদের মিশ্রনে গ্রুপ পর্ব টপকানোই লক্ষ্য কোচ গারনট ড়র। এদিকে, শিরোপা নিজেদের ঘরে রাখতে পরিকল্পনা সাজাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানী। মেসি, রোনালদো, নেইমারদের মতো তারকা ফুটবলার না থাকলেও, দলগত শক্তিতে ভরসা জার্মান মিডফিল্ডার জুলিয়ান ব্রেন্ডের।
গেলো বিশ্বকাপে মারিও গোটসে নামক এক ক্ষুদে ফুটবলার ছু! মেরে ট্রফিটা ছিনিয়ে নিলেন মেসিদের কাছ থেকে। দৃশ্যটা কোটি আর্জেন্টাই সমর্থকদের হৃদয়ে বিদে আছে বিষাক্ত তীর হয়ে। চার বছর পর আবারো বিশ্বকাপ। কিন্তু এই গোটশে নেই জার্মান স্কোয়াডে। কিছুটা চমক দিয়েই ২৭ সদস্যের দল ঘোষণা করেছে জোয়াকিম লো।

আক্রমণ ভাগ, মিডফিল্ড, ডিফেন্স। তিন বিভাগেই সম্বনয় ঘটেছে অভিজ্ঞ এবং তারুণ্যের। সেই সাথে দল গঠনে প্রাধান্য পেয়েছে সাম্প্রতিক সময়ে বিভিন্ন লিগের করা পারফরম্যান্স।

জার্মানদের বড় অস্ত্র পাল্টা আক্রমণ। মেসি, রোনালদো, নেইমার কিংবা তাদের মতো তারকা ফুটবলার জার্মান স্কোয়াডে না থাকলেও, থমাস মুলার, মারিও গোমেজ, সানে, কিমিচ, ড্রেক্সলার, ব্রেন্ডরা রয়েছেন ছন্দে। তাছাড়া গোল পোস্টের অন্যতম ভেনগার্ড ম্যানুয়েল নায়ার ইনজুরি কাটিয়ে ফিরেছেন মাঠে। সেই সাথে স্কোয়াডে আছেন বার্সেলোনার হয়ে গোল পোস্টের দায়িত্ব পালন করা স্ট্যাইগেন। তাই ট্রফিটা ঘরে রাখতে বদ্ধ পরিকর এই জার্মান মিডফিল্ডার।

জার্মানি ফুটবল দল মিডফিল্ডার জুলিয়ান ব্রেন্ডট বলেন, 'এটি একটি ভাল সুযোগ। যখন আপনি বর্তমান চ্যাম্পিয়ন, তখন স্বাভাবিক ভাবেই আপনি ফেভারিট। এটাও মেনে নিতে হবে আপনার বিপেক্ষ জয়ের সব পরিকল্পনা থাকবে প্রতিপক্ষের। তাই আমাদের খুব সতর্ক থাকতে হবে। এটা সত্যি আমাদের মেসি, রোনালদো, নেইমার বা তাদের মতো তারকা ফুটবলার নেই। তবে আমাদের মূল শক্তি দলগত পারফরম্যান্স।'

এদিকে অনুশীলন শুরু করেছে আফ্রিকান ঈগল নামে খেত নাইজেরিয়া। গ্রুপ ডি'তে আর্জেন্টিনা, আইসল্যান্ড, ক্রোয়েশিয়ারকে পাচ্ছে আফ্রিকা থেকে প্রথম দল হিসেবে এবারের বিশ্বকাপের মূল পর্বে খেলার সুযোগ পাওয়া দলটি।


১৯৯৪'র বিশ্বকাপ জয়ীদের নিকট অতীত বলছে দারুণ ছন্দে রয়েছে দলটি। গেলো বছরের নভেম্বরে গ্রুপ সতীর্থ আর্জেন্টিনার বিপক্ষে জয়ে পেয়েছিলো ৪-২ গোলের ব্যবধানে। তাই এই গ্রুপে অন্যতম ফেভারিটের তকমাটা থাকবে আফ্রিকান ঈগলদের দিকেও।

নাইজেরিয়ান কোচের দায়িত্বে থাকা গরনট ড়র তাই পরিকল্পনা সাজাচ্ছেন গ্রুপ পর্ব টপকানোর।

তিনি বলেন, 'এটা ঠিক এবারে ১৯৯৪ সালে বিশ্বকাপে অংশ নেয়াদের মতো বড় ফুটবলার নেই দলে। তবে ভিক্টর মোজেজ, আইয়বি, কেলেচিদের মতো দারুণ সময় পার করা ফুটবলার রয়েছে। তিন বিভাগেই আমাদের ভাল কিছু ফুটবলার রয়েছে।'

কাগজে কলমে ৩২ দলের কাউকে ছোট করে দেখার সুযোগ নেই। তবে দেখার পালা ফুটবলীয় নৈপুন্যে বিশ্বকাপের সোনালী ট্রফি কারা ঘরে তুলেন।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে