আপডেট
১৭-০৫-২০১৮, ১৯:৪৭

রমজানে পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে নানা পদক্ষেপ

food1
রমজানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম নিয়ন্ত্রণে রাখতে মাঠে থাকবে সিটি করপোরেশন, ডিএমপি, র‌্যাব ও বিএসটিআইসহ নানা সংস্থা। একই সঙ্গে পুরো রমজানে ভেজালবিরোধী অভিযান পরিচালনা করবে এসব সংস্থা। এছাড়া সিটি করপোরেশনের নির্ধারিত দামের চেয়ে দ্রব্যের দাম বেশি নেয়া হলে বাজার ও সুপার শপগুলোর বিরুদ্ধে অভিযোগ করতে পারবেন ক্রেতারা, এমনটাই জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র।

 

রাজধানীর বাজারগুলোতে বোর্ডে ব্রয়লার মুরগি কেজি প্রতি ১৩৫ টাকা লেখা থাকলেও সে দামে কিনতে পারছেন না ক্রেতারা। একই অবস্থা অন্য দ্রব্যমূল্যের ক্ষেত্রেও। ৪৫০ টাকা গরুর মাংসের দাম নির্ধারণ করা হলেও সে দামে দিতে নারাজ বিক্রেতারা। এমনই অভিযোগ ক্রেতাদের।

তবে বিক্রেতারা বলছেন, পাইকারি বাজারের মূল্যের সাথে সামঞ্জস্য না রেখেই সিটি করপোরেশন মূল্য নির্ধারণ করেছে। তাই নির্ধারিত দামে পণ্যবিক্রি সম্ভব হচ্ছে না।

এদিকে রোজায় খাবারের চাহিদা বেশি থাকায় ফল ব্যবসায়ীরা ভেজালও বাড়িয়ে দিয়েছেন। রমজান উপলক্ষে যাত্রাবাড়ীর ফলের আড়তে র‌্যাব ও বিএসটিআই’র যৌথ অভিযানে ১ হাজার মণ আম এবং ৪০ মণ পচা খেজুর জব্দ করা হয়। এ সময় ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডও দেওয়া হয়।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, অনেক ব্যবসায়ী ইথোফেন দিয়ে আম পাকিয়েছেন বলে প্রমাণ পেয়েছি। আমের বাইরে হলুদ হলেও ভেতরে একেবারেই কাঁচা।


এদিকে গত রমজান থেকে এ রমজানে নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মূল্য কম আছে বলে দাবি দক্ষিণের মেয়র সাঈদ খোকনের।

তিনি বলেন, এখানে শতাধিক পণ্যের মূল্যের লিস্ট টাঙানো রয়েছে। দুই-একটি পণ্যের দাম সমন্বয় হতেই পারে। তবে নির্ধারিত দামের চাইতে কোনো পণ্যের দাম বেশি নেয়া যাবে না।

মেয়র আরও জানান, ক্রেতারা পণ্যের মূল ও মান সংক্রান্ত যেকোনো অভিযোগ সরাসরি করতে পারবেন ০১৭৫৫৬২৭৯৭০ ও ৯৫৬৩৫০৪ থেকে ০৬ নম্বরে।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে