আপডেট
২৫-০৪-২০১৮, ০৯:৩২
স্বাস্থ্য সময়

রাজধানীতে মাত্রা অতিক্রম করেছে শব্দদূষণ, স্বাস্থ্যঝুঁকিতে নগরবাসী

sound-day
শব্দদূষণ বিধিমালা ২০০৬ অনুযায়ী রাজধানীর ৭০টি স্থানেই শব্দ নির্দেশিত মানমাত্রা অতিক্রম করেছে। এর মধ্যে ফার্মগেট ও উত্তরাতে দূষণের মাত্রা সবচেয়ে তীব্র। প্রতিনিয়ত এ দূষণের কবলে স্বাস্থ্যঝুঁকিতে নগরবাসী। শব্দদূষণ রোধে নেয়া পদক্ষেপের বিষয়ে পরিবেশ অধিদপ্তর ও সহযোগী সংগঠনগুলো একে অন্যের ওপর দায় চাপাচ্ছে। আর স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, কঠোর আইন নিশ্চিতের পাশাপাশি তৈরি করতে হবে জনসচেতনতা।


প্রায় ২ কোটি মানুষের শহর ঢাকায় ব্যস্ততার আড়ালে ঢাকা পড়ে যায় সবকিছু। রোজকার জীবনের ভাব ও যোগাযোগের অন্যতম মাধ্যম শব্দ হলেও উচ্চশব্দ পরিবেশ ও স্বাস্থ্যগত ঝুঁকির কারণ।

শিক্ষা প্রতিষ্ঠান বা হাসপাতাল যানবাহনের হর্ন না দেয়ার নির্দেশনা থাকলেও মানছেন না কেউই। এছাড়াও কল কারখানার যন্ত্রপাতির শব্দ, নির্মাণ কাজ, সভা সমাবেশসহ যানবাহনের আধিক্যের কারণে ভুগছেন নগরবাসী।

নিজেদের সীমাবদ্ধতার কথা জানিয়ে পরিবেশ অধিদপ্তর বলছে শব্দদূষণ নিয়ন্ত্রণে কাজ করছেন তারা। আর সহযোগী সংগঠনগুলো বলছে শব্দদূষণ নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ পরিবেশ অধিদপ্তর।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন শব্দদূষণ নিয়ন্ত্রণে আইন প্রয়োগে কঠোরতার পাশাপাশি মৌলিক শিক্ষা এবং জনসচেতনতা আবশ্যক। শব্দদূষণ বিধিমালা ২০০৬ অনুযায়ী নির্দেশিত ৫ টি এলাকার মধ্যে শব্দের মাত্রাভেদে শিল্প এলাকায় দূষণ সবচেয়ে তীব্র।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে