আপডেট
২৩-০৪-২০১৮, ১০:৫২

প্রি-পেইড মিটারে বিদ্যুতের অপচয় রোধ হলেও কমেনি গ্রাহক হয়রানি

elec-bill
প্রি-পেইড মিটারে বিদ্যুতের অপচয় রোধ ও ভুতুড়ে বিলের বিড়ম্বনা থেকে মুক্তি মিললেও কমেনি গ্রাহক হয়রানি। অপ্রতুল ভেন্ডিং স্টেশন ও বিভিন্ন ব্যাংকের বিমাতাসুলভ আচরণ কার্ড রিচার্জ করতে যাওয়া গ্রাহকদের ভোগান্তিতে নতুন মাত্রা যোগ করেছে। প্রযুক্তির সাথে তাল মিলিয়ে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোকে আরো বেশি গ্রাহকবান্ধব সুযোগ-সুবিধা চালুর পরামর্শ বিশেষজ্ঞদের। আর বিতরণ কোম্পানি বলছে, ভোগান্তি কমাতে নেয়া হচ্ছে ব্যবস্থা।

 

রাজধানীর লালবাগের বাসিন্দা ষাটোর্ধ ওহাব মিয়া। বাড়ির পাশের দুই দুটি ব্যাংক ঘুরে ব্যর্থ হন বিদ্যুতের প্রি-পেইড মিটারের কার্ড রিচার্জে। অবশেষে দীর্ঘপথ পাড়ি দিয়ে মুক্তি মেলে আজিমপুরের ডিপিডিসির নির্ধারিত ভেন্ডিং স্টেশনে।

গ্রাহকের অভিযোগের ভিত্তিতে অনুসন্ধানে নামে সময় সংবাদ। সোনালী ব্যাংকের লালবাগ শাখায় ছবি তোলার অনুমতি না মিললেও চোখে পড়ে যান্ত্রিক ত্রুটির নোটিশ। ব্যাংক কর্তৃপক্ষের দাবি, প্রায় ১৫দিন ধরে মেশিন নষ্ট থাকলেও ডিপিডিসির পক্ষ থেকে পাওয়া যায়নি কোনো সাড়া।

পরের গন্তব্য পার্শ্ববর্তী পোস্তার মোড়ের প্রাইম ব্যাংকের শাখা। মৌখিকভাবে গ্রাহকদের যান্ত্রিক ত্রুটির অজুহাতে ঐদিন ব্যাংকটি বন্ধ রাখে প্রি-পেইড মিটারের কার্ড রিচার্জ প্রক্রিয়া। তবে সময় সংবাদের উপস্থিতি টের পেয়ে অনেকটা তড়িঘড়ি করে চালু করা হয় কার্ড রিচার্জ কার্যক্রম। যদিও একটু আগেই ব্যাংক কর্তার ভাষ্য ছিল কর্মী অসুস্থ থাকায় বন্ধ রাখা হয়েছে রিচার্জ প্রক্রিয়া।

পরবর্তীতে ব্যাংকটির ওই শাখার সিনিয়র ম্যানেজার আফজাল শরীফ বলেন, হঠাৎ করে আমাদের একজন কর্মী অসুস্থ হয়ে যাওয়ায় আজ প্রি-পেইড মিটারের কার্ড রিচার্জ প্রক্রিয়ায় কিছুটা সমস্যা হয়েছিল। তবে এখন সেটা ঠিক আছে।


এভাবেই বিদ্যুতের প্রি-পেইড কার্ড রিচার্জ করতে গিয়ে দিনের পর দিন বিড়ম্বনার শিকার হলেও মুক্তি মিলছে না গ্রাহকদের।

তারা বলেন, রিচার্জ করতে এসে আমাদের অনেকটা সময় অপেক্ষা করতে হয়। সকল কাজ রেখে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয় রিচার্জের জন্য। মোবাইলের রিচার্জ যেমন সহজ করে দেয়া হয়েছে তেমনি প্রি-পেইড মিটারের রিচার্জ সহজ করে দিলে আমাদের জন্য খুব ভালো হয়।

মোবাইল অপারেটরদের মাধ্যমে ছোট পরিসরে কার্ড রিচার্জ প্রক্রিয়া শুরু হলেও পরিপূর্ণ সুফল পাচ্ছেন না গ্রাহকরা। তবে ডিপিডিসির দাবি, রিচার্জ প্রক্রিয়া সহজ করতে নেয়া হচ্ছে নানামুখী পদক্ষেপ।

ডিপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বলেন, রিচার্জ প্রক্রিয়া সহজ করতে আমরা নানা পদক্ষেপ নিচ্ছি। আশা করছি

আর প্রযুক্তির সুফল কাজে লাগিয়ে কার্যকর উদ্যোগ নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক শামসুল আলম বলেন, মোবাইলে যেমন টাকা দিলেই রিচার্জ হয়ে যায়, ঠিক একইভাবে টাকা দিলেই যাতে মিটারে রিচার্জ হয়ে যায় সেই ব্যবস্থা চালু করতে হবে।

২০২১ সালের মধ্যে দেশের ২ কোটি ২০ লাখ গ্রাহককে প্রি-পেইড মিটারের আওতায় আনার পরিকল্পনা রয়েছে সরকারের।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে