খেলার সময় ডেস্ক
আপডেট
১৭-০৪-২০১৮, ১২:৫৯

যে বিশ্বকাপে ফাইনালে উঠেও শিরোপা পায়নি স্বাগতিক ব্রাজিল!

maracanzo
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথম ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয় ১৯৫০ সালে। তবে, তখনো বিভিন্ন দেশের মধ্যে শীতল কূটনৈতিক সম্পর্ক থাকায়, শেষ মুহূর্তে নাম প্রত্যাহার করে বেশ কয়েকটি দেশ। যার মধ্যে ছিলো আর্জেন্টিনাও। স্বাগতিক ব্রাজিলের সমর্থকদের হৃদয়ে ১৯৫০ বিশ্বকাপের ফাইনাল এক ট্র্যাজেডির নাম। ম্যাচের শেষভাগে গোল হজম করে উরুগুয়ের কাছে শিরোপা স্বপ্ন চুরি হয় তাদের। ইতিহাসের চতুর্থ বিশ্বকাপ নিয়ে সাজানো হয়েছে এবারের প্রতিবেদন।
 

চল্লিশের দশকটা অস্থিরতায় কাটিয়েছে বিশ্ব। খেলাধুলা তো দূরের কথা, দ্বিতীয় বিশ্বযুদ্ধ আটকে দিয়েছিলো মানুষের স্বপ্ন দেখার পথটাও। তবে, যুদ্ধ শেষে শান্তির খোঁজে থাকা বিশ্ববাসীকে এক সুতোয় গাঁথার সুযোগ করে দিয়েছিলো ব্রাজিল ফুটবল বিশ্বকাপ।

মাঝে ১৯৪২ আর ৪৬ সালের আসর আয়োজন সম্ভব হয়নি। কিন্তু, ১৯৫০'এ নতুন দিনের স্বপ্ন নিয়ে আয়োজক ব্রাজিল সহ ৩ কনফেডারেশনের মোট ১৩ দলের অংশগ্রহণে আয়োজিত হয় ইতিহাসের চতুর্থ ফিফা বিশ্বকাপ। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে ইতালি ও আয়োজক দেশ হিসেবে কোয়ালিফাই করে ব্রাজিল।

যুদ্ধ শেষ হলেও ছিলো যুদ্ধের রেশ। দ্বিতীয় বিশ্বযুদ্ধে অক্ষশক্তির অংশ ছিলো পূর্ব ও পশ্চিম জার্মানি এবং জাপান। এই বিশ্বকাপে তাদের অংশগ্রহণের অনুমতি দেয়া হয়নি। বাছাইপর্বে খেলতে অস্বীকৃতি জানায় সোভিয়েত ইউনিয়ন, চেকোস্লোভাকিয়া ও হাঙ্গেরি। ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের সঙ্গে মতবিরোধে আর্জেন্টিনা, ইকুয়েডর ও পেরুও নাম প্রত্যাহার করলে কপাল খোলে চিলি, বলিভিয়া ও প্যারাগুয়ের। এশিয়া থেকে অংশ নেয় ভারত।

এই বিশ্বকাপে ২২ ম্যাচে মোট গোল হয়েছিলো ৮৮টি। ৬ শহরের ৬ ভেন্যুতে হয়েছিলো সবগুলো ম্যাচ। গ্রুপ পর্বের পর, ৬ ম্যাচের রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে নিশ্চিত হয় শিরোপা। মারাকানায় শেষ ম্যাচটি ইতিহাস রচনা করেছিলো। ব্রাজিলিয়ানদের হৃদয়ে ক্ষত এঁকে ম্যাচের শেষভাগে গোল করে উরুগুয়েকে ২-১ গোলের জয় এনে দেন ঘিগিয়া। ৮ গোল নিয়ে আসরের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন স্বাগতিক ফরোয়ার্ড আদেমির। 





DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে