আপডেট
১৬-০৪-২০১৮, ১৭:২৭
আন্তর্জাতিক সময়

মেক্সিকো সিটির বাজার সাজলো বর্ণিল রঙে

mex-market
প্রাচীন একটি বাজারকে কীভাবে সুন্দর করে সাজাতে হয়, সেটিই যেন করে দেখালো মেক্সিকোবাসী। অপরিচ্ছন্নতার শৃঙ্খল ভেঙে চিত্রকর্ম দিয়ে রুচিশীল নান্দনিকতা ফুটিয়ে তোলা হয়েছে মেক্সিকো সিটিতে। এতে ক্রমেই বাড়ছে ক্রেতা সমাগম, বাড়ছে সাধারণ দর্শনার্থীদের ভিড়ও।

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে খাদ্য পণ্যের সব থেকে বড় বাজার 'ডি আবাসতো'। প্রাচীন এই বাজারকে বলা হয় দেশটির পাইকারি পণ্যের সরবরাহ কেন্দ্রের প্রাণ।

দিনে দিনে এ বাজারটি হয়ে পড়ে নোংরা ও অস্বাস্থ্যকর। ফলে এর সৌন্দর্য বর্ধনে নেওয়া হয় ব্যাতিক্রমী উদ্যোগ। শিল্পীর আলপনায় ভরিয়ে তোলা হয় বাজারের প্রতিটি দেয়াল ও সড়ক। আর এতেই রুচিশীল ও মনোরম হয়ে ওঠে ডি আবাসতো।


প্রতিদিন প্রায় ৩৩ হাজার টন পণ্যের বেচাকেনা হয় এখানে। ব্যস্ততম এই বিপণীকেন্দ্রের উন্নয়নে এমন উদ্যোগ ছিল বেশ চ্যালেঞ্জিং।

আইটিজি গঞ্জালবিজ (সৌন্দর্য বর্ধন, প্রকল্প পরিচালক) বলেন, 'মেক্সিকোর রয়েছে প্রাচীণ ঐতিহ্য। সেইসব ঐতিহ্যের আদলে আন্তর্জাতিক মানের শিল্পকর্ম তুলে ধরতে চেয়েছি। যেভাবে অঙ্কন করা হয়েছে, মানুষের ভালো না লেগে পারে না। আমাদের কাজ অনুকরণীয় হতে পারে অন্যান্য দেশেও।'

শিল্পী গুসতাভো প্রেডো বলেন, 'শিল্পকর্মের শক্তি অনেক। মানুষকে আকর্ষণ করতে পারাসহ সামাজিক সৌন্দর্য ছড়াতেও এর জুড়ি নেই। আমি মনে করি আগের চেয়ে আরও ক্রেতা টানবে এই পাইকারি বাজার। বাড়বে ব্যবসার পরিধি।'


খুনোখুনি, মাদকসহ নানা কারণে সংবাদমাধ্যমে নেতিবাচক শিরোনামে উঠে আসে এই দেশটি। তবে এবার পুরনো স্থাপনাগুলোতে পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং সৌন্দর্য বৃদ্ধিতে কর্তৃপক্ষ আরও গুরুত্ব দেবে বলে আশাবাদ এই শিল্পীদের।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে