সাজিদ মুস্তাহিদ
আপডেট
০৩-০৪-২০১৮, ১৭:৩০

বিশ্বকাপের ভেন্যু পরিচিতি: নিঝনি নভগোরদ স্টেডিয়াম

ninzhy
ফিফা বিশ্বকাপের অন্যতম ভেন্যু নিঝনি নভগোরদ স্টেডিয়াম। গ্রুপ পর্বের ৪টি আর রাউন্ড অব সিক্সটিন ও কোয়ার্টার ফাইনালের একটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে এই মাঠে। বিশ্বকাপ সামনে রেখে নতুন যে ক'টি স্টেডিয়াম তৈরী করা হয়েছে তার একটি নভগোরদ স্টেডিয়াম।
 

মস্কোর ৪০০ কিলোমিটার পূর্বে ভলগা নদীর তীরে অবস্থিত নিঝনি নভগোরদ। এ বছরের ফিফা বিশ্বকাপের অন্যতম ভেন্যু রাশিয়ার ৫ম বৃহত্তম এই শহরটি। বাণিজ্য ও শিল্পের জন্য রাশান সাম্রাজ্যের অন্যতম প্রধান কেন্দ্র ছিলো নিঝনি নভগোরাদ। যা এখনো রাশিয়ার অন্যতম প্রধান শহরগুলোর একটি।

ফিফা বিশ্বকাপকে সামনে রেখে ২০১৫ সালে শুরু হয় নিঝনি নভগোরদ স্টেডিয়ামের নির্মাণ কাজ। টুর্নামেন্ট শুরু হবার বেশ ক'মাস আগেই ফিফার সবুজ সংকেত পেয়েছে নান্দনিক এই স্টেডিয়াম।



ভলগা নদীর পাশেই নির্মাণ করা হয়েছে ৪৫ হাজার দর্শক ধারণ ক্ষমতার এই স্টেডিয়াম। যাতে ব্যয় হয়েছে প্রায় ১৮ বিলিয়ন রাশিয়ান রুবল। বিশ্বকাপের ম্যাচ আয়োজনের জন্য নিঝনি নভগোরদ শহরের অবকাঠামোগত উন্নয়নও হয়েছে। ৬৩ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে বিমানবন্দরে নির্মাণ করা হয়েছে নতুন একটি টার্মিনাল। বিশ্বকাপ চলাকালীন স্টেডিয়ামে দর্শকদের নির্বিঘ্নে যাতায়াতের জন্য একটি মেট্রো স্টেশন তৈরী করেছে নিঝনি নভগোরদ কর্তৃপক্ষ।




এখন পর্যন্ত এই স্টেডিয়ামে কোনো ম্যাচ অনুষ্ঠিত হয়নি। ১৮ জুন সুইডেন দক্ষিণ কোরিয়ার ম্যাচ দিয়েই যাত্রা শুরু করবে নিঝনি নভগোরদ স্টেডিয়াম। গ্রুপ পর্বের চারটি, রাউন্ড অব সিক্সটিনের এবং কোয়ার্টার ফাইনালের একটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে নবনির্মিত এই স্টেডিয়ামে। গ্রুপ পর্বে ইংল্যান্ড, আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়ার মত দলগুলো খেলবে এখানে।



অত্যাধুনিক সুযোগ সুবিধাসম্পন্ন দর্শনীয় স্টেডিয়ামই না, প্রাকৃতিক সৌন্দর্যের জন্য খ্যাতি আছে নিঝনি নভগোরদ শহরের। প্রতি বছরেই ইউরোপের পর্যটকদের আকর্ষিত করে নিঝনি নভগোরদ। নগর কর্তৃপক্ষের প্রত্যাশা বিশ্বকাপ উপলক্ষে এবার অন্তত ৩০ লাখ দর্শক-পর্যটকের সমাগম হবে নিঝনি নভগোরদে।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
Fifa Worldcup 2018





somoytv subscribe
সময়ের সকল ভিডিও দেখতে সাবস্ক্রাইব করুন

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে