মহানগর সময় ডেস্ক
আপডেট
১৪-০৩-২০১৮, ১৬:০৪

৩৮ সংসদীয় আসনে পরিবর্তন এনে নির্বাচন কমিশনের খসড়া চূড়ান্ত

ec-upedt
৩৮ সংসদীয় আসনে পরিবর্তন এনে সীমানা পুনর্নির্ধারণের খসড়া চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। প্রস্তাবিত সীমানার খসড়ায় গুরুত্ব দেয়া হয়েছে উপজেলার অখণ্ডতার বিধান। তবে কোন জেলারই আসন সংখ্যা বাড়ানো কিংবা কমানো হয়নি। এমাসের মধ্যে অভিযোগ-আপত্তি গ্রহণ করে আগামী মাসেই চূড়ান্ত গেজেট প্রকাশ করবে নির্বাচন কমিশন।
 

কেরানীগঞ্জ উপজেলার ৫টি ইউনিয়ন, কামরাঙ্গীরচর ও হাজারীবাগ থানার সুলতানগঞ্জ এবং দক্ষিণ সিটির ৩টি ওয়ার্ড নিয়ে গঠিত ঢাকা-২ আসন। এর সঙ্গে যুক্ত আছে সাভার উপজেলার আমিন বাজার, তেঁতুলঝরা ও ভাকুর্তা ইউনিয়ন। সাভারের আরেকটি ইউনিয়ন কাউন্দিয়া সংযুক্ত ঢাকা-১৪ আসনের সঙ্গে। আর এই উপজেলার বাকি ইউনিয়নগুলো নিয়ে গঠিত ঢাকা-১৯ আসন। জাতীয় সংসদের এমন ৬৪টি আসনের সীমানাতেই উপজেলার অখণ্ডতা রক্ষা হয়নি ২০১৩ সালে করা সীমানা বণ্টনে।

এবার শুরু থেকেই সীমানা পুন:নির্ধারণে উপজেলার অখণ্ডতার ওপর জোর দেয়া হলেও, ভোটার এবং জনসংখ্যার সমতা রক্ষা করতে গিয়ে ২৬টি আসনে পরিবর্তন আনতে পারেনি নির্বাচন কমিশন। আর প্রশাসনিক ইউনিটের অখণ্ডতার বিবেচনায় ১৬টি জেলার ৩৮টি আসনে পরিবর্তন এনেছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন বলেন, 'যে জেলায় যতটি আসন আসে, সে জেলায় ততটি আসন্ন থাকবে। উপজেলা ও সিটি করপোরেশনের ওয়ার্ডের অখণ্ডতা যত সম্ভব বজায় রাখা হয়েছে। ২৬২টি নির্বাচনী আসন গতবার যেভাবে ছিল সেভাবেই রয়েছে। ১৬টি জেলার ৩৮টি নির্বাচনী এলাকায় পুর্নগঠন করা হয়েছে।'

৩৮টি আসনের মধ্যে সবচেয়ে বড় পরিবর্তন এসেছে সাভার এবং কেরানীগঞ্জ উপজেলায়। প্রস্তাবিত খসড়ায় সাভার উপজেলাকে দুটি আসনে বিভক্ত করা হয়েছে। এরমধ্যে আশুলিয়া থানা নিয়ে একটি এবং সাভার থানা নিয়ে একটি সংসদীয় আসন। অন্যদিকে পুরো কেরানীগঞ্জ উপজেলা নিয়ে করা হয়েছে অন্য একটি আসন।


তিনি আরো বলেন, 'কেরানীগঞ্জের সঙ্গে আগে সাভারের একটি সংযুক্ত ছিল। কেরানীগঞ্জকে আলাদা একটি আসনে এবং সাভারকে দুটি আসনে বিভক্ত করা হয়েছে। একটি হল সাভার থানা ও আরেকটি আশুলিয়া থানা।'

প্রস্তাবিত এই সীমানা খসড়ার ওপর অভিযোগ-আপত্তির জন্য আগামী পহেলা এপ্রিল পর্যন্ত সময় বেঁধে দিয়েছে নির্বাচন কমিশন। আর ৩০ এপ্রিল প্রকাশ করা হবে চূড়ান্ত গেজেট।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে