আপডেট
১৩-০৩-২০১৮, ১৯:৩৬

মিরপুরে আগুন: ভবিষ্যৎ নিয়ে উৎকণ্ঠায় ক্ষতিগ্রস্তরা

vlcsnap-2018-03-13-19h34m32
ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ উৎকণ্ঠায় রয়েছেন আগুনে পুড়ে ক্ষতিগ্রস্ত রাজধানীর মোল্লা বস্তির কয়েক হাজার পরিবার। আপাতত খাবার আর সাময়িক আশ্রয় মিললেও তা পর্যাপ্ত নয় বলে জানান ভুক্তভোগীরা। এদিকে সরকারের পক্ষ থেকে দেয়া সহায়তার আশ্বাস দ্রুত বাস্তবায়ন করে স্থায়ী পুনর্বাসনের দাবি জানিয়েছেন তারা।

রাতের আধারে নিমিষেই ধ্বংসস্তূপে পরিণত হওয়া জীবনের চাঞ্চল্য আবারো দানা বাধতে শুরু করেছে একটু একটু করে। সাজানো সংসার এখন কেবলই ছাই চাপা দীর্ঘশ্বাস। ভবিষ্যৎ দিন নিয়ে আতঙ্কের ছাপ নি:স্ব মানুষগুলোর চোখে মুখে।

ক্ষতিগ্রস্ত লোকজন জানান, আগুনে আমরা সব পুড়ে গেছে। এখন আমি যে বাচ্চাকে একটা প্যান্ট পড়াবো সেই প্যান্টটাও নেই। এক সেট যে কাপড় পড়বো সেই ক্ষমতাও নেই।

আরেকজন জানান, 'আগুনে জীবন বাঁচাতে সব ছেড়ে চলেছি। এসে দেখে আমার সব পুড়ে ছাই হয়েছে।'

স্থানীয়রা জানান, পুরো বস্তিজুড়ে ছিলো কমপক্ষে আট হাজার টিনের ঘর। যেখানে বসতি ছিলো প্রায় ২৫ হাজার মানুষের। আগুনে পুড়ে অন্যান্য ক্ষয়ক্ষতির পাশাপাশি পেশাগতভাবেও সমস্যায় পড়েছেন তারা। তারা মনে করেন- বিচ্ছিন্ন সহায়তার চেয়ে স্থায়ী পুনর্বাসন বেশি প্রয়োজন।

আগুনে সব পুড়ে যাওয়া ক্ষতিগ্রস্ত এক ব্যক্তি জানান, টাকা ছিল, কাপড় ছিল সব আগুনে পুড়ে গেছে।মার্কেটে কাজ করে যা আয় করেছি। সব আগুনে পুড়ে গেছে।


মঙ্গলবার সকালে বস্তিটি পরিদর্শন করেন সড়ক পরিবহন মন্ত্রী এবং স্থানীয় জনপ্রতিনিধিরা। ক্ষয়ক্ষতির তালিকা করা হচ্ছে বিভিন্ন দাতব্য সংস্থার পক্ষ থেকেও। এসময় তারা সার্বিক সহায়তার আশ্বাস দেন।

রেডক্রিসেন্টের মো. নুরুল ইসলাম বলেন,  আগুনের সকল বিষয় কর্তৃপক্ষ জানাবো। এর পরবর্তীতে কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, যত দ্রুতই তালিকা হবে। ততই সরকারিভাবে তাদের পুনর্বাসনের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

অবশিষ্ট ঘর, মালামাল ও বাসিন্দাদের নিরাপত্তা আরও জোরদার করতে অনুরোধ জানিয়েছেন স্থানীয়রা।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে