আপডেট
১৫-০২-২০১৮, ০৫:০৪
তথ্য প্রযুক্তির সময়

গাড়ির নতুন প্রযুক্তির ধারণা দিতে দিল্লীতে ১৪তম অটো এক্সপো

auto-expo
সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বিশ্বজুড়েই বদলাচ্ছে গাড়ি ব্যবহারের ভাবনা। নিত্যনতুন প্রযুক্তি আর বাহারি ডিজাইনেই সীমাবদ্ধ থাকছেন না ব্যবহারকারীরা, বরং দৈনন্দিন নানা প্রয়োজন মেটাতেও মুখ্য হয়ে উঠছে গাড়ির ব্যবহার। দিল্লীতে অনুষ্ঠিত ১৪তম অটো এক্সপো, এমনই সব পরিবর্তিত ধারণা দিয়ে গেলো অটোমোবাইলের বৈশ্বিক আঙ্গিনায়। আয়োজকরা বলছেন, দেশি-বিদেশি ব্র্যান্ড পরিচিতির সঙ্গে ভারতীয় গাড়ির বাজারে আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণ জোরালো হবে প্রদর্শনীর মাধ্যমে।

 

ব্যাপারটা অনেকটা ট্রেইলারের আগেই সিনেমা দর্শনের মতো। বিশাল আয়তনের এক একটি হল, সবগুলোই ব্যতিব্যস্ত আগ্রহী দর্শনার্থীদের পদচারণায়। কখনো মারুতি সুজুকি, মার্সিডিজ বেঞ্জ, কখনো টাটা, হোন্ডা বা বিএমডব্লিউ, নিত্য চলারপথে দেখা, গাড়ির বাইরে গিয়ে আগামীর ধারণা পেতে প্যাভিলিয়নগুলোয় ভিড় তাদের। সপ্তাহজুড়ে দিল্লীর অটো এক্সপোতে কখনো চার চাকা আবার কখনো দুই চাকার অত্যাধুনিক ডিজাইনে প্রত্যেকেই খুঁজেছেন গতিশীলতার ভবিষ্যৎ।

এক দর্শনার্থী বলেন, আমি বলব, এই আয়োজন গাড়ি চেনার ভালো প্ল্যাটফর্ম। ভবিষ্যতে ভারতের গাড়ি কেমন হবে বিষয়ে ধারনা পাওয়া যাচ্ছে এখান থেকে।

চোখের দেখাই শুধু নয়, প্রদর্শনীতে ৪৮টি প্রতিষ্ঠানের প্রায় দু'শো নতুন গাড়ির নানামুখী ব্যবহার আর প্রযুক্তি সম্পর্কেও ধারণা নিয়েছেন দর্শনার্থীরা। গাড়ির বিক্রির সঙ্গে ক্রমেই বাড়ছে লাভের অংকও, এরপরও দেশি-বিদেশি প্রতিষ্ঠানগুলোর চিন্তাজুড়ে সাশ্রয়ী দাম আর বিক্রয় পরবর্তী সেবা নিশ্চিতের চ্যালেঞ্জ।

অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো জানায়, গাড়ি বানানোর আগে আমাদের ভাবতে হয় আমরা কাদের জন্য গাড়ি বানাচ্ছি। সেই গাড়ির বিক্রয় পরবর্তী সেবা নিশ্চিতের চ্যালেঞ্জও নিতে হয় আমাদের।


আয়োজক সংস্থা সিয়াম মনে করছে, প্রদর্শনীর মাধ্যমে দ্রুত বদলে যাওয়া প্রযুক্তি আর পরিবেশ বিপর্যয়ের হুমকি এড়ানোর উপায়ই শুধু নয়, ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নির্ধারণেরও সুযোগ পাবেন গাড়ি নির্মাতারা।

সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্সের সভাপতি সৌগত সেন বলেন, এই এক্সপোতে আমরা দেখানোর চেষ্টা করি, কোন ধরনের গাড়ি বাজারে আছে, কোন গাড়ি আসতে চলেছে? এসব বিষয়। এখানে ৪৮টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

স্বাধীনতার সাত দশকে ভারতে গাড়ি শিল্পের বিবর্তনের পাশাপাশি প্রদর্শনীতে বিকল্প জ্বালানির পরিবেশ সহায়ক গাড়ি দর্শনের সরাসরি অভিজ্ঞতা পেয়েছে সাত লাখেরও বেশি দর্শনার্থী।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে