আপডেট
১৫-০২-২০১৮, ০৩:২৪

ডট বলের আধিক্য প্রভাব ফেলছে টি-টোয়েন্টির ফলাফলে

bd-dot-ball
ডট বল। টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের দুর্বল দিকগুলোর একটি। সংক্ষিপ্ত ফরম্যাটে যতো কম ডটবল দেয়া যায়, ইতিবাচক ফলাফলের সম্ভাবনা থাকে ততো বেশি। এমনটাই মত টাইগার অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের। এদিকে, শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে এই জায়গাটিতে পরিণত পারফরম্যান্স উপহার দেবে বাংলাদেশ। এমন প্রত্যাশা ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খানের।  

এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৬৯ টি ম্যাচের মধ্যে বাংলাদেশের হার ৪৬ আর জয় মাত্র ২১টিতে। প্রতিবার যেকোনো পূর্ণাঙ্গ সিরিজে টি-টোয়েন্টির আগে এই ফরম্যাটে বাংলাদেশের দুর্বলতার বিষয়টি আলোচনায় আসে খুব করে। মারকুটে ব্যাটসম্যানের অভাব তো আছেই। তবে, একটি বিষয় আলোচনার বাইরে থেকেও, বড়সড় প্রভাব ফেলছে ফলাফলে। সেটি হলো ডট বলের আধিক্য। যেটি মানছেন এই সিরিজে টাইগারদের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদও।

তিনি বলেন, টি-টোয়েন্টিতে যে টিমে ডট বলের সংখ্যা কম থাকে সে টিমের জয়ের হার বেশি থাকে। আমাদের এখানে কিছুটা দুর্বলতা রয়েছে। সেই জায়গা থেকে বেরিয়ে আসার চেষ্টা থাকবে আমাদের।

বেশি পেছনে যেতে হবেনা। সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে ব্লুমফন্টেইনে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে স্বাগতিকদের ১৯৫ রানের জবাবে জয়ের ভালো সম্ভাবনা জাগিয়েও ২০ রানে হেরেছিল বাংলাদেশ। যেখানে ৪২টি বলই ছিল ডট। আর সর্বশেষ ওয়ার্ল্ড টি-টোয়েন্টির ব্যথাও তো ভোলার মতো নয়। ব্যাঙ্গালুরুর উত্তাপ ছড়ানো ম্যাচে বাংলাদেশ হারে ১ রানে। এই ম্যাচে ডট বল ছিলো ৪৭টি। অর্থাৎ প্রায় ৮ ওভার। আরো একটি সিরিজের আগে টিম ম্যানেজমেন্টকেও ভাবাচ্ছে এটি।

বিসিবি’র ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান আকরাম খান বলেন, ডট বলসহ অন্যান্য দুর্বল দিকগুলোর উন্নতি করতে হবে। সবচেয়ে বেশি প্রয়োজন টিম পারফরমেন্স।

অথচ বড় শটের ঝুঁকি না নিয়েও, প্রতি বলে সিঙ্গেলস-ডাবলস খেলে রানের চাকা সচল রাখতে সিদ্ধহস্ত ভারত, দক্ষিণ আফ্রিকা কিংবা অস্ট্রেলিয়ার মতো দলগুলো। টি-টোয়েন্টি ক্রিকেট যদিও বেশ আক্রমণাত্মক ঘরানার। কিন্তু, ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটেও কখনো কখনো দলের প্রয়োজনে খেলতে হয় সিঙ্গেলস-ডাবলস। সেক্ষেত্রে ক্রিজে থাকা দুই ব্যাটসম্যানের মধ্যে রানিংয়ের বোঝাপড়া হওয়া চাই দুর্দান্ত। আর এই জায়গাটিতে বেশ পিছিয়েই বাংলাদেশ। ম্যাচ হারের পেছনে টাইগারদের ইনিংসে নীরবে বিষের মতো হয়ে উঠছে এই ডট বল ট্র্যাজেডি।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে