আপডেট
১৫-০২-২০১৮, ০১:৪৬

বাংলাদেশ-শ্রীলঙ্কা টি-টোয়েন্টি পরিসংখ্যান

srilanka
ত্রিদেশীয় সিরিজ ও টেস্টে হারের পর, একটাই আশা টি টোয়েন্টি সিরিজ। তবে, এখানেও টাইগারদের চোখ রাঙ্গাচ্ছে অতীত পরিসংখ্যান। এখন পর্যন্ত ৭ বারের দেখায় পাঁচবারই বাংলাদেশকে হারিয়েছে শ্রীলঙ্কা। দু'বার জিতেছে বাংলাদেশ। লঙ্কানদের বিপক্ষে টি টোয়েন্টি সিরিজের আগে দু'দলের খুঁটিনাটি নানা পরিসংখ্যান থাকছে এই প্রতিবেদনে।  

টেস্ট ও ওয়ানডে সিরিজ হাতছাড়া করে বাংলাদেশের সামনে এখন মান বাঁচানোর মিশন টি টোয়েন্টি সিরিজ। ছোট সংস্করণের এই ক্রিকেটে লঙ্কানদের সঙ্গে টাইগারদের পরিসংখ্যানটা বড্ড ম্লান। তার ওপর হোম কন্ডিশনে স্বাগতিকদের ওপর উল্টো ছড়ি ঘোরাচ্ছে শ্রীলঙ্কা। পরিসংখ্যানের পাতায় চোখ বোলালে দেখা যাবে জয়ের পাল্লাও কথা বলছে শ্রীলঙ্কার পক্ষেই। এখন পর্যন্ত দু'দলের ৭ বারের দেখায় ২ বার মাত্র জিতেছে বাংলাদেশ। ৫ বার জিতেছে চান্ডি মালের দল।

টি টোয়েন্টিতে দু'দলের প্রথম দেখা ২০০৭ সালে। আইসিসি ওয়ার্ল্ড টি টোয়েন্টির আসরে। সে ম্যাচেই লঙ্কানদের কাছে ৬৪ রানে হেরে যায় বাংলাদেশ। লঙ্কানদের সঙ্গে টাইগারদের প্রথম জয় ২৮ ফেব্রুয়ারি ২০১৬ সালে ঢাকায় এশিয়া কাপে। সাব্বিরের ৮০ রানে সে ম্যাচে ২৩ রানে জিতেছিল বাংলাদেশ দল। এরপর গেল বছর কলম্বোতে দু'দলের শেষ দেখায় ৪৫ রানে জয়ের সুখস্মৃতি আছে টাইগারদের।

লঙ্কানদের বিপক্ষে ব্যাট হাতে সবচেয়ে সফলও ওই সাব্বির রহমানই। চার ম্যাচে তার সংগ্রহ ১৪১ রান। তার পরের অবস্থানেই ১৩৭ রান নিয়ে আছেন সাকিব আল হাসান। কিন্তু ইনজুরির কারণে এ ম্যাচে খেলতে পারবেন না টাইগারদের টি টোয়েন্টির অধিনায়ক। তৃতীয় স্থানে থাকা মাহমুদুল্লাহ অবশ্য আছেন এ দলে।

বল হাতে লঙ্কানদের বিপক্ষে সবচেয়ে সফল দুই বোলারই নেই এই দলে। ৬ ম্যাচে ৯ উইকেট নিয়ে সবচেয়ে এগিয়ে আছেন মাশরাফি। কিন্তু টি টোয়েন্টি থেকে বিদায় নিয়েছেন তিনি। ৯ উইকেট নিয়ে সাকিবের অবস্থান দ্বিতীয় স্থানে। তবে, মাহমুদুল্লাহ ও মোস্তাফিজ থাকায় কিছুটা স্বস্তি খুঁজে নিতে পারেন সমর্থকরা।

টাইগারদের জন্য দু;সংবাদ। বাংলাদেশের বিপক্ষে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ২৩০ রান করা কুশল পেরেরা আছেন টি টোয়েন্টি। আছেন সবচেয়ে বেশি রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা থিসারা পেরেরা ও উপল থারাঙ্গাও।

তবে, বল হাতে ৬ ম্যাচে ১১ উইকেট পাওয়া, মালিঙ্গা এবারের তারুণ্য নির্ভর দলে নাকায় স্বস্তির সুবাতাস বইতে পারে টাইগার শিবিরে। নেই তার পরের অবস্থানে থাকা নুয়ান কুলাসেকরাও।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে