আন্তর্জাতিক সময় ডেস্ক
আপডেট
১৪-০২-২০১৮, ১৬:৩৭

বিভিন্ন দেশে যেভাবে পালিত হচ্ছে ভালোবাসা দিবস

valen-celeb-jpgedt
পৃথিবীর বিভিন্ন প্রান্তে নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করা হচ্ছে বিশ্ব ভালোবাসা দিবস। শুধু তরুণ-তরুণী নয়, ভালোবাসার বহুমাত্রিক রূপ প্রকাশের সুবর্ণ এই দিনে নানা বয়সের মানুষের মনে উৎসবের ছোঁয়া। পরিবার, বন্ধু বা প্রিয়জনকে অনেকেই উপহার ও ফুল দিয়ে পৌঁছে দিচ্ছে ভালোবাসার বার্তা। আবার কোথায় কোথায় বিশেষ এই দিনটিকে কেন্দ্র করে রয়েছে ব্যতিক্রম আয়োজন।
 

 

শহরের রাজপথে সুরের মূর্ছনায় ঘুরে বেড়ানো এক তরুণী। সাথে নানা রকম খেলা দেখানো আরো কয়েক তরুণ। পথচারী থেকে শুরু করে পথের পাশের রেস্টুরেন্ট বা দোকানে থাকা ক্রেতা বিক্রেতার হাতে তুলে দিচ্ছে রঙিন ফুল। বলছিলাম জাপানের টোকিও শহরে ভ্যালেন্টাইন ডে উপলক্ষে একদল তরুণের ব্যতিক্রমী উদ্যোগের কথা। জাপানের চিরাচরিত প্রথা, চকলেট দিয়ে ভালোবাসা দিবস উদযাপনের বদলে ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর রীতি চালু করার উদ্দেশ্যেই এই আয়োজন।

একজন বলেন, 'জাপানের অধিকাংশ পুরুষ খুব লাজুক। তারা নারীকে ফুল দিয়ে ভালোবাসার কথা বলতে লজ্জা পায়। কিন্তু বিশেষ দিনগুলোতে শুভেচ্ছার মাধ্যম হিসেবে আমরা তাদের কাছ থেকে ফুল প্রত্যাশা করি।'

আরেকজন বলেন, 'জাপানি কোন ছেলের কাছে ফুল পাওয়াটা এক রকম অসম্ভব। কিন্তু তারা যদি ফুল দেন, তবে অবশ্যই আমরা তা গ্রহণ করবো।'


বিশ্বের প্রায় ২'শ দেশের মতোই ফিলিপিন্সের মানিলাতে ভালবাসা দিবসে পালন করা হলো 'ওয়ান বিলিয়ন রাইজিং ডে'। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের হাজারো শিশু শরীরচর্চায় অংশ নেয়। যার মধ্য দিয়ে নারী ও শিশু নির্যাতন বন্ধের দাবি জানানো হয়।

শিশুদের সাথে এই আয়োজনে অংশ নেয় বিভিন্ন স্কুলের শিক্ষিকা ও নারীকর্মীরা।

ওয়ান বিলিয়ন রাইজিং ডে কোঅর্ডিনেটর মনিক উইলসন বলেন, 'আজ শুধু ভ্যালেন্টাইন ডে নয়, ওয়ান বিলিয়ন রাইজিং ডে-ও। যেমনটা আমরা জানি, বিশ্বব্যাপী নারী ও শিশুদের ওপর নির্যাতন নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আয়োজন করা হয়েছে এই 'ওয়ান বিলিয়ন রাইজিং ডে'।'

এদিকে দেশটিতে কুকুরদের নিয়ে এক মিলনমেলার আয়োজন করেছেন পশুপ্রেমীরা। পশুদের প্রতি মানুষের আগ্রহ ও মমতা বাড়াতে দ্য ফিলিপিন অ্যানিমেল ওয়েলফেয়ার সোসাইটি নামের একটি সংগঠন পোষা কুকুর ও অন্যান্য পশুদের জন্য এই আয়োজন করে। এসময় পশু বেচা কেনা বন্ধে সচেতনতা সৃষ্টির মাধ্যমে বিপদগ্রস্থ পশুদের উদ্ধার করে পালনের ব্যাপারে উৎসাহ দেয়া হয়।

ভালোবাসা দিবসে পেরুর লিমাস সান ইসিদ্রো অঞ্চলে পশুদের এক গণবিয়ের আয়োজন করা হয়েছে। এতে বিভিন্ন বয়স. আকার ও জাতের কুকুর দম্পতিকে বিয়ে দেয়া হয়। তাদের বেশির ভাগের পরনেই ছিল বিয়ের পোশাক। বেলুন দিয়ে সাজিয়ে, কেক কেটে উদযাপিত হয় 'পেট ভ্যালেন্টাইন ২০১৮' নামের এই গণবিয়ের অনুষ্ঠান।

খ্রিষ্টপূর্ব ২৬৯ সালে রোমে ভ্যালেন্টাইন নামে একজন খ্রিস্টান পাদ্রি ও চিকিৎসক ছিলেন। ধর্ম প্রচারের অভিযোগে তৎকালীন রোমান সম্রাট তাকে বন্দী করেন। কারাগারে থাকা অবস্থায় চিকিৎসার মাধ্যমে এক কারারক্ষীর অন্ধ মেয়ে চোখের আলো ফিরিয়ে আনেন তিনি। মেয়েটির সঙ্গে এক পর্যায়ে ভালোবাসার সম্পর্ক গড়ে ওঠে তার। জানতে পেরে সম্রাট তাকে মৃত্যুদণ্ড দেন। পাদ্রি ভ্যালেন্টাইনের স্মরণে ৪৯৬ সালে তৎকালীন পোপ সেন্ট জেলাসিউও ১ম জুলিয়াস ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন'স ডে হিসেবে ঘোষণা করেন। আর পরবর্তী প্রজন্মের মানুষ ভ্যালেন্টাইনের প্রেমের স্মরণে দিনটিকে পালন করে ভালবাসার দিন হিসেবে।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে