আন্তর্জাতিক সময় ডেস্ক
আপডেট
১৩-০২-২০১৮, ১৭:২০

জমে উঠেছে ব্রাজিলের ঐতিহ্যবাহী রিও কার্নিভাল

braz-sambaedt
জমে উঠেছে ব্রাজিলের ঐতিহ্যবাহী রিও কার্নিভাল। বর্ণাঢ্য আয়োজন আর ব্যান্ডের তালে নৃত্য পরিবেশনে উৎসবমুখর পরিবেশে বিরাজ করছে রিও ডি জেনিরো শহরে। জমকালো এই আয়োজন উপভোগে জড়ো হয়েছেন বিভিন্ন দেশের হাজারো পর্যটক।
এই সেই সাম্বাড্রুম। এখানেই চলছে রিও কার্নিভালের সবচেয়ে মজার আর উপভোগ্য আয়োজন। একেক একেকটি দল নিজেদের থিম অনুযায়ী তাদের বর্ণাঢ্য উপস্থাপনা তুলে ধরেন। আর এর মাধ্যমে ফুটিয়ে তোলা হয় ব্রাজিলের বিভিন্ন ঐতিহ্য ও সংস্কৃতি।

নাচ থেকে শুরু করে ঐতিহ্যবাহী সব পরিবেশনায় মেতে ওঠেন কার্নিভালে অংশগ্রহণকারীরা। নাচ-গানে মাতিয়ে রাখেন রিও'র মঞ্চ। ব্রাজিলের পতাকা হাতে নিজ দেশের ঐতিহ্যের জানান দেন হাজার হাজার ব্রাজিলিয়ান। সাম্বার ১৩টি স্কুলের মধ্যে ৭টি স্কুল পরিবেশন করে বিশেষ নৃত্য।

রঙ-বেরঙের পোশাকে বিভিন্ন প্রতিযোগী দল সাম্বাড্রুমে অংশ নেয়। বাদ্যের তালে তালে ঐতিহ্যবাহী সাম্বা নাচে মুগ্ধ করেন স্কুলের সদস্যরা। অদ্ভুত সব সাজে ছোট ছোট দলে ভাগ হয়ে প্যারেডে অংশ নিয়েছেন হাজার হাজার মানুষ।

একজন দর্শক জানান, 'আমরা এই উৎসবকে মনেপ্রাণে ভালবাসি, এ কারণেই আমরা এত পাগলামো করি এই উৎসবকে ঘিরে।'

আরেকজন জানান, 'প্যারেডে আমরা আমাদের সর্বোচ্চটা দেয়ার চেষ্টা করছি। কারটা কেমন হচ্ছে, তা বিচারকরাই ভাল বলতে পারবেন।'


উৎসবমুখর পরিবেশের জন্য বিশ্বব্যাপী খ্যাতি রয়েছে রিও ডি জেনিরোর এই আনন্দ উৎসব। এই আয়োজনকে ভিন্ন মাত্রা দিতে অর্কেস্ট্রায় সাম্বার সুর তোলন কয়েকশ' মিউজিশিয়ান। সাম্বা মিউজিকের সুরে আনন্দে মাতেন দেশ-বিদেশ থেকে আসা পর্যটকরাও।

জমকালো এই রিও কার্নিভাল চলবে আগামী ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত। গতবছরের তুলনায় উৎসবে অংশগ্রহণকারীর সংখ্যা এ বছর আরও বাড়বে বলে আশা করছেন আয়োজকরা।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে