আপডেট
০৪-০২-২০১৮, ০৬:১৭

আত্মহত্যা ব্যাধি, এটা প্রতিরোধ সম্ভব: বিশেষজ্ঞ

suicide-jpg-ed
একাকিত্ব বিষন্নতা ও সামাজিক নির্যাতনের শিকার হয়ে প্রতিবছর দেশে আশঙ্কাজনক হারে বাড়ছে আত্মহত্যার সংখ্যা। সব বয়সীর মাঝে আত্মহননের প্রবণতা দেখা দিলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে এক্ষেত্রে কিশোর কিশোরীরাই এগিয়ে। বিশেষজ্ঞরা বলছেন, পারিবারিক বন্ধনও সন্তানদের সাথে বন্ধুসুলভ আচরণের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানে মনস্তাত্বিক পাঠদানের মাধ্যমে আত্মহত্যা প্রতিরোধ সম্ভব। ১২ জানুয়ারি থেকে রাজধানীর মোহাম্মদপুরের কলা কেন্দ্রে চলছে 'লস্ট ইন ট্রনজিশন' বা 'রূপান্তরে হারি যাওয়' শিরোনামে তরুণ চিত্রশিল্পী আফ্রিদা তানজিম মাহির একক চিত্র প্রদর্শনী। ব্যক্তি সমাজ ও রাষ্ট্র জীবনের অসংগতির বিরুদ্ধে ক্ষোভ দেখা যায় তার আঁকা ছবিতে।

সন্তানের বাবার কাছে ক্ষমা চাওয়া, করপোরেট জীবনের দুর্নীতি, বস্তাবন্দি মৃত সন্তানের সাথে মা, ট্রেনিং পুলিশের গুলিতে নিহত ঘুমন্ত শিশু এমন স্পর্শকাতর ছবি একেছে সে । কিন্তু মাসব্যাপী প্রদর্শনীর ৩ দিনের মাথায় আত্মহত্যা করে মাহি।

ফেব্রুয়ারীর মাঝামাঝিতে অস্ট্রেলিয়ায় পড়তে যাওয়া কথা ছিল মাহির। কবি মা রহিমা আফরোজ মুন্নির দাবি অনেক সংবেদনশীল ছিল সে।

এভাবে গত দুমাসে রাজধানীর ইব্রাহিমপুরে রাব্বি, মগবাজারে বীথি, কাফরুলে শান্তা, সাতক্ষীরা ১ আসনের সাংসদের ছেলে অনিক আজিজ আত্মহত্যা করে। প্রতিটি আত্মহনন চরম হতাশা ও না পাওয়া থেকে বলে পরিবার সূত্রে জানা যায়।

যাদের সবার বয়স ২১ থেকে ৩০ বছর। পরিসংখ্যান বলছে দেশে প্রতিবছর ১০ হাজার মানুষ আত্মহত্যা করে। প্রতিদিন গড়ে ২৭ জন। মোট আত্মহত্যার ৭৪.৬১ শতাংশই কিশোর কিশোরী।

সামাজিক বন্ধন ভেঙ্গে পড়াসহ যৌতুক, ধর্ষণ, মাদকাশক্তি, পরিক্ষায় ব্যর্থতা থেকেও আত্মহনন করে থাকে মনে বলে করেন সমাজবিজ্ঞানীরা।

অপরাধ হিসেবে নয় আত্মহত্যার প্রবণতাকে রোগ বলতে চান মনোবিজ্ঞানিরা। এই ব্যধি রাষ্ট্রিয় ভাবে মোকাবেলা সম্ভব বলে মনে করেন তারা।

অভিমান ক্ষোভ থেকে মৃত্যু কারোরই কাম্য নয়। তাই ভঙ্গুর মনবল কাটাতে শিক্ষাপ্রতিষ্ঠানেও বাধ্যতামূলক মনস্তাত্বিক ক্লাস চালুর তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে