‘নাসিক নির্বাচনে কারচুপির প্রশ্ন তোলা বিএনপির রাজনৈতিক পরাজয়’

Update: 2016-12-24 09:10:02, Published: 2016-12-24 09:10:03
bnp-copy

নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের ফলাফল প্রশ্নবিদ্ধ করতে গিয়ে বিএনপির আরেক দফা রাজনৈতিক পরাজয় হয়েছে বলে অভিমত রাজনৈতিক বিশ্লেষকদের। তবে বিএনপি'র শীর্ষ নেতারা বলছেন ভিন্ন কথা। তাদের মতে, অতীত অভিজ্ঞতা বিবেচনায় এই নির্বাচন নিয়ে সুক্ষ্ম কারচুপির সন্দেহ অমূলক কিছু নয়। তারা বলছেন, স্থানীয় একটি নির্বাচনের স্বচ্ছতা বিচারে দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচন অনুষ্ঠানে সমর্থন দেবে না বিএনপি।

সব জল্পনা- কল্পনা আর আশঙ্কার অবসান ঘটিয়ে সুশৃঙ্খল পরিবেশে বৃহস্পতিবার অনুষ্ঠিত হলো নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচন। সন্ত্রাসের জনপদ হিসেবে পরিচিত নগরীতে শান্তিপূর্ণ নির্বাচন স্বস্তি এনে দিয়েছে জনমনে। নির্বাচনের সার্বিক ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেছে প্রায় সব মহল।

তবে ফল প্রকাশের পর সংবাদ সম্মেলন করে এই নির্বাচনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তোলে বিএনপি। সূক্ষ্ম কারচুপি' র মাধ্যমে তাদের প্রার্থীকে হারিয়ে দেয়া হয়েছে বলেও মন্তব্য করে দলটি। দলের নীতিনির্ধারণী পর্যায়ের এই নেতার মতে, নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে নয়, স্বচ্ছতা নিশ্চিত করতেই তদন্তের দাবি করেছে তার দল।

খন্দকার মাহবুব হোসেন বলেন, অতীতে নির্বাচনগুলো এতটা সন্দেহ প্রবণ করেছে, তাতে তদন্ত করে দেখলে খারাপ কিছু হবেনা। তবে এই রাজনৈতিক বিশ্লেষক মনে করেন, নির্বাচনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন না তুলে ফলাফল মেনে নিলে রাজনৈতিকভাবে লাভবান হতো বিএনপি।

অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, ‘তাদের নির্বাচনী ফলাফল মেনে নিয়ে বক্তব্য দেয়া উচিত ছিলো। তাতে করে তাদের রাজনৈতিক অর্জন হতো। এই বিরূপ মন্তব্য করার কারণে রাজনৈতিক দিক থেকে তারা হেরে গেলো।’

এ নির্বাচনকে দৃষ্টান্তমূলক অভিহিত করে তিনি আরও বলেন, ‘এই ধারা অব্যাহত থাকলে পরিবর্তন আসবে রাজনৈতিক সংস্কৃতিতে।’

অন্যদিকে অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, ‘এটিই রাজনৈতিক সংস্কৃতি। এই নির্বাচন দৃষ্টান্তমূলক নির্বাচন হয়েছে।’

তবে বিএনপির এই নেতা বলছেন, নাসিক নির্বাচন যতোই গ্রহণযোগ্য হোক, দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচন চান না তারা।

খন্দকার মাহবুব হোসেন বলেন, বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে কোন সরকারের অধীনে নির্বাচন হওয়া সম্ভব না। আর একটি নির্বাচন দিয়ে সব কালিমা মুক্ত হওয়া সম্ভব নয় বলে জানান তিনি।

নির্বাচন কমিশন শক্তিশালী হলে দলীয় কিংবা নির্দলীয় যে কোনো সরকারের অধীনেই নির্বাচন সুষ্ঠু হতে পারে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Update: 2016-12-24 09:10:02, Published: 2016-12-24 09:10:03

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv