আপডেট
১৭-০১-২০১৫, ১৯:১৮

৮৭তম অস্কারের মনোনয়ন তালিকা প্রকাশ

৮৭তম অস্কারের মনোনয়ন তালিকা প্রকাশ
২২ ফেব্রুয়ারি হলিউডের ডলবি থিয়েটারে বসতে যাচ্ছে অস্কারের ৮৭তম আসর। বিশ্ব চলচ্চিত্রের এ মিলনমেলায় একাডেমি অ্যাওয়ার্ড (অস্কার) মনোনয়নের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশিত হয়েছে। সম্প্রতি ক্যালেফোর্নিয়া বেভারলি হিলসের স্যামুয়েল গোল্ডইউন থিয়েটারে এই তালিকা প্রকাশ করা হয়। প্রকাশিত এই তালিকায় শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে ৮টি সিনেমার নাম উঠে আসে। এগুলোর মধ্যে সদ্য মুক্তিপ্রাপ্ত ছবিগুলোই মনোনয়নের তালিকায় প্রাধান্য পেয়েছে। এগুলো হচ্ছে- দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল, বার্ডম্যান, দ্য ইমিটেশন গেম, আমেরিকান স্নাইপার, বয়হুড, সেলমা, দ্য থিওরি অব এভরিথিং এবং হুইপল্যাশ। আসন্ন আসরে মনোনয়ন তালিকায় শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জায়গা করে নিয়েছেন-ওয়েস অ্যান্ডারসন (দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল), অ্যালেজান্দ্রো গঞ্জালেজ ইনরিত্তো (বার্ডম্যান), রিচার্ড লিংকলেটার (বয়হুড), বেনেট মিলার (ফক্সক্যাচার) এবং মর্টেন টিলডাম (দ্য ইমিটেশন গেম)।

শ্রেষ্ঠ অভিনেতার মনোনয়ন পেয়েছেন- স্টিভ ক্যারেল (ফক্সক্যাচার), ব্র্যাডলি কুপার (আমেরিকান স্নাইপার), বেনেডিক্ট ক্যামবারব্যাচ (দ্য ইমিটেশন গেম), মাইকেল কেটন (বার্ডম্যান), এডি রেডম্যায়নে (দ্য থিওরি অব এভরিথিং)-এদের মধ্যে শুধুমাত্র একজন অভিনেতাই জয় করবেন ৮৭তম একাডেমি অ্যাওয়ার্ডের শ্রেষ্ঠ অভিনেতার সম্মান।

তবে মজার ব্যাপার হচ্ছে- সিনেমাগুলোতে প্রত্যেক অভিনেতার অভিনীত চরিত্রটিই ছিল চ্যালেঞ্জিং। কারণ অভিনীত চরিত্রগুলো কোন না কোন গ্রন্থ বা উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে। ফলে  প্রত্যেক অভিনেতাকে চরিত্রের সাথে মিশে গিয়ে লিখিত বা শ্রুত চরিত্রটির রূপালী রূপ দিতে হয়েছে। বিষয়টি কাকতালীয় হলেও সিনেমা বোদ্ধাদের নজর কেড়েছে।

শ্রেষ্ঠ অভিনেত্রীর তালিকায় রয়েছেন- জুলিয়ান মুর (স্টিল অ্যালিস), ম্যারিয়ন কটিলার্ড (টু ডেজ ওয়ান নাইট), রিজ উইদারস্পুন (ওয়াইল্ড), ফেলিসিটি জোনস্ (দ্য থিওরি অব এভরিথিং) এবং রোজামন্ড পাইক (গন গার্ল)।

এছাড়াও, সহযোগী অভিনেতা হিসেবে মনোনয়নের তালিকায় রয়েছেন- রবার্ট ডুভ্যাল (দ্য জাজ), ইথান হ্যাক (বয়হুড), এডওয়ার্ড নরটর (বার্ডম্যঅন), মাইক রাফ্যালো (ফক্সক্যাচার) এবং জে. কে. সিম্পসন (হুইপল্যাশ)। সহযোগী অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছেন প্যাট্রেশিয়া আরকুয়েট (বয়হুড), লরা ডের্ন (ওয়াইল্ড), কিরা নাইটলি (দ্য ইমিটেশন গেম), এমা স্টোন (বার্ডম্যান) এবং মেরিল স্ট্রিপ (ইন টু দ্য উডস)।

এদিকে, শ্রেষ্ঠ অ্যানিমেটেড চলচ্চিত্রের তালিকায় জায়গা করে নিয়েছে- বিগ হিরো ৬, দ্য বক্সট্রলস্, হাউ টু ট্রেইন ইওর ড্র্যাগন ২, সং অব দ্য সি এবং দ্য টেল অব দ্য প্রিন্সেস কাগুয়্যা। শ্রেষ্ঠ বিদেশি ভাষার সিনেমায় মনোনয়ন পেয়েছে পোল্যান্ড, রাশিয়া, এসতোনিয়া, আর্জেন্টিনা এবং মরিশানিয়ার ৫টি ছবি।

অন্যদিকে, শ্রেষ্ঠ অরিজিনাল স্কিনপ্লে, শ্রেষ্ঠ অ্যাডাপটেড স্কিনপ্লে, শ্রেষ্ঠ ডকুমেন্টারী ফিচার, শ্রেষ্ঠ ডকুমেন্টারি শর্ট সাবজেক্ট, শ্রেষ্ঠ লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম, শ্রেষ্ঠ অ্যানিমেটেড শর্ট ফিল্ম, শ্রেষ্ঠ অরিজিনাল স্কোর, শ্রেষ্ঠ অরিজিনাল সং, শ্রেষ্ঠ সাউন্ড এডিটিং, শ্রেষ্ঠ সাউন্ড মিক্সিং, শ্রেষ্ঠ প্রোডাকশন ডিজাইন, শ্রেষ্ঠ সিনেমাটোগ্রাফি, শ্রেষ্ঠ মেকাপ এবং হেয়ার স্টাইলিং, শ্রেষ্ঠ কসটিউম ডিজাইন, শ্রেষ্ঠ ফিল্ম এডিটিং, শ্রেষ্ঠ ভিজ্যুয়াল এফেক্টস ক্যাটাগরিতে মনোনয়ন অস্কার জয়ের স্বপ্ন দেখছে অনেক কলাকুশলী।

নিল প্যাট্রিক হ্যারিসের সঞ্চালনায় ২২ ফেব্রুয়ারি হলিউডের ডলবি থিয়েটারে বিশেষ এই আয়োজনের অপেক্ষায় আছে সিনেমা জগৎ। তবে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ক্যাটাগরিতে মনোনয়ন পেয়ে সামনের সারিয়ে অবস্থান করছে- বার্ডম্যান এবং দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল সিনেমা দু'টি।

 

 




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে