২ লাখ ৯৫ হাজার ১শ' কোটি টাকার বাজেট পেশ

Update: 2015-06-04 18:39:10, Published: 2015-06-04 16:04:33
budget-6pm
সাত শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ২০১৫-১৬ অর্থবছরের জন্য ২ লাখ ৯৫ হাজার ১শ' কোটি টাকার বাজেট প্রস্তাবনা পেশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে এ বাজেট পেশ করেন তিনি। এতে ঘাটতি ধরা হয়েছে ৮৬ হাজার ৬ শ' ৫৭ কোটি টাকা। আর রাজস্ব আদায়ের মূল হাতিয়ার হিসেবে আয়কর থেকে ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা আদায়ের পরিকল্পনা করা হয়েছে।

বর্তমান সরকার টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর দ্বিতীয় আর নিজের নবম বাজেট ঘোষণা করতে ঐতিহ্যবাহী কালো ব্রিফকেস হাতে বেলা সাড়ে তিনটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংসদের অধিবেশন কক্ষে প্রবেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এরপর স্পীকারের অনুমতি নিয়ে বিকেল ৩টা ৫৫ মিনিটে বাজেট বক্তৃতা শুরু করেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, 'প্রথম ছয় মাসে আমাদের অগ্রগতি প্রত্যাশার চেয়েও বেশি ছিলো। '

২০২১ সালের মধ্যে দেশকে এগিয়ে নেয়ার পরিকল্পনা এবং বর্তমান প্রেক্ষাপট তুলে ধরে আগামী অর্থবছরের জন্য প্রায় ৩ লাখ কোটি টাকার বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী আরও বলেন, 'মাথাপিছু আয়ের উত্তরণ ঘটিয়ে ২০৪১ সালের মধ্যে উন্নত, সমৃদ্ধশালী দেশের কাতারে শামিল হওয়াই আমাদের লক্ষ্য।  এর জন্য প্রয়োজন রাজনৈতিক স্থিতিশীলতা। '

এবারের বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ রাখা হয়েছে ৯৭ হাজার কোটি টাকা এবং প্রবৃদ্ধি হার ধরা হয়েছে ৭ শতাংশ। এ ছাড়া নতুন বাজেটে ঘাটতির পরিমাণ ৮৬ হাজার ৬৫৭ কোটি টাকা ধরা হয়েছে বলেও জানান তিনি।

এ সময় অর্থমন্ত্রী জানান, বাজেটে অনুন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৮৪ হাজার ৫শ' ৫৯ কোটি টাকা। রাজস্ব আয় ধরা হয়েছে ২ লাখ ৮ হাজার ৪শ' ৪৩ কোটি টাকা। এনবিআর থেকে নেবে ১ লাখ ৭৬ হাজার ৩ শ'১০ কোটি টাকা। বৈদেশিক ঋণ নেবে ২৪ হাজার ৩শ' ৩৪ কোটি টাকা। অভ্যন্তরীণ ঋণ নেবে ৫৬ হাজার ৫শ' ২৩ কোটি টাকা।

তিনি জানান, এবারের বাজেটে মূল্যস্ফীতি ৬.২ শতাংশ নির্ধারণ করা হয়েছে।  রাজস্ব আয়ের লক্ষ্য ২ লাখ ৮ হাজার ৪৪৩ কোটি টাকা। '

আগামী ৩০ জুন বাজেট পাস করার কথা রয়েছে।

Update: 2015-06-04 18:39:10, Published: 2015-06-04 16:04:33

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv