২১ ফেব্রুয়ারিতে মেলায় প্রাণের উচ্ছ্বাস

Update: 2015-02-21 22:11:15, Published: 2015-02-21 22:11:15
২১ ফেব্রুয়ারিতে মেলায় প্রাণের উচ্ছ্বাস


আজ যেনো পরিপূর্ণতা পেয়েছে অমর একুশে গ্রন্থমেলা। লাখ লাখ মানুষের স্রোত এক হয়ে মিশেছে বাংলা একাডেমি আর সোহরাওয়ার্দী উদ্যানের স্রোতে। ব্যস্ততা বেড়েছে বিক্রেতাদের। তবে মাঠের ধুলোবালিতে কিছুটা অস্বস্তিকর অবস্থায় ছিলেন বইপ্রেমীরা।

স্বল্প পরিসরে শুরু হওয়া অমর একুশে গ্রন্থমেলা আজ মাসব্যাপী এক উৎসবের নাম। আর সেই উৎসব যেন পূর্ণতা পায় একুশে ফেব্রুয়ারিতে। লাখ লাখ মানুষ নিজেদের সাদা কালোয় রাঙিয়ে শোক আর বিনম্র শ্রদ্ধায় যেমন স্মরণ করে ভাষা শহীদদের তেমনি গ্রন্থমেলা প্রাঙ্গণকে পরিণত করে চেতনার মিছিলে।

শুধু রাজধানীই নয়, দেশের নানা অঞ্চল এমনকি দেশের বাইরে থেকেও বইপ্রেমিদের মিলনমেলায় পরিণত হয় বাংলা একাডেমি প্রাঙ্গণ।

নেই বয়সের কোনো বাধা। শিশু থেকে শুরু করে বৃদ্ধ বয়সীরা একে অপরের হাত ধরে ঘুরে বেড়িয়েছে মেলা প্রাঙ্গণে।

এ সময় মেলায় আগত দর্শনার্থীরা জানান, একুশের মহান শহিদদের স্মরণে শহিদ মিনার ঘুরে তারা বইমেলায় এসেছেন। পছন্দ মতো বই কিনবেন। এছাড়া পরিবারের শিশুরাও তাদের ঐতিহ্য জানতে চায়। তাদেরকে বাঙালি ঐতিহ্যের ধারণা দিতেই তারা মেলায় এসেছেন।

আর, ব্যস্ত জীবনের ফাঁকে একটু সময় করে বিশিষ্টজনেরাও এসেছিলেন বই মেলায়। বিক্রেতাদের সময় কেটেছে প্রচন্ড ব্যস্ততায়। দম ফেলার সুযোগ নেই তাদের।

শহীদ মিনার, ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহবাগ থেকে সব মিছিল যেনো এক হয়ে মিশেছে বাংলা একাডেমি আর সোহরাওয়ার্দী উদ্যানে। সেই মিছিল তারুণ্যের, সেই মিছিল চেতনার।

Update: 2015-02-21 22:11:15, Published: 2015-02-21 22:11:15

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ



সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv