'২০‌১৭ সালে ৮ লাখের বেশি কর্মী বিদেশে পাঠানো সম্ভব হবে'

Update: 2017-01-08 17:33:44, Published: 2017-01-08 17:33:45
overseas-year-2-jpg-ed


২০১৬ সালে ৭ লাখ ৫৭ হাজার ৭শ ৩১ জন দক্ষ ও অদক্ষ কর্মী বিদেশে গেছেন কাজের জন্য। যা ২০১৫ সালের তুলনায় ছত্রিশ দশমিক তিন এক শতাংশ বেশি।

রোববার সকালে রাজধানীতে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য তুলে ধরা হয়। ২০‌১৭ সালে ৮ লাখের বেশি কর্মী পাঠানো সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী দাবি করেন, বিদেশে কর্মী পাঠাতে মন্ত্রণালয়ের ঠিক করে দেয়া টাকার চেয়ে অতিরিক্ত টাকা আদায়ের কোন অভিযোগ নেই।

বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ১ কোটি ৫ লাখ বাংলাদেশি কর্মরত রয়েছেন। এর মধ্যে, ২০১৬ সালে ওমানে গিয়েছে সর্বোচ্চ সংখ্যক কর্মী, প্রায় ১ লাখ ৮৮ হাজার জন।

সবচেয়ে বেশি রেমিটেন্স ২ হাজার ৯শ ৮৯ মিলিয়ন মার্কিন ডলার এসেছে সৌদি আরব থেকে। জেলাভিত্তিক বৈদেশিক কর্মসংস্থান বিশ্লেষণে কুমিল্লা থেকে সবচেয়ে বেশি প্রায় ৮৬ হাজার ৩ শ কর্মী বিদেশ গিয়েছে।

এসব পরিসংখ্যান উঠে এসেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে। দুপুরে রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে ২০১৬ সালে মন্ত্রণালয়ের অর্জন ও কার্যক্রম নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

প্রশ্নোত্তর পর্বে, বিদেশে কর্মী পাঠাতে মন্ত্রণালয়ের ঠিক করে দেয়া টাকার চেয়ে বেশি টাকা আদায় করছে রিক্রুটিং এজেন্সিগুলো। এ ব্যাপারে মন্ত্রনালয়ের তদারকি বা নিদের্শনা সম্পর্কে জানতে চাইলে মন্ত্রী জানান, বেশি টাকা নেবার কোন অভিযোগ সম্পর্কে তিনি জানেন না।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে তৈরি প্রতিবেদনে এমন অভিযোগের উল্লেখ আছে বলে সাংবাদিকরা দাবি করলে, মন্ত্রী, তাদের লিখিত অভিযোগ মন্ত্রনালয়ের জমা দেবার কথা বলেন।

গত বছর মালয়েশিয়া, সৌদি আরবসহ বেশ কয়েকটি দেশে কর্মী পাঠাতে জটিলতা তৈরি হয়েছিল।




Update: 2017-01-08 17:33:44, Published: 2017-01-08 17:33:45

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত (সাম্প্রতিক)


সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv