১৫০ কোটি বছরের ‘প্রাচীনতম’ জলভাণ্ডার!

Update: 2015-01-16 11:04:38, Published: 2015-01-15 20:13:02
১৫০ কোটি বছরের ‘প্রাচীনতম’ জলভাণ্ডার!


বিজ্ঞানীরা জানিয়েছেন, এই জলের বয়স ১৫০ কোটি বছর। গবেষকদের মতে, আদিম জলের ধারা পরীক্ষা করে সন্ধান পাওয়া যেতে পারে পৃথিবী ও মঙ্গলগ্রহের অজানা নানা তথ্য। কানাডার খনিতে মিলল বিশ্বের প্রাচীনতম এই জলভাণ্ডার।

কানাডার অন্ট্যারিও অঞ্চলের টিমিন্স খনি। এর অন্দরে ভূপৃষ্ঠের প্রায় ২.৪১৪০ কিলোমিটার গভীরে স্ফটিকে পরিণত হওয়া পাথরের ভিতরে মিলেছে প্রাগৈতিহাসিক জলের সন্ধান। ল্যাঙ্কাস্টার বিশ্ববিদ্যালয়ের অধীনে ল্যাঙ্কাস্টার পরিবেশ কেন্দ্রের প্রধান গ্রেগ হল্যান্ড এবং ম্যাঞ্চেস্টার বিশ্ববিদ্যালয় ও কানাডার দুই বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের একটি দল সম্প্রতি মাটির গভীরে জলের কয়েকটি পৃথক উৎস আবিষ্কার করেছেন যা এযাবত বহির্বিশ্বের থেকে বিচ্ছিন্ন থেকেছে।

কী করে বোঝা গেল জলের বয়স?

গবেষক দল জানিয়েছে, এক ধরনের ডেটিং প্রক্রিয়ার সাহায্যে জলের ভিতরের ঘুমন্ত জেনন গ্যাসের নমুনা পরীক্ষা করেই বয়স জানা যায়। এই প্রক্রিয়ায় জেনন আইসোটোপ ব্যবহার করে বোঝা যায়, কোনও তরল শেষ কবে পৃথিবীর বায়ুমণ্ডলের সংস্পর্শে এসেছিল। পরীক্ষায় জানা গিয়েছে, গুহার মাটি খুঁড়ে পাওয়া জল অন্তত ১৫০ কোটি বছরের প্রাচীন।

উল্লেখ্য, ২০০৬ সালে দুনিয়ার প্রাচীনতম জলের হদিশ মিলেছিল দক্ষিণ আফ্রিকার এক সোনার খনির ভিতরে। আবিষ্কার করেছিলেন একই দলের বিজ্ঞানীরা। তাদের দাবি, সেই জলের চেয়ে কয়েকশো লক্ষ বছরের বেশি পুরনো কানাডার জল।

দক্ষিণ আফ্রিকায় পাওয়া জলের মধ্যে মিলেছিল আনুবীক্ষণিক প্রাণীর অস্তিত্ব। গবেষকদের মতে, সূর্যের আলোর অনুপস্থিতিতে জলে দ্রবীভূত হাইড্রোজেন ও মিথেনের সাহায্যে শক্তি সঞ্চয় করে বেঁচে গিয়েছিল ওই জীবগুলি। এবার কানাডার খনিতে পাওয়া জল পরীক্ষা করেও সেই ধরনের প্রাণীর অস্তিত্বের সন্ধান করা হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

অধ্যাপক গ্রেগ হল্যান্ডের কথায়, ‘আপাতত কানাডার সহকর্মীরা জলের মধ্যে প্রাণের উৎস খুঁজতে ব্যস্ত। তবে এ ব্যাপারে নিশ্চিত হওয়া গিয়েছে যে চরম আবহাওয়ার মাঝেও কোটি কোটি বছর ধরে যে কোনও গ্রহে আনুবীক্ষণিক প্রাণ বেঁচে থাকতে সমর্থ। এই তত্ত্বের উপর ভিত্তি করে মঙ্গলগ্রহের মাটির নীচে জীবনের খোঁজ পাওয়ার সম্ভাবনা বাড়ল।’

Update: 2015-01-16 11:04:38, Published: 2015-01-15 20:13:02

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv