হরতাল-অবরোধে বিপাকে যশোরের ফুলচাষিরা

Update: 2015-01-19 09:01:51, Published: 2015-01-19 08:51:16
হরতাল-অবরোধে বিপাকে যশোরের ফুলচাষিরা


টানা অবরোধ আর ক্ষণে ক্ষণে হরতালের কারণে ফুল নিয়ে বিপাকে পড়েছেন যশোরের গদখালীর চাষিরা। অবিশ্বাস্য হলেও সত্য গদখালীতে এখন ২০ থেকে ৩০ পয়সায় বিক্রি হচ্ছে ভালোবাসার অনন্য উপহার একেকটি গোলাপ। আর বাহারি গ্লাডিওলাস, জারবেরা, রজনীগন্ধাও মিলছে নামমাত্র মূল্যে। ক্ষেতে নষ্ট হওয়ায় অনেক কষ্টে উৎপাদিত ফুল পানির দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন চাষিরা। এতে করে গত ১২ দিনে ক্ষতি হয়েছে প্রায় আড়াই কোটি টাকা বলে দাবি ফুল ব্যবসায়ীদের।

যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালি, পানিসারা ইউনিয়নসহ বেশ কয়েকটি ইউনিয়নে বাণিজ্যিকভাবে উৎপাদিত হচ্ছে রজনীগন্ধা, গোলাপ, জারবেরা, গাদা, গ্লাডিওলাস, জিবসি, রডিস্টিক, কেলেন্ডোলা ও চন্দ্রমল্লিকাসহ ১১ ধরনের ফুল। এখানকার উৎপাদিত ফুলই দেশের মোট চাহিদার ৬৫-৭০ ভাগ পূরণ করে থাকে।

প্রতিদিন সকালে ঝিকরগাছার গদখালিতে বসে ফুলের পাইকারি বাজার। এই বাজার থেকে প্রতিদিন বিভিন্ন জাতের ফুল রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে যায়। কিন্তু টানা অবরোধের কারণে ফুল পাঠাতে পারছেন না চাষি ও ব্যবসায়ীরা। ফলে ক্ষেতের ফুল ক্ষেতেই নষ্ট হচ্ছে।

ফুল চাষিরা বলছেন, ক্ষেতে বিপুল পরিমাণ ফুল ফুটলেও অবরোধের কারণে তা বিক্রি করতে পারছি না। এতে লাখ লাখ টাকার ক্ষতি হচ্ছে। এ অবস্থা চলতে থাকলে সমিতির বা ব্যাংকের ঋণ পরিশোধের কোন পথ নেই।

কৃষকেরা বলছেন, এ অবস্থায় গোলাপ, গ্লাডিওলাস, জারবেরাসহ অতিকষ্টে উৎপাদিত ফুল বিক্রি হচ্ছে নামমাত্র মূল্যে।

এক কৃষক বলেন, 'হরতাল-অবরোধের কারণে এ বছর প্রতিটি গোলাপ বিক্রি করতে হচ্ছে মাত্র ২০-৩০ পয়সা মূল্যে। এছাড়া গ্লাডিওলাস বিক্রি হচ্ছে দুই থেকে আড়াই টাকা পিস।'

অবরোধের কারণে গত ১২ দিনে ক্ষতির পরিমাণ প্রায় আড়াই কোটি টাকা বলে দাবি ব্যবসায়ী নেতার।

এ বিষয়ে গদখালি ফুলচাষি ও ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি আবদুর রহিম বলেন, 'দেশে মোট চাহিদার প্রায় ৭০ ভাগ ফুল এখান থেকে সরবরাহ করা হয়। কিন্তু হরতাল-অবরোধে তা প্রায় বন্ধ হওয়ার পথে। এতে গত ১২ দিনে এ অঞ্চলের কৃষকদের প্রায় দুই থেকে আড়াই কোটি টাকা লোকসান হয়েছে।'

ফুল ব্যবসাকে বাঁচিয়ে রাখার স্বার্থে ফুল পরিবহনের যানবাহনকে হরতাল-অবরোধের মতো কর্মসূচির আওতামুক্ত রাখার দাবি চাষি ও ব্যবসায়ীদের।

Update: 2015-01-19 09:01:51, Published: 2015-01-19 08:51:16

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv