হরতাল-অবরোধে চাঁদপুরে মৎস্য ব্যবসায় মন্দা

Update: 2015-01-22 09:01:55, Published: 2015-01-22 09:01:55
হরতাল-অবরোধে চাঁদপুরে মৎস্য ব্যবসায় মন্দা


টানা অবরোধ আর হরতালের কারণে চরম মন্দা নেমে এসেছে দেশের অন্যতম মৎস্য ব্যবসা কেন্দ্র চাঁদপুরে। নিরাপত্তার অভাবে সড়কপথে বাজারজাত বন্ধ থাকলেও নদীপথে দক্ষিণাঞ্চল থেকে কিছু মাছ আমদানি হচ্ছে। তবে চাহিদা আর দাম না থাকায় বিপাকে পড়েছেন সরবরাহকারীরা। এমন পরিস্থিতিতে মাছের চালান ঢাকাসহ বিভিন্ন স্থানে নিরাপদে পৌঁছে দিতে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতা চেয়েছেন ব্যবসায়ী নেতারা।

গত বছর শীতে চাঁদপুরের প্রধান মাছের আড়ত শহরের বড় স্টেশনে অন্তত দু' থেকে ৩'শ মণ রূপালি ইলিশের আমদানি হয়েছে। নোয়াখালী, ভোলা ও বরিশাল থেকে সারি সারি ট্রলার আর ইঞ্জিন চালিত নৌকা এসে ভিড়তো মাছের চালান নিয়ে। কিন্তু হরতাল অবরোধের কারণে এ বছরের চিত্রটা একেবারেই ভিন্ন। সড়কপথে বন্ধ রয়েছে বাজারজাত। অন্যদিকে কিছু ট্রলার আর নৌকাতে অল্প পরিমাণ ইলিশের চালান আসলেও বিক্রি করতে পারছেননা বলে জানান সরবরাহকারীরা।

এদিকে হরতাল-অবরোধে পাইকারতো দূরের কথা, খুচরা ক্রেতারাদেরও দেখা মিলছেনা আড়তে। এতে চরম বিপাকে পড়েছেন মাছ ব্যবসায়ীরা।

এ অবস্থায় মাছের চালান নিরাপদে গন্তব্যে পৌঁছে দিতে আইন শৃঙ্খলা বাহিনীর সহযোগিতা চেয়েছেন মৎস্য বণিক সমিতির নেতারা। চাঁদপুর মৎস্য বনিক সমিতির সাধারণ সম্পাদক ইদ্রিস আলী গাজী বলেন, 'যদি পুলিশ পাহারায় গাড়ি ঢাকা পর্যন্ত পৌঁছে দেয়া যায় এবং নিরাপত্তা দেয়া হয় তবে এখনো ২-৩শ মণ আমাদানি করা সহজ ব্যাপার।'

বর্তমানে এখানকার আড়তে ৮'শ থেকে ৯'শ গ্রাম ওজনের ইলিশ প্রতিমণ ৪২ হাজার ও ৭'শ থেকে ৮'শ গ্রাম ইলিশ প্রতিমণ ২৮ হাজার দরে বিক্রি হচ্ছে।

Update: 2015-01-22 09:01:55, Published: 2015-01-22 09:01:55

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv