SOMOYNEWS.TV

সৌদিতে বাংলাদেশিদের ভিসা চালু: অানন্দিত প্রবাসীরা

Update: 2015-01-22 11:39:00, Published: 2015-01-22 11:39:00
সৌদিতে বাংলাদেশিদের ভিসা চালু: অানন্দিত প্রবাসীরা
নতুন করে ভিসা চালুর সংবাদে আনন্দিত সৌদি আরবে থাকা প্রবাসী বাংলাদেশিরা। সৌদি সরকারের এ সিদ্ধান্তের ফলে দেশটির শ্রমবাজারে বাংলাদেশিদের জন্য আরও বেশি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আশা প্রকাশ করেন তারা। পাশাপাশি ভিসা দালালি ও মধ্যসত্বভোগীদের দৌরাত্ম্য বন্ধে নেয়া সরকারি উদ্যোগে স্বস্তি প্রকাশ করেন তারা।

দীর্ঘ ৭ বছর প্রতীক্ষার পর বাংলাদেশিদের জন্য আবারো ভিসা চালু করার সিদ্ধান্ত নিলো সৌদি সরকার। বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন ও সৌদি শ্রম মন্ত্রী আদেল ফাকিহ্‌-এর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক শেষে এ বিষয়ে সিদ্ধান্ত নেয় সৌদি সরকার।

বাংলাদেশ সরকারের কূটনৈতিক তৎপরতার পাশাপাশি সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশি শ্রমিকদের দক্ষতা, একাগ্রতা ও সৌদি আইনের প্রতি শ্রদ্ধাশীল আচরণের ফলেই এটি সম্ভব হয়েছে বলে মনে করছেন প্রবাসী ব্যবসায়ীরা। সৌদি সরকারের চাহিদা অনুযায়ী বাংলাদেশ থেকে বিভিন্ন ক্যটাগরিতে দক্ষ শ্রমিক পাঠানো হলে প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে দেশের অর্থনীতি আরও শক্তিশালী হবে বলে আশা করেন তারা।

সৌদি আরব প্রবাসী ব্যবসায়ী মো. জাকির হোসেন বলেন, 'সংবাদটি আমাদের জন্য সত্যি খুব আনন্দের। আমরা সৌদি প্রবাসী বাংলাদেশিরা অপেক্ষায় ছিলাম কখন এই সুযোগটি আসবে। '

সৌদি আরব প্রবাসী ও সমাজ সেবক এম. আর. মাহবুব বলেন, 'দীর্ঘ ৭ বছর বন্ধ থাকার পর সৌদি সরকার বাংলাদেশিদের ভিসা চালু করায় আমরা আনন্দিত।'

সাধারণ প্রবাসীর মনে করেন দক্ষতা, নিষ্ঠা ও সততার সাথে কাজ করলে প্রবাসে বাংলাদেশের সুনাম অর্জনের পাশাপাশি সৌদি আরবে হারানো গৌরব ফিরে পাবে বাংলাদেশিরা। সৌদি সরকারের সাথে বাংলাদেশ সরকারের কূটনৈতিক তৎপরতা অব্যাহত থাকলে দেশটিতে বিপুল সংখ্যক জনশক্তি রফতানি করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তারা।

সৌদিতে কর্মরত শ্রমিকরা বলেন, 'এখানে কাজ করে মাসে প্রায় ৫০-৬০ হাজার টাকা আয় করা যায়। এর মধ্যদিয়ে আমরা যেমন উপকৃত হতে পারবো তেমনি দেশের অর্থনীতিও আরো সমৃদ্ধ হবে।'

সংশ্লিষ্টরা মনে করেন, সঠিক পরিক্ল্পনার মাধ্যমে বাংলাদেশ থেকে সৌদি আরবে দক্ষ শ্রমিক রপ্তানির মাধ্যমে দেশে বিদ্যমান বেকার সমস্য সমাধানের পাশাপাশি বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করতে সক্ষম হবে সরকার। এর আগে ২০০৮ সাল থেকে বাংলাদেশি শ্রমিকদের জন্য ভিসা ব্যবস্থা বন্ধ করে দেয় সৌদি সরকার।

Update: 2015-01-22 11:39:00, Published: 2015-01-22 11:39:00

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

Lavel-9, Nasir Trade Centre,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে